ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

৩৬০ ডিগ্রি বল বৈধ না অবৈধ! 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৮
৩৬০ ডিগ্রি বল বৈধ না অবৈধ!  ৩৬০ ডিগ্রি বল। ছবি: সংগৃহীত

ক্রিকেটের আইনপ্রণেতা সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) বলছে, আইনে কোথাও লেখা নেই বোলার কিভাবে রান আপ নেবে। কিন্তু সেই রান আপ ও বোলিং স্টাইলের জন্যই ডেড বল দেওয়া হলো উত্তর প্রদেশের এই বাঁহাতি স্পিনার শিবা সিংয়ের বলটি। আর এ নিয়ে আলোচনা করে বিবৃতি দেয় স্বয়ং এমসিসি।

শিবার চক্রাকারে ঘুরে বল ডেলিভারি নিয়ে বিশ্বক্রিকেটে তুমুল আলোচনা চলছে। এই স্পিনারের দলকে ডেড বল দেওয়া নিয়েও শুরু হয়েছে বিতর্ক।

ভারতের অনূর্ধ্ব-২৩ রাজ্য দলগুলো নিয়ে আয়োজিত ঘরোয়া টুর্নামেন্ট সি.কে নাইড়ু টুর্নামেন্টে শিবা অদ্ভুতভাবে ৩৬০ ডিগ্রি ঘুরে একটি বল করেন। সঙ্গে সঙ্গে মাঠের আম্পায়ার ডেলিভারিটিকে ‘ডেড বল’ ঘোষণা করেন।

এই প্রসঙ্গে এমসিসি বলছে, ‘আইনে কোথাও বলা নেই বোলার কীভাবে রানআপ নেবে। ২১.১ আইন অনুযায়ী বোলারকে আইন মেনে বল করতে হবে। এই ক্ষেত্রে বল লেফট আর্ম রাউন্ড দ্য উইকেট হতে পারে। কিন্তু কোথাও বলা নেই বোলারের বল করতে যাওয়ার ভঙ্গিটা কী হবে। ’

তারা আরও বলছে, ‘যদি এই ৩৬০ ডিগ্রি ঘুরে বল করাটা বোলারের প্রতি বলে হয় এবং সেটা যদি ব্যাটসম্যানের মনোযোগে ব্যাঘাত ঘটায় তা হলে আম্পায়ার ভাবতে পারেন। এমনিতে এই ঘুরে যাওয়াটা কোনোভাবে বাইরে থেকে সমস্যা সৃষ্টি করার মতো নয়। যদি না বোলারের উইথ, রিলিজ পয়েন্ট বা লেংথ পরিবর্তন হয়। এটা যদি শুধু রানআপের অংশ হয় তা হলে কোনও সমস্যা নেই। ’

ক্রিকেটিয় আইন উল্লেখ করে এমসিসি তাদের বিবৃতিতে বলে, ৪১.৪ আইনে বলা হয়েছে, কোনও ফিল্ডার যদি ইচ্ছে করে ব্যাটসম্যানের মনোযোগে ব্যাঘাত ঘটায়, বল তার ব্যাটে আসার আগের মুহূর্তে বা ব্যাটে আসার পর তা হলে সেটা অন্যায়।

৪১.৪.২ আইন অনুযায়ী, আম্পায়ার যদি মনে করেন তেমন কোনও ঘটনা কোনও ফিল্ডার ঘটিয়েছেন তা হলে তিনি ‘ডেড বল’ ডাকতে পারেন এবং অন্য আম্পায়ারকে তার কারণ জানাতে পারেন।

তবে তাৎক্ষনিক শিবার বলটি ডেড দিলেও পাকা কোনো কারণ দেখাতে পারেননি আম্পায়ার। শিবার দল এ নিয়ে বিসিসিআইয়ের সঙ্গেও কথা বলবে বলে জানিয়েছে।  

বাংলাদেশ সময়ঃ ২১০০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৮
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।