ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

হাল ছাড়ছে না জিম্বাবুয়ে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
হাল ছাড়ছে না জিম্বাবুয়ে জিম্বাবুয়ের হেড কোচ লালচাঁন রাজপুত। ছবি: শোয়েব মিথুন

ঢাকা: নিজেদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে চতুর্থ ইনিংসে আজ পর্যন্ত জিম্বাবুয়ে সর্বোচ্চ ১৬২ রান তাড়া করতে পেরেছে। ১৯৯৮ সালে পেশোয়ারে স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে এই রান তাড়ায় জয়ের বন্দরে পৌঁছাতে সক্ষম হয়েছিল রোডেশিয়ানরা। সেখানে বাংলাদেশের বিপক্ষে সিরিজের শেষ টেস্ট ম্যাচটি জিততে তাদের করতে হবে ৪৪৩ রান। মানে অতিমানবীয় কিছু।

কিন্তু তারপরেও হাল ছাড়তে চাইছে না সফরকারী দলটি। হেড কোচ লালচাঁন রাজপুত আশা করছেন বৃহস্পতিবার (১৫ নভেম্বর) ঢাকা টেস্টের পঞ্চম দিনে তার শিষ্যরা এই রান সংগ্রহে সক্ষম হবেন।



বুধবার (১৪ নভেম্বর) মিরপুরে চুতুর্থ দিন শেষে সংবাদ সম্মেলনে এসে তিনি একথা জানান।
 
রাজপুত বলেন, ‘ক্রিকেট খেলাটাই অনিশ্চয়তার। আপনি কখনোই জানেন না, কাল কি হবে। এটা এক কি দুটি বড় জুটির ব্যাপার মাত্র। এমন হয়েছেও। আপনি এর আগে হয়তো পাকিস্তান, অস্ট্রেলিয়ার খেলা দেখেছেন। তারা সত্যিই ম্যাচ বাঁচাতে সক্ষম হয়েছিল। ওসমান খাজা সারাদিন ব্যাট করেছে। তাই আমরা আশা করছি আমাদের কেউ না কেউ একটি সেশনে দাঁড়িয়ে যাবে। ' 

'এটা তিনটি সেশনের ব্যাপার মাত্র। সেখানে আপনি একটি সেশনে ব্যাট করতে পারলে আস্তে আস্তে ম্যাচ আপনাদের দিকে আসবে। সেই মোতাবেক আমরা ইতিবাচক খেলব এবং আশা করছি ম্যাচটি বাঁচাতে পারব। ’   
 
কিন্তু মিরপুরের পিচের যে আচরণ তাতে জয়ের কাজটি কতটা সহজ? এদিকে ম্যাচের আবার পঞ্চম দিন। কাজেই শঙ্কাটি কিন্তু থেকেই যাচ্ছে। তবে রাজপুত শোনালেন অন্য কথা। ‘আমরা এখন পিচ নিয়ে ভাবছি না। আপনাকে এই মানসিকতা নিয়ে খেলতে হবে যে আপনি বলের গুণাগুণ বিবেচনায় সক্ষম হবেন। পিচ আমাদের নিয়ন্ত্রণে নেই। আমি আশা করব আমার ছেলেরা ইতিবাচক মানসিকতা নিয়ে নামবে। ’

প্রসঙ্গত, নিজেদের প্রথম ইনিংসে ৭ উইকেট হারিয়ে ৫২২ রানের বিশাল রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে নিজেদের প্রথম ইনিংসে জিম্বাবুয়ের সংগ্রহ ৩০৪ রান। এরপর তাদের ফলোঅন করানোর সুযোগ থাকলেও চতুর্থ দিনে নিজেরাই ব্যাটিংয়ে নেমে ৬ উইকেট হারিয়ে ২২৪ রান সংগ্রহ করে জিম্বাবুয়ের সামনে ৪৪৩ রানের টার্গেট ছুঁড়ে দেয় টাইগাররা।  

আর এই লক্ষ্যে ব্যাট করতে নেমে চতুর্থ দিন শেষে ২ উইকেট হারিয়ে ৭২ রান সংগ্রহ করেছে জিম্বাবুয়ে। জিততে হলে পঞ্চম দিনে আরও ৩৬৭ রান তুলতে হবে তাদের। অন্যদিকে আর ৮ উইকেট তুলে নিতে পারলেই ম্যাচ ঝুলিতে পুরবে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৮ 
এইচএল/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।