ঢাকা, শুক্রবার, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ০৪ ডিসেম্বর ২০২০, ১৭ রবিউস সানি ১৪৪২

ক্রিকেট

কোহলির দ্রুততম রেকর্ডের দিনে সুবিধাজনক অবস্থানে ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, জানুয়ারী ৩, ২০১৯
কোহলির দ্রুততম রেকর্ডের দিনে সুবিধাজনক অবস্থানে ভারত বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

১৯০০০ রান থেকে মাত্র ১১ রান দূরে ছিলেন। এই দূরত্ব নিয়েই বৃহস্পতিবার (৩ জানুয়ারি) অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনি টেস্টে মাঠে নামেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। আর সেই ১১ রান করেই হয়ে গেলেন দ্রুততম ১৯০০ রানের মালিক। আর অধিনায়কের রেকর্ডময় এমন দিনে দলও আছে সুবিধাজনক অবস্থানে। প্রথমদিন শেষে ৪ উইকেট হারিয়ে ৩০৩ রান তোলে দলটি।

কোহলি রেকর্ড করে ফেললেও পুরো অস্ট্রেলিয়া সফরে দুর্দান্ত ফর্মে আছেন চেতেশ্বর পূজারা। সিডনিতেও তার ব্যতিক্রম কিছুই নন।

টপ অর্ডার এই ব্যাটসম্যানের ব্যাট থেকে এলো আরো একটি সেঞ্চুরি। তার এই সেঞ্চুরির উপর ভর করেই সিডনি টেস্টের প্রথম দিনটি দারুণভাবে কাটিয়ে দিলো সফরকারীরা।

ওপেনিংয়ে নেমে মায়াঙ্ক আগারওয়ালের হাফসেঞ্চুরি ও পূজারার শতকে চতুর্থ ও শেষ টেস্টের প্রথম দিন ৪ উইকেটে ৩০৩ রানে শেষ করে ভারত। এই টেস্টে জয় অথবা ড্র যাই হোক, ভারতের নামের পাশে ঐতিহাসিক শব্দটি। এরই মধ্যে এগিয়ে আছে ২-১ ব্যবধানে।

চলতি টেস্টে টস জিতে শুরু করে ভারত। যদিও ব্যাটিংয়ের শুরুটা খুব ভালো হয়নি। আবারও ব্যর্থ হন লোকেশ রাহুল। দ্বিতীয় ওভারেই জশ হ্যাজেলউডের বলে শন মার্শকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।  

১০ রানেই প্রথম উইকেট হারিয়ে ফেলা ভারতের আগারওয়াল-পূজারার এরপর ছন্দে থেকেই এগিয়ে নিয়ে যান দলকে। আগারওয়ালকে ফিরিয়ে ১১৬ রানের এই জুটি ভাঙেন নাথান লায়ন। ফেরার আগে ১১২ বলে ৭ চার ও ২ ছয়ে ৭৭ রান করেন আগারওয়াল।

পূজারা একপ্রান্ত আগলে রাখলেও অপর প্রান্ত থেকে দ্রুত ফেরেন রেকর্ড বয় কোহলি ও আজিঙ্কা রাহানে। মাত্র ২৩ রানে হ্যাজেলউডের শিকার হন ভারতীয় অধিনায়ক। আর স্টার্কের বলে ১৮ রানে ফেরেন রাহানে।

এই দিনে ক্রিকেট ইতিহাসে দ্বাদশতম ১৯০০০ রান করা ক্রিকেটার হন কোহলি। ব্যাটিংয়ে নেমে এই রেকর্ড করতে কোহলি খেলেন ৩৯৯ ইনিংস। তার আগে এই রান করতে শচীন টেন্ডুলকার খেলেন ৪৩২ ইনিংস ও ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ন লারা খেলেন ৪৩৩ ইনিংস।

কোহলির আগে ভারতীয়দের মধ্যে শচীন ছাড়াও ১৯০০০ রানের মাইলফলকে পৌঁছান রাহুল দ্রাবিড়ও।  

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৯
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa