ঢাকা, সোমবার, ১১ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯
bangla news

বিফলে গেল রোহিতের সেঞ্চুরি, ঐতিহাসিক জয় পেলো অজিরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-১২ ৬:২১:২০ পিএম
আউট হওয়ার পর সেঞ্চুরিয়ান রোহিতকে সান্ত্বনা দিচ্ছেন অজি তারকা ফিঞ্চ-ছবি: সংগৃহীত

আউট হওয়ার পর সেঞ্চুরিয়ান রোহিতকে সান্ত্বনা দিচ্ছেন অজি তারকা ফিঞ্চ-ছবি: সংগৃহীত

ভারতীয় ওপেনার রোহিত শর্মা ওয়ানডে ক্যারিয়ারের ২২তম সেঞ্চুরি তুলে নিয়েও দলকে জয়ের মুখ দেখাতে পারলেন না। বরং সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে ভারতকে ৩৪ রানে হারিয়ে এক ঐতিহাসিক জয় তুলে নিয়েছে স্বাগতিকরা। আন্তর্জাতিক ক্রিকেট অস্ট্রেলিয়ার ১ হাজারতম জয় এটি। ক্রিকেট ইতিহাসেই প্রথম কোনো দেশ এই মাইলফলক গড়লো।

শনিবার (১২ জানুয়ারি) সিডনি ক্রিকেট গ্রাউন্ডে তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে অজিদের ছুড়ে দেওয়া ২৮৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই তিন ব্যাটসম্যানকে হারিয়ে বিপাকে পড়ে যায় ভারত। দলের রান তখন মাত্র ৪। 

ভারতীয় ইনিংসের শুরুতেই ওপেনার শিখর ধাওয়ানকে (০) তুলে নিয়ে প্রথম চাপ সৃষ্টি করেন অজি পেসার জেসন বেহরেনড্রফ। এরপর ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে (৩) মার্কাস স্টয়নিসের ক্যাচে পরিণত করে চাপ বাড়িয়ে দেন আরেক পেসার রিচার্ডসন। কিছুক্ষণ পর আম্বাতি রাইডুকে লেগ বিফোরের ফাঁদে ফেলে বিদায় করেন এই পেসার (০)।

দলের বিপর্যয়ে দেখেশুনে খেলার সিদ্ধান্ত নেন ওপেনার রোহিত শর্মা ও মহেন্দ্র সিং ধোনি। দুজনে মিলে ১৩৭ রানের জুটি গড়ে ভারতকে খেলায় ফেরান। এই সময়ে দুজনেই ব্যক্তিগত ফিফটি তুলে নেন। আর ধোনি ভারতের হয়ে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন।

ব্যক্তিগত ৫১ রানে বেহরেনড্রফের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন ধোনি। যদিও রিল্পেতে দেখা গেছে বল লেগ স্ট্যাম্পের বাইরে পড়েছিল। কিন্তু রিভিও শেষ হয়ে যাওয়ায় আম্পায়ারের সিদ্ধান্ত মেনে মাঠে ছাড়তে হয় ধোনিকে। 

কিন্তু তখনও রোহিত তার ব্যাটে স্ট্রোকের ফুলঝুরি ছুটিয়ে ভারতের ভরসা হয়ে মাঠে ছিলেন। ১১০ বলে তুলে নেন ২২তম ওয়ানডে সেঞ্চুরিও। এছাড়া প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ভারতের মাটিতে ৫টি সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন তিনি।

দলকে জয়ের বন্দরে নিয়ে যেতে চেষ্টার কোনো কমতি রাখেননি রোহিত। কিন্তু তাকে সঙ্গ দিতে ব্যর্থ হন দীনেশ কার্তিক (১২) ও রবীন্দ্র জাদেজার মতো ব্যাটসম্যানরা। শেষ পর্যন্ত রান রেটের চাপে পড়ে ব্যক্তিগত ১৩৩ রানে স্টয়নিসের বলে আউট হয়ে ফেরেন রোহিতও।

ভারতের লোয়ার অর্ডার কিছুটা চেষ্টা করলেও পরাজয় ঠেকাতে পারেনি। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ২৫৪ রান তুলতে সক্ষম হয় ভারত। ফলে সিরিজের প্রথম ম্যাচে ৩৫ রানের জয় নিয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।

অজি পেসার রিচার্ডসন ২৬ রান খরচ করে ৪ উইকেট তুলে নিয়ে দলের জয়ে বড় ভূমিকা রাখেন।

এর আগে, টেস্ট সিরিজে অভিষিক্ত হওয়া পিটার হ্যান্ডসকম্বের ৬১ বলে ৭৩ রানের ইনিংসের সৌজন্যে ৫ উইকেট হারিয়ে ২৮৮ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। টেস্ট দলে স্থান না পাওয়া শন মার্শ ৭০ বলে ৫৪ আর উসমান খাজা ৮১ বলে ৫৯ রানের ইনিংস খেলে বড় ভূমিকা রেখেছেন। শেষে অলরাউন্ডার মার্কাস স্টয়নিস ২ চার ও ২ ছক্কায় খেলেন ৪৭ রানের ঝড়ো ইনিংস।

ভারতের পেসার ভুবনেশ্বর কুমার ৫৯ রানে ২ উইকেট এবং স্পিনার কুলদিপ যাদব নেন ৫৪ রানে ২ উইকেট।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14