ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘অধিনায়ক’ কোহলিকে আরও শিখতে হবে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৮
‘অধিনায়ক’ কোহলিকে আরও শিখতে হবে বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

ব্যাট হাতে নিজেকে যে অবস্থানে নিয়ে গেছেন অধিনায়ক হিসেবে ততটা ‘টেকনিক্যাল’ নয় ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এমনটাই মনে করেন ভারতের সাবেক ক্রিকেটার ভিভিএস লক্ষণ।

লক্ষণের মতে, ব্যাট হাতে ধারাবাহিক হলেও, অধিনায়ক হিসেবে কোহলিকে এখনও অনেক কিছু শিখতে হবে। চলতি বছর দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ হারার পরই কোহলির অধিনায়কত্ব নিয়ে ওঠে প্রশ্ন।

এবার সেই সমালোচনায়ই যেন ঘি ঢাললেন লক্ষণ।

কোহলির নেতৃত্ব নিয়ে লক্ষণ বলেন, ‘পারফরম্যান্সই ওর হয়ে কথা বলে। ২০১৪ সালে অ্যাডিলেডে প্রথমবার নেতৃত্ব দিতে এসেই ও জেতার জন্য ঝাঁপিয়ে পড়েছিল। ওর মানসিকতা ভাল লেগেছিল। এতে ওর মানসিকতাও ফুটে উঠেছিল। ও খুব ইতিবাচক, আগ্রাসী। সবসময় ম্যাচে প্রভাব ফেলতে মরিয়া। সেই মানসিকতা বাকিদের মধ্যে ছড়িয়ে পড়েছে। বিদেশ সফরে যত সাফল্য পাবে, অধিনায়ক হিসেবে তত অভিজ্ঞতা বাড়বে কোহালির। দীর্ঘমেয়াদি ফরম্যাটে ও ভাল অধিনায়ক হবে। ’

নিজের অভিজ্ঞতা থেকে এই শৈল্পিক হায়দ্রাবাদী বলেন,  ‘অনেক অধিনায়ক বাড়তি চাপে ভেঙে পড়েন। ও অনেকটা সামলে নেয় কিন্তু আরও অনেক শিখতে হবে। টেকনিক্যাল অনেক কিছুর অভাব থাকে ওর অধিনায়কত্বে। আমার বিশ্বাস সে ভাল অধিনায়ক। কিন্তু এখনও পুরো তৈরি হয়নি। ’

বর্তমানে কোহলির নেতৃত্বে টিম ইন্ডিয়া পূর্ণাঙ্গ সিরিজ খেলতে অস্ট্রেলিয়া সফর করছে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৮
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad