ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

প্রথম দিনেই ১৪ উইকেট পড়লো ক্রাইস্টচার্চে 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৮
প্রথম দিনেই ১৪ উইকেট পড়লো ক্রাইস্টচার্চে  ক্রাইস্টচার্চ টেস্ট। ছবি: সংগৃহীত

ক্রাইস্টচার্চের সবুজ উইকেট ব্যাটসম্যানদের ভোগাবে, এমনটা আলোচনায় ছিল আগেই। কিন্তু প্রথম দিনেই ১৪ উইকেট পড়ে যাবে এমনটা হয়তো ভাবেননি কেউই। নিউজিল্যান্ডের সবুজ, বাউন্সি, গতিময় উইকেটে প্রথম দিনে প্রথম ইনিংসে অলআউট স্বাগতিকরা। সফরকারী শ্রীলঙ্কাও হারিয়ে বসেছে ৪ উইকেট।

প্রথম ইনিংসে নিজেদের মাটিতে নিউজিল্যান্ড তুলতে পারলো মাত্র ১৭৮ রান। জবাব দিতে নেমে স্বস্তি পায়নি লঙ্কানরাও।

৫১ রানের মধ্যেই ৪ ব্যাটসম্যান ফেরেন। দিন শেষে অবশ্য আর কোনো উইকেট না হারিয়ে ৮৮ রান তোলে সফরকারীরা।

লঙ্কানদের খাতায় মাত্র ১০ রান উঠতেই দিমুথ করুনারত্নেকে (৭) সাজঘরে ফেরান টিম সাউদি। ৬ রান করে দিনেশ চান্দিমাল আর ৮ রান করে দানুস্কা গুনাথিলাকাও ফেরেন সাউদির বলেই।

২১ রানেই শেষ শ্রীলঙ্কার ৩ উইকেট। তবে চতুর্থ উইকেটে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন অ্যাঞ্জেলো ম্যাথিউস আর কুশল মেন্ডিস। তাদের ৩০ রানের জুটি ভাঙেন কলিন ডি গ্র্যান্ডহোম। ১৫ রানে মেন্ডিসকে ফেরান তিনি। অপর প্রান্তে ম্যাথিউস অপরাজিত থাকেন ৩৭ রানে। তার সঙ্গে দ্বিতীয় দিন মাঠে নামবেন রোশন সিলভা (১৫)।

ক্রাইস্টচার্চ টেস্ট।  ছবি: সংগৃহীত

এর আগে টস জিতে ফিল্ডিং নেয় শ্রীলঙ্কা। এই উইকেটে এটিই সঠিক সিদ্ধন্ত এবং তা প্রমাণে সময় নেয়নি সফরকারীরা। দুই পেসার সুরাঙ্গা লাকমল আর লাহিরু কুমারা রীতিমতো আতঙ্ক ছড়িয়েছেন বল হাতে।

নিয়মিত বিরতিতে উইকেট হারানো কিউইদের দেখে এক সময় ভাবনায় আসে ১০০ রানের নিচেই অলআউট হয়ে যাবেন তারা। সপ্তম উইকেটে ১০৮ রানের বড় এক জুটিতে দলকে লজ্জা থেকে বাঁচান টিম সাউদি ও বিজে ওয়াটলিং।

৬৫ বলে ৬ চার আর ৩ ছক্কায় ৬৮ রানের এক ঝড়ো ইনিংস খেলেন সাউদি। ওয়াটলিংও করেন ৯০ বলে ৪ বাউন্ডারিতে ৪৬ রান।

শ্রীলঙ্কার পক্ষে ৫৪ রানে ৫টি উইকেট তুলে নেন সুরাঙ্গা লাকমল। আর ৪৯ রানে ৩ উইকেট শিকার করেন লাহিরু কুমারা। একটি উইকেট পান দিলরুয়ান পেরেরা।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৮
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।