ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

আত্মবিশ্বাস পুনরুদ্ধার জিম্বাবুয়ের বড় অর্জন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৩ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
আত্মবিশ্বাস পুনরুদ্ধার জিম্বাবুয়ের বড় অর্জন সংবাদ সম্মেলনে কথা বলছেন হ্যামিল্টন মাসাকাদজা-ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সাদা পোষাকে নিজেদের দেশের বাইরে জিম্বাবুয়ে ম্যাচ জিতেছে সে অনেক আগের কথা। ২০০১ সালে বাংলাদেশ সফরে এসে স্বাগতিকদের ১-০ ব্যবধানে হারিয়ে বিদেশ ‍বিভুঁয়েই প্রথম সিরিজ জয়ের গর্বের হাসি হাসতে সক্ষম হয়েছিল ব্রায়ান মারফির দল।

২০০১ সালের ৮-১২ নভেম্বর মিরপুরে প্রথম টেস্টটি ড্র করলেও ১৫-১৯ নভেম্বর চট্টগ্রামে দ্বিতীয় ম্যাচটি জিম্বাবুয়ে ঠিকই নিজেদের করে নিয়েছিল ৮ উইকেটের বড় ব্যবধানে। ওই শেষ।

এরপর কেটে গেছে ১৭ বছর। এরপর বিদেশের মাটিতে একটি ম্যাচেও জয় ধরা দেয়নি। অবশেষে সদ্য সমাপ্ত সিরিজে এসে আবার বিদেশে বহু প্রত্যাশিত জয়ের মুখ দেখলো রোডেশিয়ানরা।  

গেল ৩-৬ নভেম্বর সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্বেটডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথমটি লালচাঁন রাজপুতের শিষ্যরা ১৫১ রানের বড় জয়ে মাঠ ছাড়ে। তবে দ্বিতীয়টিতে এসে মিরপুরে হেরে যায় ২১৮ রানে। তবে যেভাবে লড়াই করেছে তাতে সেই হারে গ্লানি থাকার কথা নয়। ম্যাচটি গড়িয়েছে ৫ম দিনে। যা তাদের সিরিজ ড্র’র তৃপ্তি এনে দিয়েছে।
 
আর এই বিষয়গুলোই সিরিজের সবচাইতে বড় প্রাপ্তি হিসেবে দেখছেন জিম্বাবুইয়ান দলপতি হ্যামিল্টন মাসাকাদজা। বৃহস্পতিবার (১৫ নভেম্বর) ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এসে সেকথাই জানালেন জিম্বাবুইয়ান দলপতি।
 
তিনি বলেন, ‘আমার মনে হয় দুটি টেস্টেই আমরা যেভাবে খেলেছি সেটা আমাদের জন্য বড় ব্যাপার। আমরা বুঝেছি যে দল হিসেবে কি করতে পারি। এটা ভবিষ্যতে আমাদের অনেক আত্মবিশ্বাস দেবে এবং এটা আমাদের জন্য বড় একটি শিক্ষাও। আমরা দেখিয়েছি বিদেশে আমরা কি করতে পারি। ’

মিরপুরে অনুষ্ঠিত টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচের প্রথম ইনিংসে বাংলাদেশের ৭ উইকেট হারিয়ে ৫২২ রানের বিশাল সংগ্রহের জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৩০৪ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। এরপর তাদের ফলোঅন না করিয়ে নিজেরা দ্বিতীয় ইনিংসে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ২২৪ রান সংগ্রহ করে জিম্বাবুয়ের সামনে ৪৪৩ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দেয় টাইগাররা। সেই লক্ষ্য তাড়া করতে নেমে নিজেদের শেষ ইনিংসে ২২৪ রানে গুটিয়ে গিয়ে ২১৮ রানের ব্যবধানে পরাজিত হয়ে সিরিজ সমতায় শেষ করে জিম্বাবুয়ে।
 
বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
এইচএল/এমএইচএম  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।