ঢাকা, সোমবার, ১১ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯
bangla news

স্বপ্নের চেয়েও সুন্দর ইনিংস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১২-০২ ১১:০৯:২৭ এএম
স্বপ্নের চেয়েও সুন্দর ইনিংস-ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্বপ্নের চেয়েও সুন্দর ইনিংস-ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ফলোঅন, ইনিংস ব্যবধানে জয়। এতো টেস্ট খেলুড়ে দলের জন্যই স্বপ্নের। আর সেই দলটা যদি হয় বাংলাদেশ? ১৮ বছরের ইতিহাসে কোনো প্রতিপক্ষকে যারা ফলোঅনই করাতে পারেনি তারা যদি ইনিংস ব্যবধানে জয়ের পথ প্রশস্ত করতে পারে সেটা তো স্বপ্নের চেয়েও সুন্দর তাই না?

হ্যাঁ, সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তেমনি একটি ইনিংস উপহার দিল সাকিব আল হাসান নেতৃত্বাধীন বাংলাদেশ।

প্রথম ইনিংসে স্বাগতিক ব্যাটসম্যানদের স্বপ্লিল ব্যাটিংয়ে এলো ৫০৮ রান। যার বিপরীতে নিজেদের প্রথম ইনিংসে খেলতে নেমে সাকিব, মিরাজদের ঘূর্ণিজালে ধরা পড়ে নিজেদের প্রথম ইনিংসে ১১১ রানে গুটিয়ে গিয়ে ঢাকা টেস্টে ফলোঅনে পড়েছে কার্লোস ব্র্যাথওয়েট ও তার দল। বলে রাখছি বাংলাদেশের বিপক্ষে যে কোনো দলের এটিই সর্বনিম্ন সংগ্রহ।

ক্যারিবিয়ানদের এই ধ্বংসযজ্ঞের ইনিংসে বাংলাদেশের সেরা সেনাপতি মেহেদি হাসান মিরাজ। দ্বিতীয় দিনের পড়ন্ত বেলা থেকে তৃতীয় দিনের প্রথম সেশন পর্যন্ত মোট ১৬ ওভার বল করে ৫৮ রানের বিনিময়ে তুলে নিয়েছেন ৭ উইকেট। যা হয়ে থাকলো নিজের ইনিংস সেরা। বাকি ৩ শিকার সাকিবের।

রোববার (২ ডিসেম্বর) শের ই বাংলায় ৫ উইকেটের ৭৫ রান নিয়ে খেলতে নামা উইন্ডিজের ওপর দিনের শুরুতেই নির্মম কষাঘাত চালালেন মিরাজ। ঘুড়ে দাঁড়ানোর যে প্রত্যাশা নিয়ে দুই ইনফর্মড ব্যাটসম্যান শিমরন হেটমায়ার ও শেন ডওরিচ সেখান থেকে শুরুতেই কট অ্যান্ড বোল্ড হয়ে কাটা পড়লেন হেটমায়ার। আগের দিনের ৩২ রানের সঙ্গে যোগ করতে পারলেন মোটে ৭ রান। আর ডওরিচ ফিরলেন আগের দিনের ১৭ রানের সঙ্গে ২০ রান যোগ করে।

দুই টেলএন্ডার দেবেন্দ্র বিশু (১), কেমার রোচও (১) মিরাজের রোষাণল থেকে রেহাই পেলেন না। এরপরর শিমরন-লুইসকে সাকিব খালি হাতে ফেরালে ১১১ রানে থামে ক্যারিবিয়ানদের প্রথম ইনিংস।

এরপর ইতিহাস। ফলোঅনে পড়ে ব্যাটিংয়ে নেমে ১৪ রান তুলতে না তুলতেই ওয়েস্ট ইন্ডিজ হারিয়েছে ২ উইকেট।

শের ই বাংলার পিচ বলছে বাকি ৮ উইকেট? সে তো সময়ের ব্যাপার মাত্র।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, ০২ ডিসেম্বর, ২০১৮
এইচএল/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14