ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ক্যারিয়ার সেরা র‍্যাংকিংয়ে মিরাজ, এগিয়েছেন সাকিব-রিয়াদ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৮
ক্যারিয়ার সেরা র‍্যাংকিংয়ে মিরাজ, এগিয়েছেন সাকিব-রিয়াদ মিরাজ-সাকিব-রিয়াদ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ইনিংস ও ১৮৪ রানের বিশাল ব্যবধানে জয় পায় বাংলাদেশ। এই ম্যাচে অধিনায়ক সাকিব আল হাসান ও অফ স্পিনার মেহেদি হাসান মিরাজের স্পিন বিষেই নীল হয়েছেন উইন্ডিজ ব্যাটসম্যানরা। এবার তাদের অসাধারণ পারফরম্যান্সের প্রভাব টেস্ট র‍্যাংকিংয়েও পড়েছে।

মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ৫৮ রানে ৭ ও দ্বিতীয় ইনিংসে ৫৯ রানে ৫ উইকেট তুলে নিয়েছেন মিরাজ। প্রথম ইনিংসের বোলিং ফিগার তো মিরাজের ক্যারিয়ারেরই সেরা।

আর দুই ইনিংস মিলিয়ে ১১৭ রানে ১২ উইকেট এক টেস্ট ম্যাচে তার সেরা বোলিং। এর প্রতিফলন ঘটেছে টেস্ট র‍্যাংকিংয়ে। ১৪ ধাপ এগিয়ে টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে ১৬তম স্থান এখন মিরাজের দখলে। এটি তার ক্যারিয়ারের সেরা র‍্যাংকিং। মিরাজের রেটিং পয়েন্ট ৬৯৬।

টেস্ট বোলারদের তালিকায় শীর্ষে আছেন দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা (রেটিং পয়েন্ট-৮৮২)। দ্বিতীয় স্থানটি যথারীতি ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন (রেটিং পয়েন্ট-৮৭৪) আর তৃতীয় স্থানে আছেন পাকিস্তানের পেসার মোহাম্মদ আব্বাস (রেটিং পয়েন্ট-৮২৯)।

বোলারদের তালিকায় সেরা দশে খুব একটা পরিবর্তন আসেনি। শুধু ইনজুরির কারণে বাংলাদেশ সফর থেকে ছিটকে পড়া উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারকে হটিয়ে ৯ম স্থান এখন দুবাই টেস্টের পাকিস্তানি হিরো ইয়াসির শাহ’র দখলে।

অন্যদিকে, ব্যাটসম্যানদের তালিকায় ২-০ ব্যবধানে সিরিজ জিতেও সেরা বিশে কোনো বাংলাদেশি ব্যাটসম্যানের জায়গা হয়নি। তবে দ্বিতীয় টেস্টের শেষ ইনিংসে ৮০ রানের ইনিংস খেলে ৭ ধাপ এগিয়ে ২১তম স্থানে উঠে এসেছেন সাকিব আল হাসান।

শেষ টেস্টে ১৩৬ রানের ইনিংস খেলা মাহমুদউল্লাহ ১৫ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৪৮তম স্থানে। কিন্তু মুমিনুল হক দুই ধাপ পিছিয়ে ২৬তম স্থানে আর মুশফিকুর রহিম সাত ধাপ পিছিয়ে ২৮তম স্থানে নেমে গেছেন।

টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি (রেটিং-৯৩৫)। দ্বিতীয় স্থানে সাময়িক নিষিদ্ধ সাবেক অজি অধিনায়ক স্টিভ স্মিথ (রেটিং-৯১০)। আর তিনে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন (রেটিং-৮৭৬)।

এদিকে টেস্ট অলরাউন্ডারদের তালিকায় যথারীতি শীর্ষে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান। তার রেটিং পয়েন্ট- ৪১৫। দ্বিতীয় স্থানে আছেন ভারতের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা (রেটিং পয়েন্ট-৪০০) আর উইন্ডিজের জেসন হোল্ডারকে একধাপ নিচে নামিয়ে তিনে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার ভারনন ফিল্যান্ডার (রেটিং পয়েন্ট-৩৭০)।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৮
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad