bangla news

বাশারকে টপকে নতুন মাইলফলকে মাশরাফি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১২-১৪ ১২:১১:৪৬ পিএম
মাশরাফি বিন মর্তুজা। ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

মাশরাফি বিন মর্তুজা। ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

এশিয়া একদশের হয়ে দুটি ম্যাচ বাদ দিলে শুক্রবার (১৪ ডিসেম্বর) মাশরাফি বিন মর্তুজা মাঠে নামছেন ক্যারিয়ারে বাংলাদেশের হয়ে ২০০তম ওয়ানডে ম্যাচ খেলতে। একই দিনে নতুন আরেকটি মাইলফলকও ছুঁয়ে ফেললেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি।

সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে টস করতে নামার সঙ্গে সঙ্গেই মাশরাফি ছাড়িয়ে যান সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমনকে। বাংলাদেশকে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দেওয়ার গর্বিত মাইলফলকটি ছুঁয়ে ফেললেন তিনি। তার নেতৃত্বে ৭০টি ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। এর আগে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে সুমনের রেকর্ডে ভাগ বসিয়েছিলেন তিনি।

২০১৪ সালে বাংলাদেশ ক্রিকেটে চলছিল খারাপ সময়। বছরের প্রথম ১৩টি ওয়ানডেতে একটিতেও জয়ের দেখা মেলেনি। হেভিওয়েট পাকিস্তান, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের পর হেরে যায় ওই সময়ের ‘পুঁচকে’ আফগানদের কাছেও।

হারের সেই ধারা কাটিয়ে উঠতেই সে সময়ের অধিনায়ক মুশফিকুর রহিমকে সরিয়ে তৃতীয়বারের মতো অধিনায়কত্ব দেয়া হয় মাশরাফিকে। তার নেতৃত্বের প্রত্যাবর্তনে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। ওই বছরের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে তার নেতৃত্বে কাটে খারাপ সময়ের জাল।

২০১৫ বিশ্বকাপে প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল এবং সেই ধারাবাহিকতা ধরে রেখে ঘরের মাঠে প্রবল শক্তিধর ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে এশিয়ার ক্রিকেটের পরাশক্তি হিসেবে নিজেদের জানান দেয় লাল-সবুজের দল

মাশরাফির নেতৃত্বে খেলা ৭০ ম্যাচের ৩৯টিতেই জয় পায় টাইগাররা। ২৮টিতে হার নিয়ে মাঠ ছাড়ে আর ২টি ম্যাচে কোনো ফলাফল আসেনি।

পেছনে ফেলা হাবিবুলের ৬৯ ম্যাচের নেতৃত্বের ২৯টিতে জয় এসেছে। আর হেরেছে ৪০টি। 

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
এমকেএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট মাশরাফি বিন মর্তুজা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-12-14 12:11:46