ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

বিপিএলে প্রথমবার ‘ফেইক ফিল্ডিং’ জরিমানা

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৯
বিপিএলে প্রথমবার ‘ফেইক ফিল্ডিং’ জরিমানা ফেইক ফিল্ডিংয়ে জরিমানা গুনলেও দলকে ঠিকই দারুণ নেতৃত্ব দিয়ে জেতান মিরাজ-ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজ

রংপুর রাইডার্সের বিপক্ষে রাজশাহী কিংসের ৫ রানের জয়। অথচ রাজশাহীর কাছ থেকে আগেই ৫টি রান উপহার হিসেবে পায় রংপুর। কিন্তু তাতেও জয়ের তরী তীরে ভেরাতে পারলো না রংপুরের ব্যাটসম্যানরা। আর এই ৫ রান এসেছে ‘ফেইক ফিল্ডিং’য়ের জরিমানা হিসেবে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরের রোববারের (১৩ জানুয়ারি) প্রথম ম্যাচে ইনিংসের ১২তম ওভারের পঞ্চম বলে ঘটে এই ঘটনা। বিপিএলের ইতিহাসে যা প্রথমবার দেখা গেছে।

এ ওভারে বোলিং আক্রমণে আসেন রাজশাহী অধিনায়ক মেহেদি হাসান মিরাজ। ব্যাটিংয়ে ছিলেন রিলে রুশো। মিরাজের বল রুশো আলতো করে থার্ডম্যান সীমানায় পাঠিয়ে দেন। ফিল্ডার বল ধরে পাঠানোর আগেই এক রান নিয়ে নেন রুশো ও রবি বোপারা। কিন্তু ফিল্ডারের পাঠানো বলটি ধরতে পারেননি কেউ।

এসময় দ্বিতীয় রানের জন্য দৌড় দেন রুশো ও বোপারা। তবে মিরাজ আচমকাই ঝাঁপ দেন বলের দিকে। দেখে মনে হয়েছে বল ধরে ফেলেছেন তিনি। কিন্তু বল তাকে ফাঁকি দিয়ে চলে যায় দূরে। হেলে-দুলেই দ্বিতীয় রানটি নেন ব্যাটসম্যানরা।

অধিনায়ক মেহেদি মিরাজের এমন কাণ্ডে ব্যাটসম্যানরা মাঠের আম্পায়ারদের কাছে অভিযোগ করেন। যা ভালোভাবেই আমলে নেন মাঠের দুই আম্পায়ার শরফুদ্দৌলা ও রানমোরে মার্টিনেজ। আর আলোচনা করে রাজশাহী কিংসকে ৫ রান জরিমানা করেন।

সে সময়ে রংপুরের স্কোর ছিল ৭৬। জরিমানার ৫ রান যোগ হওয়ায় ১১.৫ ওভার শেষে রংপুরের স্কোর দাঁড়ায় ৮১ রান।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নিয়ম অনুযায়ী ‘ফেইক ফিল্ডিং’ করলে জরিমানা হবে ফিল্ডিংয়ে থাকা দলের। ব্যাটিং টিম পাবে অতিরিক্ত ৫ রান।

কিন্তু ম্যাচ শেষে এই ৫ রানও বাঁচাতে পারলো না রংপুরকে।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘন্টা, জানুয়ারি ১৩, ২০১৯
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।