ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪২৬, ১৭ জুলাই ২০১৯
bangla news

পান্তের বিশ্বরেকর্ডে রান পাহাড়ে ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-০৪ ১:৪৫:৩৫ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিদেশের মাটিতে ভালো নয় ভারত, এই সমালোচনাকে খামবন্দী করে ফেলেছে যেনো বিরাট কোহলির বর্তমান একাদশ। অস্ট্রেলিয়া সফর সব সমালোচনা পেছনে ফেলে শুধু দিয়েই যাচ্ছে ভারতকে। বিশেষ করে ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশাভ পান্ত যেনো সবাইকে ছাড়িয়ে গেছেন।

উইকেটকিপিং আর ব্যাটসম্যান দুই ক্ষেত্রেই নিজেকে ছাড়িয়ে গেছেন অনেক দূর। এখনো পর্যন্ত চলতি সিরিজে ২০টি ডিসমিসাল নিয়ে হন এক সিরিজে ভারতীয় উইকেটরক্ষক হিসেবে সর্বোচ্চ ডিসমিসালের মালিক। এক ম্যাচে ১১ ডিসমিসাল নিয়ে গড়েছেন ম্যাচে সর্বোচ্চ ডিসমিসালের বিশ্বরেকর্ডও।

পান্তের খাতায় যোগ হলো নতুন আরেকটি বিশ্বরেকর্ড। চলতি সিডনি টেস্টে ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি করেই হয়ে গেলেন এক রেকর্ডের মালিক। ২১ বছর বয়সী এই উইকেটরক্ষক ব্যাটসম্যান বিশ্বের দ্বিতীয় উইকেটরক্ষক যিনি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মাটিতে সেঞ্চুরি পেয়েছেন।

ইংল্যান্ডের মাটিতে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পাওয়া পান্তের আগে সফরকারী দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে এই তালিকায় ছিলেন কেবল ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তী উইকেটরক্ষক ব্যাটসম্যান জেফ্রি ডুজনের। ১৯৮৪ সালের ইংল্যান্ডের বিপক্ষে ম্যানচেস্টারে এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে পার্থে সেঞ্চুরি করেছিলেন ডুজন।

পান্তের এই রেকর্ড সেঞ্চুরি ছাড়াও ভারতের হয়ে সেঞ্চুরি পান চেতেশ্বর পূজারা। ৭ রানের জন্য হয়নি তার ডাবল সেঞ্চুরি। সিডনি টেস্টের দ্বিতীয় দিনে ৭ উইকেটে ৬২২ রানের বিশাল পুঁজি সংগ্রহ করে ইনিংস ঘোষণা দেয় সফরকারী ভারত। জবাবে দিন শেষে কোনো উইকেট না হারিয়ে ২৪ রান করেছে স্বাগতিকরা।

প্রথম দিন ৪ উইকেটে ৩০৩ রান নিয়ে শেষ করে ভারত। সেখান থেকে ৬২২ রানে থামে তাদের যাত্রা। ১৩০ রান নিয়ে ব্যাট করতে নামা পূজারা ১৯৩ রানে নাথান লায়নের বলে ফেরেন।

বাকীটা সময় ঋষভ পান্ত ও জাদেজা এগিয়ে নিয়ে যায় দলকে। 

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৯
এমকেএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-01-04 13:45:35