ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন এলবি মরকেল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৯
সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন এলবি মরকেল এলবি মরকেল-ছবি: সংগৃহীত

বুধবার (৯ জানুয়ারি) সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন দক্ষিণ আফ্রিকা ও দেশটির ঘরোয়া টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি টাইটান্সের অলরাউন্ডার এলবি মরকেল।

২০ বছরের ক্রিকেট ক্যারিয়ারে এক টেস্ট, ৫৮ ওয়ানডে ও ৫০ টি-টোয়েন্টি ম্যাচে প্রোটিয়াদের জার্সি গায়ে মাঠে নেমেছিলেন এলবি। সব ফরম্যাট মিলিয়ে তার ঝুলিতে আছে ১৪১২ রান ও ৭৭ উইকেট।

 

মূলত স্বল্প দৈর্ঘ্যের ফরম্যাটে বিশেষভাবে কার্যকর ছিলেন এলবি মরকেল। আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে শিরোপা জেতার স্বাদ যেমন পেয়েছেন, তেমনি বল হাতে ৯১ উইকেট নিয়ে ফ্র্যাঞ্চাইজিটির ইতিহাসের তৃতীয় শীর্ষ উইকেট শিকারির তকমাও জুটিয়েছেন।  

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি লিগে ২০১৫-১৬ থেকে ২০১৭-১৮ মৌসুমে টাইটান্সের নেতৃত্ব দিয়ে টানা তিন শিরোপা জেতার স্বাদ পেয়েছেন এলবি মরকেল। মূলত বিগ হিটার হিসেবে পরিচিত ছিলেন মরকেল।

২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানেন তিনি। তবে তার ভাই মরনে মরকেল অবশ্য এখনো খেলা চালিয়ে যাচ্ছেন।

১৯৯৯-২০০০ মৌসুমে ঘরোয়া ক্রিকেটে যাত্রা শুরু করে ২০০৪ সালে জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নামেন মরকেল। এরপর বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টে চেন্নাই সুপার কিংস, দিল্লী ডেয়ারডেভিলস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, রাইজিং পুনে সুপারজায়ান্ট, ডার্বিশায়ার, ডারহাম, সমারসেট এবং সেন্ট লুসিয়া।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।