bangla news

২০১৮ সালে যে ৫ রেকর্ড ভেঙেছেন মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১২-১৮ ৪:৩৭:৪৩ পিএম
লিওনেল মেসি-ছবি: সংগৃহীত

লিওনেল মেসি-ছবি: সংগৃহীত

শিরোপার হিসেবে ২০১৮ সালটা হয়তো মেসির জন্য খুব একটা ভালো কাটেনি। বিশেষ করে বিশ্বকাপে দলকে সেমিফাইনালে তুলতে না পারা আর ব্যালন ডি’অরের তালিকায় পঞ্চম স্থান পাওয়া তার জন্য হতাশা বয়ে এনেছে। কিন্তু বল পায়ে তার কেরামতি কিন্তু মোটেও কমেনি।

লেভান্তের বিপক্ষে ৫-০ গোলে জেতা ম্যাচের সবগুলো গোলেই অবদান রেখেছেন বার্সা অধিনায়ক লিওনেল মেসি। নিজে হ্যাটট্রিক করেছেন, সতীর্থদের দিয়ে করিয়েছেন ২ গোল। এই এক ম্যাচেই দুই রেকর্ড ভেঙেছেন আর্জেন্টাইন তারকা। এছাড়া পুরো বছরে ভেঙেছেন আরও তিন রেকর্ড।

#১ লা লিগায় বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি জয় (৩২৩)
খেলোয়াড় হিসেবে বার্সেলোনার হয়ে লা লিগায় সবচেয়ে বেশি জয়ের রেকর্ড ছিল সাবেক তারকা মিডফিল্ডার জাভির দখলে। বার্সার হয়ে ৩২২ ম্যাচে জয়ের দেখা পেয়েছিলেন এই কিংবদন্তি। লেভান্তের বিপক্ষে সর্বশেষ ম্যাচে জয় নিয়ে মোট ৩২২ ম্যাচে জয় ঝুলিতে পুরে রেকর্ডটা নিজের করে নিয়েছেন মেসি।

#২ একমাত্র খেলোয়াড় হিসেবে টানা ১৩ মৌসুমে দশের অধিক গোলের রেকর্ড
লা লিগার ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে টানা ১৩ মৌসুমে ১০ বা তার অধিক গোল করার রেকর্ড গড়েছেন মেসি। 

লা লিগার ১৩ মৌসুমে মেসির গোলসংখ্যা:
২০০৬/০৭: ১৪
২০০৭/০৮: ১০
২০০৮/০৯: ২৩
২০০৯/১০: ৩৪
২০১০/১১: ৩১
২০১১/১২: ৫০
২০১২/১৩: ৪৬
২০১৩/১৪: ২৮
২০১৪/১৫: ৪৩
২০১৫/১৬: ২৬
২০১৬/১৭: ৩৭
২০১৭/১৮: ৩৪
২০১৮/১৯: ১৪*

#৩ এক ক্লাবের হয়ে সর্বোচ্চ চ্যাম্পিয়নস লিগ গোল (১০৬)
এটি এমন এক রেকর্ড, যা হয়তো আজীবন টিকে থাকবে। চ্যাম্পিয়নস লিগে বার্সার হয়ে ১০৬ গোল করেছেন মেসি, যার ৬টি চলতি মৌসুমেই এসেছে। এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন জুভেন্টাসের উইঙ্গার ক্রিস্টিয়ানো রোনালদো। নিজের সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে ওই রেকর্ড গড়েছিলেন তিনি। কিন্তু যেহেতু গ্রীষ্মের দলবদলের বাজারে রিয়াল ত্যাগ করেছেন তিনি, তাই এই রেকর্ড মেসির হাতেই থেকে যাবে একথা বলাই যায়।

#৪ চ্যাম্পিয়নস লিগে সবচেয়ে বেশি হ্যাটট্রিক (৮)
চলতি আসরের গ্রুপ পর্বে পিএসভি’র বিপক্ষে হ্যাটট্রিক করে চ্যাম্পিয়নস লিগে নিজের ক্যারিয়ারের ৮ম হ্যাটট্রিক করেছেন মেসি। ওই ম্যাচে ৪-০ গোলে জয় পায় বার্সা। এর আগে সাত হ্যাটট্রিক নিয়ে তালিকার শীর্ষে ছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো।

#৫ নয় বছরের মধ্যে ৮বারই পঞ্চাশের অধিক গোল
২০১৮ সালে মেসির সর্বশেষ রেকর্ডটি এলো লেভান্তের বিপক্ষে ম্যাচেই। ওই ম্যাচে হ্যাটট্রিক করে বিগত ৯ বছরের মধ্যে ৮ বারই সব প্রতিযোগিতা মিলিয়ে ৫০-এর অধিক গোল করেছেন এই আর্জেন্টাইন ‘ক্ষুদে জাদুকর’। তার ক্যারিয়ারের সবচেয়ে বেশি গোলপ্রসবা বছর ছিল ২০১২ সাল। সেবার ৯১ গোল করেছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ফুটবল মেসি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-12-18 16:37:43