ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অধিনায়ক কোটায় খেলেন মাশরাফি!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
অধিনায়ক কোটায় খেলেন মাশরাফি! নাজমুল হাসান পাপন। ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

ঢাকা: একজন ক্রিকেটার হিসেবে নয় বরং অধিনায়ক হিসেবেই নাকি বাংলাদেশ ক্রিকেট দলে খেলছেন মাশরাফি বিন মর্তুজা। লাল সবুজের ক্রিকেটের সবর্কালের সেরা এই পেসারকে নিয়ে বোম ফাঁটানো মন্তব্যটি করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। অথচ ১৯৯ ম্যাচে ২৫২ উইকেট নিয়ে বাংলাদেশের ক্রিকেটের সর্ব কালের সেরা বোলারদের মধ্যে অন্যতম মাশরাফি।

একজন পাফরমার মাশরাফিকে খুঁজে পেতে খুব বেশি দূরে যাওয়ার প্রয়োজন নেই। কিছুদিন আগে শেষ হওয়া এশিয়া কাপে তার বোলিং ও ফিল্ডিং যে মুগ্ধতা ছড়িয়েছে তা এখনও মনে করার মতো।

সুপার ফোরে  পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ডাইভ দিয়ে শোয়েব মালিকের যে অবিষ্মরণীয় ক্যাচটি নেন তার ছবি ছবি ছড়িয়ে পড়ে গোটা ক্রিকেট বিশ্বে। ৬ ম্যাচে তার উইকেট সংখ্যা ৫।

এর আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিন ম্যাচে নেন ৭ উইকেট। অথচ ছুরি কাঁচির নিচে যেতে যেতে তার পা ক্ষতবিক্ষত। এখনো বোলিং মার্কে যাওয়ার সময় নি-ক্যাপটি টানতে টানতে যান। পাপনের মনে রাখা উচিত এই বয়সেও মাশরাফি যে সুইং করাতে পারেন, তার সমসাময়ীক কিংবা উঠতি পেসাররাও এমনটা করতে পারেন না। বাংলাদেশের একমাত্র সিম বোলার হিসেবেও মাশরাফিকে এক বাক্যে মেনে নেওয়া যায়। এমনকি ২০১৫ সাল থেকে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি উইকেটও তিনিই নিয়েছেন।  

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্ট শেষে সংবাদ মাধ্যমের সামনে মাশরাফির অধিনায়ত্বের ভুয়সী প্রশংসা করলেন ঠিকই কিন্তু একজন ক্রিকেটার মাশরাফি সেখানে অনেকটাই হারিয়ে গেলো।

তিনি বলেন, ‘ও কতদিন খেলবে ঠিক নিশ্চিত না। ওর যে শারীরিক অবস্থা, এখনো যে খেলছে এটাই তো অনেক। সে খেলোয়াড় হিসেবে খেলে না, আমাদের দলে অধিনায়ক হিসেবে খেলে। ওর অধিনায়কত্ব আমাদের কাছে গুরুত্বপূর্ণ। ওর মতো অধিনায়ক খুঁজে পাচ্ছি না, পাবও না মনে হয়। সেদিক দিয়ে চিন্তা করলে বড়জোর বিশ্বকাপের পর হয়তো অবসরে যাবে। ’

জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্ট জয় মাঠে থেকেই দেখলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। সিরিজের পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে মুখোমুখি হলেন সংবাদমাধ্যমের। সেখানে অবধারিতভাবে এলো মাশরাফির নির্বাচন প্রসঙ্গ।  

বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক এরই মধ্যে নড়াইল-২ আসন থেকে নির্বাচন করার জন্য সরকারি দল আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আগামী ৩০ ডিসেম্বর নির্বাচনে ভোট গ্রহণের তারিখ। চূড়ান্ত মনোনয়ন পেলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের সময়ই তিনি প্রচারাভিযানে ব্যস্ত থাকবেন। তিনি কীভাবে খেলবেন এই সিরিজ? যেখানে ক্যারিবীয়দের বিপক্ষে ৯, ১১ ও ১৪ ডিসেম্বর ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ।

বিসিবি সভাপতি মুচকি হেসে উত্তর দেন, ‘কঠিন প্রশ্ন। ওর মনোনয়নপত্র জমা দেওয়ার একটা তারিখ আছে। কবে পূরণ করবে, ওখানে ওর কর্মসূচি কী, ঠিক জানি না। আজ ওর সঙ্গে দেখা হওয়ার সম্ভাবনা আছে। তখন বিস্তারিত কথা হবে। যদি সুযোগ থাকে সে অবশ্যই খেলবে। একদিনের জন্যও যদি সময় থাকে সে অবশ্যই খেলবে। খেলাটা ওর কাছে সব সময়ই প্রাধান্য পাবে। ’

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
এইচএল/এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।