ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

৬ বছর পর শের ই বাংলায় ৪শ’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৮
৬ বছর পর শের ই বাংলায় ৪শ’ ৬ বছর পর শের ই বাংলায় ৪শ’-ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: টেস্ট ক্রিকেটে বাংলাদেশর মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ৪শ’ রানের দেখা পেয়েছিলো আজ থেকে প্রায় অর্ধযুগ আগে। ২০১২ সালে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে স্বাগতিক শিবিরের সংগ্রহ করেছিলো ৫৫৬ রান।

অনেকেই হয়তো ভুলে গেছেন, হোম অব ক্রিকেটে এটিই এযাব‍ৎকালে বাংলাদেশের সর্বোচ্চ।

এর ৬ বছর পরে এসে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট দিয়ে ৪শ’ অতিক্রম করলো মাহমুদউল্লাহদের প্রথম ইনিংস।

দ্বিতীয় দিনের শুরুটা হয়েছিলো প্রথম দিনের জাদুকরী ব্যাটিংয়ের আবেশ আচ্ছন্ন করে রাখা মুমিনুল হকের ১৬১ ও মুশফিকের অপরাজিত ১১১ রানে ভর করে ৫ উইকেটে ৩০৩ নিয়ে।

দিনের শুরু থেকে উইকেটের অপরপ্রান্তে ছিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। সোমবার (১২ নভেম্বর) দিনের প্রথম সেশনটা তাদের নির্ভার ব্যাটে কেটে গেল সত্যি কিন্তু দ্বিতীয় সেশনে এসে জারভিসের বলে কক্ষপথ দেখে ছিটকে গেলেন মাহমুদউল্লাহ (৩৬)। দলের সংগ্রহ তখন ৩৭২ রান।

৭ম উইকেটে মুশফিককে সঙ্গ দিতে এলেন আরিফুল হক। দুঃখজনকভাবে তার ইনিংসটিও বড় হলো না। ৩৭৮ রানে ব্যক্তিগত ৪ রানে জারভিসের ৫ম শিকার বনে ফিরে গেলেন ড্রেসিংরুমে। ব্যক্তিগত ২শ’ রান থেকে মুশফিক তখন ৫৫ রান দূরে। বলার অপেক্ষা রাখছে না, উইকেটছাড়া হয়ে দুটি শঙ্কার জন্ম দিয়ে গেলেন আরিফুল। প্রথমটি বাংলাদেশের ৪ নিয়ে। আর দ্বিতীয়টি হলো, ক্যারিয়ারের দ্বিতীয় ২শ‘ রানের পথে সঙ্গী খুঁজে পাবেন তো মুশফিক?

৮ম উইকেটে মেহেদি হাসান মিরাজে ব্যাটে তা অনেকটাই দূরিভূত হলো। এরপর দুজনের সতর্ক ব্যাটে টাইগার শিবিরে ধরা দিল ৪শ’ রান। মুশফিক তখন ডাবল থেকে ৪৯ রান দূরে।

২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫৫৬ রানের ওই ইনিংসটির আগে এই ভেন্যুতে মাত্র দুই বার চারশ’র মুখ দেখে বাংলাদেশ। ২০১০ সালের মার্চে ইংল্যান্ডের বিপক্ষে ৪১৯ ও ২০০৮ সালের ডিসেম্বরে শ্রীলঙ্কার সঙ্গে দ্বিতীয়  ইনিংসে তোলে ৪১৩ রান।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, ১২ নভেম্বর, ২০১৮
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।