ঢাকা, শুক্রবার, ৮ চৈত্র ১৪২৫, ২২ মার্চ ২০১৯
bangla news

দ্রাবিড়ের রেকর্ডে ভাগ বসিয়ে ভারতকে স্বস্তি দিলেন পূজারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১২-০৬ ৩:০৮:৩৯ পিএম
রাহুল দ্রাবিড়ের রেকর্ড স্পর্শ করেছেন পূজারা-ছবি: সংগৃহীত

রাহুল দ্রাবিড়ের রেকর্ড স্পর্শ করেছেন পূজারা-ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার মাটিতে ফের একবার হতাশার গল্প লিখতে শুরু করে ভারত। ব্যাট হাতে ব্যর্থ হন প্রায় সব ব্যাটসম্যান। একমাত্র চেতেশ্বর পূজারা বুক চিতিয়ে লড়াই করে দলকে প্রথম দিনেই অল আউট হওয়ার হাত থেকে রক্ষা করেন। তুলে নেন দুর্দান্ত এক শতক। এই শতক তুলে নেওয়ার পথে ভারতের সাবেক অধিনায়ক রাহুল দ্রাবিড়ের একটা রেকর্ডে ভাগ বসিয়েছেন তিনি, তাও অদ্ভুত মিল রেখে!

১০৭ টেস্ট ইনিংসে ৪ হাজার ৯০৫ রান নিয়ে অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) ব্যাট করতে নামেন পূজারা। রেকর্ডের হাতছানি নিয়ে খেলতে নেমে কোথায় একটু আনন্দ চিত্তে ব্যাটিং করবেন তা না, উপরন্তু বিপরীত প্রান্তে একের পর এক সঙ্গী হারানোর যন্ত্রণা সইতে হলো তাকে। 

কিন্তু উইকেট পতনের মিছিলেও অটল রইলেন ভারতের ওয়ান ডাউন ব্যাটসম্যান পূজারা। প্রথম ইনিংসে দলের সেরা ব্যাটসম্যান হওয়ার পথে তুলে নিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। আর সেঞ্চুরি স্পর্শ করার পথে হ্যাজেলউডকে পুল করে মারা দুর্দান্ত এক ছক্কা তাকে বসিয়ে দিলো ভারতীয় কিংবদন্তি রাহুল দ্রাবিড়ের পাশে। 

অ্যাডিলেড ওভালের দর্শকের স্তব্ধ করে দিয়ে ক্যারিয়ারের ১৬তম টেস্ট সেঞ্চুরি তুলে নেওয়া পূজারা অষ্টম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ৫ হাজার রানের মাইলফলক পাড়ি দিলেন, যা তাকে রাহুল দ্রাবিড়ের সঙ্গে যুগ্মভাবে রেকর্ডের মালিক বানিয়ে দিয়েছে। ৫ হাজার রান করার পথে দুজনেই খেলেছেন ঠিক ১০৮ ইনিংস।

পূজারার মালফলক স্পর্শ করাকে অদ্ভুতুড়ে বলা হচ্ছে। কারণ, এর আগে ৩ হাজার ও ৪ হাজার রানের মাইলফলক ছোঁয়ার পথেও দুজনের সমান ইনিংস খেলতে হয়েছে! ৩ হাজার রানের মালফলক ছুঁতে দুজনেই খেলেছেন ৬৭ ইনিংস আর ৪ হাজার রান খেলতে দুজনে খেলেছেন ঠিক ৮৪ ইনিংস!

তবে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে দ্রুততম সময়ে ৫ হাজার রানের রেকর্ড এখনো কিংবদন্তি সুনীল গাভাস্কারের দখলে। এই মাইলফলক ছুঁতে তার লেগেছিল মাত্র ৯৫ ইনিংস। এরপর এই তালিকায় আছেন- বীরেন্দ্র শেবাগ (৯৯ ইনিংস), শচিন টেন্ডুলকার (১০৩ ইনিংস) এবং বিরাট কোহলি (১০৫ ইনিংস)। তবে হাশিম আমলা (১০৯ ইনিংস) ও রিকি পন্টিংয়ের (১১০ ইনিংস) মতো তারকাদের ঠিকই পেছনে ফেলেছেন পূজারা।
 
ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে একমাত্র পূজারাই ঠিকভাবে অজি পেসারদের সামলাতে সক্ষম হয়েছেন। নয়তো অজি পেসার জস হ্যাজেলউড লাঞ্চের আগেই ভারতের ৪ উইকেট ফেলে দিয়েছিলেন। তখন ভারতের রান মাত্র ৫৬। ব্যক্তিগত ১২৩ রানে রান আউটের শিকার হওয়ার আগে ভারতকে ২১০ রানের স্বস্তিদায়ক অবস্থানে পৌঁছে দিয়ে গেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। মিডল অর্ডার ও লোয়ার অর্ডারে রোহিত শর্মা (৩৭), রিসাভ পান্ত (২৫), রবিচন্দ্রন অশ্বিনের (২৫) ছোট ছোট ইনিংসে ভর করে দিন শেষে ৯ উইকেট হারিয়ে ২৫০ সংগ্রহ করেছে ভারত।

অজি বোলারদের মধ্যে চারজন বোলার ২টি করে উইকেট ভাগ করে নিয়েছেন। এই বোলাররা হলেন- মিচেল স্টার্ক, জস হ্যাজেলউড, প্যাট কামিন্স ও নাথান লায়ন।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৮
এমএইচএম 

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14