ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯
bangla news

লঙ্কান ক্রিকেটের দুর্নীতিবাজদের আইসিসির ‘রাজক্ষমা’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-১০ ৩:৪৮:৪৫ পিএম
আইসিসির জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল-ছবি: সংগৃহীত

আইসিসির জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল-ছবি: সংগৃহীত

দুর্নীতির অভিযোগে জেরবার লঙ্কান ক্রিকেট। কিছুদিন আগেই আইসিসি জানিয়েছিল বিশ্বের সবচেয়ে বেশি ম্যাচ ফিক্সিংয়ের ঘটনা ঘটে শ্রীলঙ্কার ক্রিকেটে। এবার তাদের দুর্নীতিমুক্ত করতে অভিনব এক পথ বেছে নিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। নতুন এই পন্থায় দেশটির ক্রিকেটে দুর্নীতির সঙ্গে জড়িত ব্যক্তিদের ১৫ দিনের রাজক্ষমা ঘোষণা করা হয়েছে আইসিসির তরফ থেকে।

আগামী ১৬ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত এই রাজক্ষমা বলবৎ রাখা হবে। এই সময়ের মধ্যে লঙ্কান ক্রিকেটের অতীত দুর্নীতি কিংবা সম্ভাব্য দুর্নীতির তথ্য আইসিসিকে জানালে কোনো শাস্তি দেবে না সংস্থাটির দুর্নীতি বিরোধী ইউনিট। উল্লেখিত সময়ের মধ্যে আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটের দুর্নীতির তথ্য জানানোর সুযোগ থাকছে।

১৫ দিনের মধ্যে যদি কেউ দুর্নীতির তথ্য দিতে ব্যর্থ হয় তাহলে তাকে নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে।

বিগত কয়েক মাসে দেশটির সাবেক তারকা ক্রিকেটার সনথ জয়সুরিয়াসহ তিন সাবেক লঙ্কান ক্রিকেটারের বিরুদ্ধে আইসিসির অ্যান্টি-করাপশন কোড ভাঙার অভিযোগ আনা হয়েছে। অক্টোবরে ওই অভিযোগের তদন্তে দ্বীপ রাষ্ট্রটিতে গিয়ে সংস্থার জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল দেশটির ক্রিকেটে দুর্নীতির ভয়াবহতা খুঁজে পান।

মার্শালের ওই তদন্তের পর সাবেক লঙ্কান পেসার ও শ্রীলঙ্কার ক্রিকেটে বোলিং কোচের দায়িত্বে থাকা নুয়ান জয়সা এবং অলরাউন্ডার দিলহারা লোকুহেত্তিগের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ দায়ের করেন।

আইসিসির নতুন পন্থায় ২৪ ঘণ্টাই নিচের ব্যবস্থাপনায় অভিযোগ দেওয়া যাবে:

আইসিসি ইন্টেগ্রিটি অ্যাপের মাধ্যমে। অ্যাপলের ‘অ্যাপ স্টোর’ কিংবা ‘অ্যান্ড্রয়েড অ্যাপ’ ডাউনলোড করে কিছু নিয়ম অনুসরণ করে অভিযোগ জানানো যাবে।

আইসিসির হটলাইন: +৯৭১৫৬৫৪৫৮৯০৯

আইসিসির ই-মেইল: contactACU@icc-cricket.com 

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৯
এমএইচএম/এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-01-10 15:48:45