ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আইসিসির ৩টি বর্ষসেরার খেতাব জিতে কোহলির ইতিহাস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৯
আইসিসির ৩টি বর্ষসেরার খেতাব জিতে কোহলির ইতিহাস আইসিসির ৩টি বর্ষসেরার খেতাব জিতে কোহলির ইতিহাস-ছবি: সংগৃহীত

আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গ্যারিফিল্ড সোবার্স, বর্ষসেরা টেস্ট খেলোয়াড় ও বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড়ের পুরস্কার একই বছর জিতে ইতিহাস গড়লেন বিরাট কোহলি। ২০১৮ সালে অন্যবদ্য পারফরম্যান্সের সুবাদে এই রেকর্ড গড়লেন ভারতীয় অধিনায়ক।

কোহলির সাফল্যে এই তিনটি মর্যাদাপূর্ণ পুরস্কার ছাড়াও, তিনি আইসিসি বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে দলের অধিনায়ক মনোনীত হয়েছেন।

গত বছর কোহলি ১৩টি টেস্ট ম্যাচ খেলে ৫৫.০৮ গড়ে পাঁচটি সেঞ্চুরিসহ ১৩২২ রান করেছেন।

যেখানে ১৪টি ওয়ানডেতে ছয়টি সেঞ্চুরিসহ ১৩৩.৫৫ গড়ে করেছেন ১২০২ রান। এছাড়া ১০টি টি-টোয়েন্টিতে তিনি ২১১ রানও করেছেন।

আইসিসির ভোটিং একাডেমির পছন্দের শীর্ষেই ছিলেন কোহলি। যেখানে গ্যারিফিল্ড সোবার্স ট্রফি ও বর্ষসেরা টেস্ট খেলোয়াড়ে দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার কাগিসো রাবাদাকে পেছনে ফেলেন তিনি। তবে আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খানকে পেছনে ফেলে ওয়ানডে সেরা হন কোহলি।

এদিকে গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে বিশ্ব রেকর্ড ১৭২ রানের ইনিংসের সুবাদে টানা দ্বিতীয়বারের মতো ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন অস্ট্রেলিয়ার ওপেনার অ্যারন ফিঞ্চ।

বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন ভারতের উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋশভ প্যান্ত। আইসিসির সহযোগী দেশের বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন স্কটল্যান্ডের কালাম ম্যাকলিওড। আইসিসির স্পিরিট অব ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। আর শ্রীলঙ্কান কুমার ধর্মসেরা বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার ডেভিড শেফার্ড ট্রফি ঘরে তুলেছেন।

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, ২২ জানুয়ারি, ২০১৯
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।