ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

হাফপ্যান্ট পরে টস করতে এলেন কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮
হাফপ্যান্ট পরে টস করতে এলেন কোহলি বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

টেস্ট ক্রিকেটকে বলা হয় ক্রিকেটের সবচেয়ে ক্ল্যাসিক ফরম্যাট। ক্রিকেটারদের সবচেয়ে বড় স্বপ্ন থাকে টেস্ট ক্রিকেট। এর প্রতি ক্রিকেটারদের সম্মানটাই থাকে ভিন্ন রকম। এমন অনেক ক্রিকেটার আছেন, যারা তাদের প্রথম টেস্ট ক্রিকেট ক্যাপ মাথায় দিয়েই ক্যারিয়ার শেষ করেছেন, সেটি যতই পুরানোই হয়ে যাক। আর সেই ক্রিকেটের সম্মানিত ফরম্যাটের টসে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির এমন পোশাক ক্রিকেট প্রেমিদের মনে যেমন কষ্ট দিয়েছে তেমনি উঠেছে সমালোচনার ঝড়।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ ডিসেম্বর থেকে চার ম্যাচের টেস্ট সিরিজ শুরু করতে যাচ্ছে ভারত। তারই প্রস্তুতি ম্যাচ শুরু হয়েছে ২৮ নভেম্বর থেকে।

চলবে ১ ডিসেম্বর পর্যন্ত। হোক প্রস্তুতি ম্যাচ তবু টেস্ট ম্যাচ। আর এই ম্যাচের টসেই দেখা গেছে  হাফপ্যান্ট পরিহিত কোহলিকে।  

অস্ট্রেলিয়া একাদশের বিপক্ষে এই ম্যাচের টসের ছবি বিসিসিআইয়ের অফিশিয়াল ওয়েবসাইট থেকে পোস্ট করার পরপরই কোহলির এই পোশাক নিয়ে ওঠে সমালোচনার ঝড়। অনেকেই তুলে আনেন স্টিভ ওয়া, সৌরভ গাঙ্গুলী, রিকি পন্টিং, স্টিফেন ফ্লেমিংদের উদাহরণ। ক্রিকেট তথা টেস্ট ক্রিকেটের প্রতি তাদের সম্মান মনে করিয়ে দেওয়া হয়।  

শুধু ব্যাট-বলের খেলা নয় ক্রিকেট। এর পেছনে লুকিয়ে রয়েছে বিস্তৃত ইতিহাস। ক্রিকেটের পরতে পরতে জড়িয়ে রয়েছে ঐতিহ্য। টস সেই ঐতিহ্যেরই এক অবিচ্ছেদ্য অংশ। ম্যাচের আগে আরও এক ম্যাচ এই টস। আর যেখানে রণসজ্জা হিসেবেই দেখা হয় পোশাককে। যা যেকোনো যুদ্ধের প্রধান অংশগুলোর একটি।

যদিও ম্যাচটি কোনও আন্তর্জাতিক স্তরের নয়। অনুশীলন ম্যাচ। তবুও কোহলির এই পোশাক মানতে পারছেন না ক্রিকেট অনুরাগীরা। তার শর্টস পরে টসে চলে আসা চোখে লাগার মতই। এক কথায় ঐতিয্যবাহী টেস্ট ক্রিকেটকে অপমানিত করেছেন কোহলি, এমনটাই ভাবেন সমর্থকরা।

বাংলাদেশ সময়ঃ১৩০৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।