[x]
[x]
ঢাকা, শনিবার, ৩ অগ্রহায়ণ ১৪২৫, ১৭ নভেম্বর ২০১৮
bangla news

ট্রাম্পের কথার সুর ওয়ার্নের কণ্ঠে!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-০৯ ৪:৪৯:০১ পিএম
শেন ওয়ার্ন-ছবি: সংগৃহীত

শেন ওয়ার্ন-ছবি: সংগৃহীত

ডুবতে বসা ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) হাল ধরার আগ্রহ প্রকাশ করেছেন সাবেক অজি লেগ স্পিন গ্রেট শেন ওয়ার্ন। নিজ দেশের ক্রিকেট বোর্ডের হয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথার সুর ধরে ওয়ার্ন বলেন, 'লেটস মেক ক্রিকেট এগেইন।'

গত বুধবার (৭ নভেম্বর) ক্রিকেট অস্ট্রেলিয়ার আরও দুই সিনিয়র কর্মকর্তা পদত্যাগ করেছেন। সিএ’র টিম পারফরম্যান্সের দেখভালের দায়িত্বে থাকা প্যাট হাওয়ার্ড ও ব্রডকাস্টিং চিফ বেন অ্যামারফিও পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। এর আগে সরে দাঁড়িয়েছেন কোচ ড্যারেন লেহম্যান। এরপর আরও বড় ঝড় বয়ে গেছে ক্রিকেট অস্ট্রেলিয়ায়। এরইমধ্যে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রেসিডেন্ট ডেভিড পিভার, তার আগে প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ডও সরে গেছেন। পদত্যাগ করেছেন ডিরেক্টর মার্ক টেলরও।

মূলত দক্ষিণ আফ্রিকায় নিউল্যান্ডস টেস্টে সাবেক অজি অধিনায়ক স্টিভ স্মিথ, সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন বেনক্রফটের বল টেম্পারিং কাণ্ডে একের পর এক পদত্যাগ করছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার বড় বড় কর্মকর্তারা। এরপর আবার অজি ক্রিকেট নিয়ে রিভিও করা হয়। তাতে ক্রিকেটের প্রতি খেলোয়াড়দের অশ্রদ্ধা ও ‘যে করেই হোক জিততে হবে’ এমন মানসিকতার কথাও প্রকাশ হয়ে পড়ে।

দেশের ক্রিকেটের এমন বেহাল দশায় নিজে থেকেই সহায়তার হাত বাড়িয়ে দিতে চান শেন ওয়ার্ন। সেই সঙ্গে সাবেক সতীর্থ গ্ল্যান ম্যাকগ্রা ও মাইকেল ক্লার্ককেও সঙ্গী করতে চান তিনি। সাবেকদের সহায়তা না নেওয়ায় ক্রিকেট অস্ট্রেলিয়ার সমালোচনাও করেন এই সাবেক গ্রেট। তিনি এমনকি নিয়মরক্ষার দায়িত্ব নিতেও রাজি।

সম্প্রতি মেলবোর্নের হেরাল্ড সান পত্রিকায় এক কলামে ওয়ার্ন লিখেছেন, ‘ডোনাল্ড ট্রাম্পের কথার সুর ধরেই বলছি, চলুন ক্রিকেটকে ফের গ্রেট বানাই (লেটস মেক ক্রিকেট গ্রেট এগেইন)।' উল্লেখ্য, নিজের নির্বাচনী প্রচারনায় ট্রাম্পের বহুল ব্যবহৃত বাক্য ছিল 'লেটস মেক আমেরিকা গ্রেট এগেইন।'

‘ক্রিকেট অস্ট্রেলিয়া এখন বিশৃঙ্খল হয়ে পড়েছে। ক্রিকেটকে অস্ট্রেলিয়ার ফেবারিট খেলা বানানোর চেষ্টায় ব্যর্থ হয়েছে সিএ। এটা তাদের স্লোগান ছিল, কিন্তু তারা পথ হারিয়েছে এবং মাথাগুলো ঘুরতে শুরু করেছে।'

লেগ স্পিন আইকনের মতে, অবসর নেওয়া তারকারা এখন সিএ’র হাল ধরতে পারেন। এজন্য সাবেক সতীর্থদের আহবানও জানিয়েছেন তিনি।

‘ক্রিকেট অস্ট্রেলিয়া যদি মনে করে তাহলে আমি যেকোনো ভূমিকায় তাদের সঙ্গে যুক্ত হতে প্রস্তুত। আমি নিশ্চিত সব সাবেক ক্রিকেটারই রাজি হবে।'

তিনি সিএ’র দিকে প্রশ্ন ছুঁড়ে দিয়ে লিখেছেন, মাইকেল ক্লার্কের মতো সাবেক তারকাদের কেন দলের ব্যাটিং পরামর্শক করা হচ্ছে না কিংবা ম্যাকগ্রা’র মতো সাবেক ফাস্ট বোলারকে কেন বোলারদের দেখভাল করার দায়িত্ব দেওয়া হচ্ছে না?

ওয়ার্নের মতে, অস্ট্রেলিয়া কোনো পর্যায়েই এখন আর অস্ট্রেলিয়ার মতো খেলছে না। এজন্য সঠিক জায়গায় সঠিক নেতৃত্বের অভাবের কথাই বলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache