ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বর্ষসেরা ব্যাটিংয়ে মুশফিক-লিটন, বোলিংয়ে মাশরাফি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৯
বর্ষসেরা ব্যাটিংয়ে মুশফিক-লিটন, বোলিংয়ে মাশরাফি বর্ষসেরা ব্যাটিংয়ে মনোনীত মুশফিক-লিটন, বোলিংয়ে মাশরাফি

আইসিসির বর্ষসেরাদের নাম এরইমধ্যে ঘোষণা করা হয়েছে। তবে এখনো আরও একটি বড় পুরস্কারের প্রতীক্ষায় রয়েছে বিশ্ব ক্রিকেট। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন-ক্রিকইনফো’ প্রতি বছর দেয় এই পুরস্কার। ‘ইএসপিএন-ক্রিকইনফো অ্যাওয়ার্ড-২০১৮’র বর্ষসেরা ওয়ানডে ব্যাটিংয়ে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশের লিটন দাস ও মুশফিকুর রহিম। আর ওয়ানডে বোলিংয়ে মনোনীত হয়েছেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

আইসিসি’র বর্ষসেরা পুরস্কারের সঙ্গে ‘ইএসপিএন-ক্রিকইনফো অ্যাওয়ার্ড’র এই অংশে কিছু পার্থক্য আছে। এখানে মূলত ওয়ানডে ক্রিকেটের সেরা পারফরম্যান্স হিসেবে ধরা হয়েছে।

অর্থাৎ, একটি নির্দিষ্ট ম্যাচে কার পারফরম্যান্স সেরা সেটাই নির্বাচিত করা হবে।  এখানে শুধু রান করা নয়, বরং ম্যাচের সেরা পারফরম্যান্সই বিবেচনায় নেওয়া হয়েছে।

দুবাইয়ে অনুষ্ঠিত গত এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে ১৪৪ রানের অসাধারণ এক ইনিংস খেলেছিলেন মুশফিকুর রহিম। তার সেই ইনিংস বর্ষসেরা ব্যাটিং পারফরম্যান্সের জন্য মনোনীত হয়েছে। ওই ম্যাচে মাত্র ২ ওভারে ৩ রানে ৩ উইকেট হারিয়ে ফেলেছিল বাংলাদেশ। সেই অবস্থান থেকে দলকে জয় পাওয়ার মতো অবস্থানে পৌঁছে দেওয়া যে ইনিংস মুশফিক উপহার দিয়েছেন, তা অনেকের মতে বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে সর্বকালের অন্যতম সেরা ব্যাটিং।

গত এশিয়া কাপে লঙ্কানদের বিপক্ষে মুশফিকের সেই সেঞ্চুরির মুহূর্ত-ছবি: সংগৃহীতমোহাম্মদ মিঠুনকে সঙ্গে নিয়ে দলকে বিপদমুক্ত করার পাশাপাশি ১২৩ বলে সেঞ্চুরি হাঁকিয়েও দায়িত্ব শেষ করেননি তিনি। বরং লোয়ার অর্ডারকে নিয়ে দলকে পথ দেখান। ইনজুরি আক্রান্ত তামিম ইকবালকে নিয়ে দশম উইকেট জুটিতে ১৬ বলে ৩২ রান তোলেন মুশফিক। শেষ ওভারে শেষ উইকেট হিসেবে মুশফিক যখন আউট হলেন ততক্ষণে জেতার মতো রান পেয়ে গেছে বাংলাদেশ।

ওই এশিয়া কাপের ফাইনালে লিটন দাসের দুর্দান্ত ইনিংসটিও পেয়েছে বর্ষসেরা বাটিংয়ের মনোনয়ন। ভারতের বিপক্ষে ওই ম্যাচে তার ব্যাট থেকে আসে ১২১ রানের ঝলমলে এক ইনিংস। ওই ম্যাচে অল্পের জন্য জয় হাতছাড়া হয় টাইগারদের। তবে লিটনের বুক চিতিয়ে লড়াই সবার প্রশংসা কুড়িয়েছে।  

ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি পাওয়ার দিনে লিটন ভারতীয় বোলারদের নাকের জল চোখের জল এক করে ফেলেছিলেন। ম্যাচে দুই দলের আর কোনো ব্যাটসম্যানদের ব্যাট থেকে যেখানে কোনো ফিফটিও আসেনি, সেখানে তার ১১৭ বলে ১২১ রানের ইনিংসটিই সব বুঝিয়ে দিতে যথেষ্ট। যদিও তার সেঞ্চুরি সত্ত্বেও ভারতের সামনে ২২৩ রানের টার্গেট দিতে সক্ষম হয় টাইগাররা। এই টার্গেট পূরণ করতেই অবশ্য শেষ বল পর্যন্ত খেলতে হয়ে ভারতকে। ওই ম্যাচে লিটনের বিতর্কিত স্ট্যাম্পিং অনেক টাইগারভক্তের কাছেই আক্ষেপের নাম। তবে ম্যাচের ফলাফল যাই হোক, তাতে লিটনের ইনিংসের গুরুত্ব কম নয়, যা বর্ষসেরার মনোনয়নেই স্পষ্ট।

ভারতের বিপক্ষে এশিয়া কাপের ফাইনালে লিটন দাস বুক চিতিয়ে লড়াই করে সেঞ্চুরি তুলে নেন-ছবি: সংগৃহীত বর্ষসেরা ব্যাটিং পারফরম্যান্সের তালিকায় আরও স্থান পেয়েছে অস্ট্রেলিয়ার বিপক্ষে জেসন রয়ের ১৮০ রান, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিরাট কোহলির ১৬০ রান, ইংল্যান্ডের বিপক্ষে রস টেইলরের ১৮১ রান, অস্ট্রেলিয়ার বিপক্ষে জস বাটলারের ১১০ রান, ভারতের বিপক্ষে লর্ডসে জো রুটের অপরাজিত ১১৩, জিম্বাবুয়ের বিপক্ষে ফখর জামানের অপরাজিত ২১০ রান, অজিদের বিপক্ষে ডেভিড মিলারের ১৩৯ রান ও ভারতের বিপক্ষে শাই হোপের ১২৩ রানের ইনিংস।

অন্যদিকে বর্ষসেরা বোলিং পারফরম্যান্সের তালিকায় স্থান পেয়েছে ওয়েস্ট ইন্ডিজে মাশরাফির ম্যাচ জেতানো বোলিং। ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ হেরে আত্মবিশ্বাসের তলানিতে থাকা টাইগাররা স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচেই দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায়। ওই ম্যাচে দলের সিনিয়র খেলোয়াড়দের প্রায় সবাই দারুণ পারফরম্যান্স উপহার দেন। বিশেষ করে অধিনায়ক মাশরাফি।

প্রভিন্সে ক্যারিবীয়দের বিপক্ষে ম্যাচ জেতানো বোলিং উপহার দেন মাশরাফি-ছবি: সংগৃহীতপ্রভিন্সের ওই ম্যাচে সাকিব আল হাসান ও তামিম ইকবালের ব্যাটে চড়ে ২৭৯ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। এরপর বল হাতে বাকি কাজটা সারেন মাশরাফি। তার দুর্দান্ত এক স্পেলে খেই হারিয়ে ফেলে ক্যারিবীয়রা। ওপেনার এভিন লুইসকে তুলে নিয়ে উইকেট পতনের শুরু করেন ‘ম্যাশ’। পরে জেসন হোল্ডার, বিধ্বংসী আন্দ্রে রাসেল এবং অ্যাশলে নার্সকে তুলে নিয়ে দলকে জয়ে পাইয়ে দেন। ১০ ওভারে তার বোলিং ফিগার দাঁড়ায় ৩৭ রানে ৪ উইকেট, ইকোনমি রেট ৪-এর কম।

বর্ষসেরা বোলিং পারফরম্যান্সের তালিকায় আরও স্থান পেয়েছে পাকিস্তানের বিপক্ষে ট্রেন্ট বোল্টের ১৭ রানে ৫ উইকেট, অস্ট্রেলিয়ার বিপক্ষে টম কুরানের ৩৫ রানে ৫ উইকেট, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যুজবেন্দ্র চাহালের ২২ রানে ৫ উইকেট, ইংল্যান্ডের বিপক্ষে কুলদিপ যাদবের ২৫ রানে ৬ উইকেট, ভারতের বিপক্ষে আদিল রশিদের ৪৯ রানে ৩ উইকেট, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আকিলা ধনঞ্জয়ার ২৯ রানে ৬ উইকেট, পাকিস্তানের বিপক্ষে ভুবনেশ্বর কুমারের ১৫ রানে ৩ উইকেট ও পাকিস্তানের বিপক্ষে ট্রেন্ট বোল্টের ৫৪ রানে ৩ উইকেট।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৯
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।