ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

পাল্টে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নাম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৩ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৮
পাল্টে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নাম টি-টোয়েন্টি বিশ্বকাপ। ছবি: সংগৃহীত

২০০৬ সালে ক্রিকেটীয় ফরম্যাটে টি-টোয়েন্টির আগমন ক্রিকেট প্রেমিদের জন্য একটা বড় রকমের চমক ছিল। অনেক ক্রিকেট বিশেষজ্ঞরাই সে সময় মত দিয়েছি, ক্রিকেটের ক্লাসিক ফরম্যাট টেস্ট ও ওয়ানডের সামনে খুব বেশি দিন টিকতে পারবে না টি-টোয়েন্টি। কিন্তু ক্রিকেটের সর্ব কনিষ্ঠ এই ফরম্যাট শুধু টিকেই রইলো না, ২০০৭ সাল থেকে শুরু হলো এর বিশ্বকাপও।

প্রথমে টি-২০ বিশ্বকাপ শুরু হয় ‘আইসিসি ওয়ার্ল্ড টি-টোয়েন্টি’, যা প্রতি দুই বছর পর পর অনুষ্ঠিত হতো। যদিও মাঝে একবার ২০০৯ সালের পর ২০১২ সালে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়।

এরপর ২০১৬ সাল থেকেই চার বছর অন্তর এই আসর হবে বলেই জানিয়ে দেয় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যার ফলশ্রুতিতে ২০২০ সালে অস্ট্রেলিয়ায় আয়োজন হবে পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর।

আর এই বিশ্বকাপেই পাল্টে যাচ্ছে এর নাম। অস্ট্রেলিয়ার এই আসর থেকে টি-২০ বিশ্বকাপের নাম হবে ‘আইসিসি টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ’। নারীদের অংশের নাম হবে আইসিসি ‘উইম্যান টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ’ এবং পুরুষদের আসরের নাম হবে ‘আইসিসি ম্যানস টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ’।

টি-টোয়েন্টি ফরম্যাটকে বাকি দুই ফরম্যাট থেকে স্বতন্ত্র করতেই আইসিসির এমন উদ্যোগ। শুক্রবার (২৩ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আইসিসিই এসব তথ্য জানায়। নতুন নাম করণের এই সিদ্ধান্ত বাস্তবায়ন হবে ২০১৯ সালের শুরু থেকে।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৮
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।