ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে স্পিন নিয়ে তৈরি বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৮
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে স্পিন নিয়ে তৈরি বাংলাদেশ ছবি: বাংলানিউজ

ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বাংলাদেশের হিসেবনিকেশটা বেশ পুরানো। যদিও ২০১২ সালের পর প্রথমবার দ্বিপক্ষীয় সিরিজে মুখোমুখি হচ্ছে দেশ দুটি। বৃহস্পতিবার (২২ নভেম্বর) দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে মুখোমুখি হচ্ছে তারা। দুদলের হিসেবের শুরু ২০০২ সাল থেকে।

সে বছর দুই টেস্টেই নিজেদের মাটিতে হারে বাংলাদেশ। ২০০৪ সালেও ক্যারিবিয়রা নিজেদের মাটিতে হোয়াইটওয়াশ করে বাংলাদেশকে।

তবে ২০০৯ সালে বদলে যাওয়া ইতিহাসের মুখোমুখি হয় দুই দল। ২০০৯ সালে উইন্ডিজের বিপক্ষে তাদের মাটিতে ২-০-তে ব্যবধানে সিরিজ জেতে বাংলাদেশ।

মোট কথা সব মিলিয়ে এখন পর্যন্ত টেস্টে ১৪ বার মুখোমুখি হয়েছে এই দুই দল। এর মধ্যে মাত্র ২টিতে জয় পেয়েছে বাংলাদেশ। হেরেছে ১০ ম্যাচেই। বাকি দুইটি ম্যাচ ড্র হয়। তাই নিজেদের মাটিতে উন্ডিজকে পেয়ে উন্নতির গ্রাফে থাকা বাংলাদেশ কতোটা নিজেদের এগিয়ে রাখতে পারবে তাই দেখার বিষয়।  

দুটি টেস্ট, তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের এই সিরিজে ইনজুরি থেকে ফিরে যোগ দিয়েছেন সাকিব আল হাসান। তবে ফিরতে পারেননি তামিম ইকবাল।

ওয়েস্ট ইন্ডিজকে আটকাতে অবশ্য নিজেদের শক্তিকেই কাজে লাগানোর পরিকল্পনা বাংলাদেশের। ক্যারিবীয় ব্যাটসম্যানদের স্পিন জালে আটকাতে চায় বাংলাদেশ। সাকিব কিছুটা অনিশ্চিত থাকলেও স্কোয়াডে আছে আরও তিন বিশেষজ্ঞ স্পিনার। তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও অভিষেকের অপেক্ষায় থাকা নাঈম হাসান।  

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৮
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।