ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সাউদির ছোবলের পরও তিন হাফসেঞ্চুরিতে দিন শেষ করলো লঙ্কা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৮
সাউদির ছোবলের পরও তিন হাফসেঞ্চুরিতে দিন শেষ করলো লঙ্কা ছবি: সংগৃহীত

নিজেদের মাটিতে বলেই নয়, প্রকৃতিগতভাবেই নিউজিল্যান্ডের উইকেট স্বাভাবিকভাবেই পেসারদের জন্য স্বর্গ ভূমি। আর সেখানে স্বাভাবিকভাবেই নিউজিল্যান্ডের পেসাররা অনেক সুবিধা পান। সেই কিউই পেসারদের তোপ সামলে ভালো করা উপমহাদেশের কোনো ক্রিকেট দলের জন্য চাট্টিখানি কথা নয়। কিন্তু ওয়েলিংটন টেস্টে লঙ্কান ব্যাটসম্যানরা বেশ ভালভাবেই মানিয়ে নিয়েছে।

প্রথম টেস্টের প্রথম দিন শেষে ৯ উইকেটে ২৭৫ রান করতে পারার পর লঙ্কানরা যে সুবিধাজনক অবস্থানে আছে তা বলাই যায়। কিউই পেসার ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, কলিন ডি গ্র্যান্ডহোম এবং নেইল ওয়াগনারের চতুষ্টয় আক্রমণে শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের যত কম রানে আটকানোর পরিকল্পনা ছিল ততোটা পারেনি স্বাগতিকরা।

পেসারদের গোলা উপেক্ষা করে তিনটি হাফসেঞ্চুরি উপহার দিয়েছেন শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা।  

বেসিন রিজার্ভ পুরোপুরি পেস বান্ধব বলেই টস জিতে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন। অধিনায়কের সিদ্ধান্ত যে ভুল নয় তা প্রমান করতেই বেশি দেরি করেননি টিম সাউদিরা।

পেসারের তোপের মুখে মাত্র ৯ রানেই তিন উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা। দানুসকা গুনাথিলাকা, ধনঞ্জয়া ডি সিলভা এবং কুশল মেন্ডিসের উইকেট হারিয়ে এলোমেলো অবস্থায় পড়ে লঙ্কানরা। তাদের সে অবস্থা থেকে উদ্ধারে এগিয়ে আসেন দিমুথ করুনারত্নে এবং অ্যাঞ্জেলো ম্যাথিউজ।

এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যানের ব্যাটে ভর করে কিছুটা সামলে উঠে শ্রীলঙ্কা। ১৩৩ রানের অনবদ্য এক জুটি গড়ে তোলেন। দলকে ৯ থেকে ১৪২ রানে পৌঁছে দিয়ে ভাঙে তাদের জুটি। নেইল ওয়াগনারের বলে উইকেটের পেছনে বিজে ওয়াটলিংয়ের হাতে ক্যাচ দেন করুনারত্নে। ১৪৪ বলে ৭৯ রান করে ফেরেন তিনি। ইনিংসটিতে ১১টি বাউন্ডারি খেলেন করুনারত্নে।

করুনারত্নে বিদায়ের পর আবারও লঙ্কা শিবিরে বিপর্যয়ের ইঙ্গিত। ৩৪ বল মোকাবেলা করে মাত্র ৬ রানে আউট হয়ে যান অধিনায়ক চান্দিমাল। টিম সাউদি তুলে নেন তাকে। ১৫৩ বলে ৮৩ রানের ইনিংস খেলে বিদায় নেন অ্যাঞ্জেলো ম্যাথিউজও। তাকেও ফেরান সাউদি।  

শেষের দিকে একাধিক ছোট ছোট জুটি গড়ে দলকে আরও কিছুটা এগিয়ে নেন নিরোশান ডিকভেলা। ৯১ বল মোকাবেলা করে ৭৩ রান করে অপরাজিত থাকেন তিনি।

টপ অর্ডারসহ লঙ্কানদের ৫ উইকেট একাই তুলে নেন টিম সাউদি। ২ উইকেট নেন নেইল ওয়াগনার। আর একটি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট এবং কলিন ডি গ্র্যান্ডহোম।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৮
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।