ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শেষ ওভারে মোস্তাফিজের নিয়ন্ত্রিত বোলিংয়ে রাজশাহীর জয়

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২২ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৯
শেষ ওভারে মোস্তাফিজের নিয়ন্ত্রিত বোলিংয়ে রাজশাহীর জয় ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজ

শেষ ওভারে রংপুর রাইডার্সের জয়ের জন্য প্রয়োজন ৯ রান। টি-টোয়েন্টি ম্যাচে এই রান আহামরি কিছু না। তবে বোলিংয়ে যখন মোস্তাফিজুর রহমান, তখন হিসেবটা অন্যরকম। কেননা এমন ম্যাচ তিনি আগেও বহুবার জিতিয়েছেন। ইনফর্ম রিলে রুশো ও ব্যাটিং অলরাউন্ডার ফরহাদ রেজা মাত্র ৩ রান তুলতে পারায় রাজশাহী কিংস ৫ রানে জয় পায়।

রাজশাহী জয়ে ফিরলেও টানা দুই ম্যাচে হার দেখলো মাশরাফির রংপুর।

এর আগে ১৩৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে চমক দিয়েই শুরু করে রংপুর রাইডার্স।

অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ওপেনিংয়ে নেমে এক কথায় চমকে দেন সমর্থকদের। কিন্তু সেই চমক বেশি সময় ধরে রাখতে পারলেন না। মাত্র দুই বল খেলে শূন্য বলেই কামরুল ইসলাম রব্বির বলে ফিরে যান তিনি। এর পর আর কোনো ব্যাটসম্যানই বেশি সময় উইকেটে থাকতে পারেননি।

প্রতি ম্যাচের মতো এদিনও বড় স্কোরের আশা জাগিয়েও পারেননি ক্যারিবিয়ান মহাতারকা ক্রিস গেইল। দুটি চার ও দুটি ছক্কা হাঁকিয়ে ১৪ বলে ২৩ রান করে রাব্বির বলেই সৌম্য সরকারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

ধীর লয়ে হলেও অনেকটা সময় ব্যাট হাতে উইকেটে কাটিয়ে ফেরেন মোহাম্মদ মিঠুন। ৩১ বলে ৩০ রান করে মোহাম্মদ হাফিজের বলে ইভানসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

শনিবার (১২ জানুয়ারি) বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রথম সুপার ওভারে খেলার ফলাফল নির্ধারণ হলো। একইভাবে রোববাররে ম্যাচেও প্রথমবারের মতো আইসিসির নিয়ম অনুযায়ী ‘ফেইক ফিল্ডিং’ এর সুবিধা পেলো রংপুর। মেহেদি মিরাজ বল না তুলেও তোলার মতো দেখানোর ফলে ব্যাটিং পক্ষ থেকে অভিযোগ করা হয় আম্পায়ারদের কাছে। আর সে অনুযায়ী ৫ রান যোগ হয় রংপুরের স্কোরে।

তবে এই ঘটনার পরপরই হাফিজের বলে আউট হয়ে ফেরেন রবি বোপারা। পরপরই দলকে বিপদে ফেলে ৬ বলে ৪ রান করে রান আউট হয়ে ফেরেন হাওয়েলও। অপরপ্রান্তে একাই টেনে যান রিলে রুশো। তবে তাকে অনেকটা সময় সঙ্গ দিয়ে ১২ বলে ১৬ রান করে উদানার বলে সৌম্য সরকারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন নাহিদুল ইসলাম।

দলীয় সর্বোচ্চ করেন রুশো। তিনটি চারের মারে ৪৬ বলে ৩টি চারের সাহায্যে ৪৪ রান করে অপরাজিত থাকলেও দলকে জেতাতে পারেননি তিনি।

রাজশাহীর হয়ে দুটি করে উইকেট নেন মোহাম্মদ হাফিজ ও কামরুল ইসলাম রাব্বি। এছাড়া একটি উইকেট পান উদানা। তবে কোনো উইকেট না পেলেও মোস্তাফিজ ৪ ওভারে মাত্র ১৭ রান দিয়ে নায়ক বনে যান।

এর আগে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এই আসরের ১৩তম ম্যাচে মুখোমুখি হয় রংপুর রাইডার্স ও রাজশাহী কিংস। যেখানে প্রথমে ব্যাট করা রাজশাহী নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১৩৫ রান সংগ্রহ করে। দলের হয়ে সর্বোচ্চ ৪২ রান করে অপরাজিত থাকেন জাকির হাসান।

রোববার (১৩ জানুয়ারি) মিরপুর শের ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি দুপুর ১টা ৩০ মিনিটে শুরু হয়। টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন রংপুর অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

এই আসরে ছন্নছাড়া রাজশাহী এদিনও ভালো শুরু করতে পারেনি। দলীয় ৬ রানে ও ব্যক্তিগত শূন্য রানে মাশরাফির বলে মাঠ ছাড়েন ওপেনার ও দলের অধিনায়ক মেহেদি হাসান মিরাজ। মাশরাফি পরে ১৮ রান করা সৌম্য সরকারের উইকেটটিও তুলে নেন।

ব্যক্তিগত ১৪ রানে সোহাগ গাজী ফেরান আরেক ওপেনার মুমিনুল হককে। তবে দুই বিদেশি রিক্রুট মোহাম্মদ হাফিজ (২৬) ও রায়ান টেন ডয়েসকাটে (১৪) রান আউট হয়ে প্যাভিলিয়নমূখী হন।

রাজশাহীর হয়ে সর্বোচ্চ ৪২ রান করে অপরাজিত থাকেন জাকির হাসান। ৩৬ বলে দুটি চার ও একটি ছক্কার সাহায্যে নিজের ইনিংস সাজান তিনি।

দুর্দান্ত বল করা মাশরাফি ৪ ওভারে ২২ রানের বিনিময়ে দুটি উইকেট নেন। দুই উইকেট পান ফরহাদ রেজাও। এছাড়া সোহাগ গাজী ও শফিউল ইসলাম একটি করে উইকেট নেন।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৯
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।