ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অতি খুশিতেই সেজদা দিয়েছেন মিরাজ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২১ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৮
অতি খুশিতেই সেজদা দিয়েছেন মিরাজ রিয়াদের সঙ্গে মিরাজও সেজদা দেন-ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সপ্রতিভ ব্যাটে নিজেদের দ্বিতীয় ইনিংসে ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি পাওয়ার পরেই শূন্যে লাফিয়ে উঠে হাত ছুঁড়লেন মাহমুদউল্লাহ রিয়াদ। এরপর হেলমেট খুলে তাতে চুমু খেয়ে প্রেসবক্স প্রান্তের দিকে দৌঁড়ে এসে সেজদা দিলেন। তার দেখাদেখি উইকেটের অপরপ্রান্তে ২৭ রানে অপরাজিত থাকা মেহেদি হাসান মিরাজও সেজদা দিলেন।

মাহমুদউল্লাহ রিয়াদের সেজদার কারণ একাধিক। সেঞ্চুরি সে তো তিন অঙ্কের যাদুকরী এক অর্জন।

চরম আরাধ্য, পরম প্রার্থিত। একজন ব্যাটসম্যানের জন্য টেস্ট সেঞ্চুরির চেয়ে গৌরবের আর কী পারে? আর সেটা যদি হয় ৮ বছর পরে?

কারণ আরো একটি আছে। সবশেষ ৫ টেস্টে রান খরায় ছিলেন ভারপ্রাপ্ত এই টাইগার দলপতি। ম্যাচগুলোতে রান সংখ্যা; ১৭, ০, ০, ০ ও ৩৬।
 
কাজেইর এমন উদযাপন তাকেই শোভা পায়। কিন্তু মিরাজের এমন উদযাপনের কী ব্যাখ্যা? নিশ্চয়ই বিষয়টি অনেকের মাথায়ই ঘুরপাক খাচ্ছে। বুধবার (১৪ নভেম্বর) চতুর্থ দিন শেষে শের-ই-বাংলা স্টেডিয়ামের সংবাদ সম্মেলন কক্ষে এসে সেই ব্যাখ্যাই দিলেন এই টাইগার অফস্পিনিং অলরাউন্ডার।
 
‘একটা জিনিস দেখেন অনেক দিন ধরে আমাদের ব্যাটসম্যানরা রান পাচ্ছিল না। কিন্তু এই ম্যাচটায় আমাদের অনেক প্রাপ্তি ছিল। দেখেন যে মুশফিক ভাই (মুশফিকুর রহিম) ডাবল সেঞ্চুরি করেছে। তারপরে মুমিনুল ভাই (মুমিনুল হক) দেড়শ করেছে, রিয়াদ ভাই (মাহমুদউল্লাহ রিয়াদ) সেঞ্চুরি করেছে, মিঠুন ভাই (মোহাম্মদ মিঠুন) ৫০ করেছে, আমিও একটা ৫০ করেছি। ’
 
‘আমার খুব ভাল লাগছে যে, আমাদের ব্যাটসম্যানরা রানে ফিরেছে এবং ওদের ওপর ডমিনেট করছি। এটা কিন্তু দলের জন্য অনেক গুরুত্বপূর্ণ যে ব্যাটসম্যানরা যদি রান করে, ডমিনেট করে তাহলে দল অনেক ভাল খেলে। তো এই খুশিতে সেজদাটা দেয়া। আসলে খুব ভাল লেগেছিল। নিজের অনুভূতিটা ধরে রাখতে পারিনি। তাই রিয়াদ ভাই’র সাথে  আমিও সেজদা দিয়েছি। ’
 
ঢাকা টেস্টের প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও টপ অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতার পর দলের হাল ধরেন মাহমুদউল্লাহ রিয়াদ ও মোহাম্মদ মিঠুন। পঞ্চম উইকেটে তাদের ১১৮ রানের জুটিতে দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ২২৪ ও মোট ৪৪২ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ।
 
রিয়াদের অপরাজিত ১০১ রানের দিনে মিরাজ অপরাজিত ছিলেন ৩৪ বলে ২৭ রান নিয়ে। আর মোহাম্মদ মিঠুন ফিরেছেন ক্যারিয়ারের প্রথম ফিফটি (৬৭) হাঁকিয়ে সিকান্দার রাজার বলে বোল্ড আউট হয়ে।
 
বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৮
এইচএল/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।