[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২৯ কার্তিক ১৪২৫, ১৩ নভেম্বর ২০১৮
bangla news

‘স্টাইলিশ স্পিডস্টার’ ব্রেট লি’র দশ বিশেষ অধ্যায়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-০৮ ৪:০২:১২ পিএম
ব্রেট কি-ছবি: সংগৃহীত

ব্রেট কি-ছবি: সংগৃহীত

ক্রিকেটবিশ্বে সর্বকালের অন্যতম সেরা ফাস্ট বোলার হিসেবে স্বীকৃত সাবেক অজি ‘গতিদানব’ ব্রেট লি। তার ‘স্টাইলিশ’ বোলিং আর আগ্রাসী ধরন তাকে বহু তরুণ ক্রিকেটারের স্বপ্নের তারকা বানিয়ে দিয়েছিল। অজি ক্রিকেটের স্বর্ণযুগের এই বোলারকে আজও তার ভক্তরা সমানভাবে মিস করে। ক্রিকেটভক্তদের কাছে তিনি ‘বিঙ্গো’ নামেও পরিচিত।

একটা সময় ছিল ক্রিকেটবিশ্বে দুই ফাস্ট বোলার তথা পাকিস্তানের গতিদানব শোয়েব আখতার ও ব্রেট লি’র রাজত্ব ছিল। মাঠে এই দুজন ব্যাটসম্যানদের মনে ভয় ধরিয়ে দিতেন। সেই সময় এই দুই তারকাই গড়ে ঘন্টায় ১৫০ কিমি গতিতে বল করতেন। এই দুজনের মধ্যে ঠাণ্ডা একটা প্রতিযোগিতাও হতো। তবে শোয়েবের চেয়ে ব্রেট লি গতির সঙ্গে লাইন-লেন্থও বেশি সঠিক ছিলেন। 

ব্রেট লি/ ছবি: সংগৃহীতশোয়েব আখতার (ঘন্টায় ১৬১.৩ কিমি), শন টেইটের (ঘন্টায় ১৬১.১ কিমি) পর ইতিহাসের সবচেয়ে দ্রুতগতির বোলারের তালিকায় তিনে আছেন ব্রেট লি (ঘন্টায় ১৬০ কিমি)। 

অস্ট্রেলিয়ার হয়ে ৭৬ টেস্ট, ২২১ ওয়ানডে ও ২৫ টি-টোয়েন্টি ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন লি। এই সময়ে টেস্টে ৩১০ উইকেট, ওয়ানডেতে ৩৮০ উইকেট ও টি-টোয়েন্টিতে ২৮টি উইকেট ঝুলিতে পুরেছেন তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটে হ্যাটট্রিক করা প্রথম বোলার এই অজি গ্রেট। রিকি পন্টিংয়ের অধীনে ২০০৩ ও ২০০৭ সালের বিশ্বকাপজয়ী দলের সদস্যও ছিলেন তিনি।

১৯৭৬ সালের ৮ নভেম্বর জন্ম নেওয়া ব্রেট লি এখন ক্রিকেট থেকে পুরোপুরি অবসরে আছেন। তার অবসর গ্রহণ বহু ব্যাটসম্যানের জন্য স্বস্তির নিঃশ্বাস ফেলার সুযোগ করে দিয়েছে। 

মাত্র ২১ বছর বয়স থেকেই ক্রিকেট মাঠে ব্যাটসম্যানদের ঘুম কেঁড়ে নিতে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন লি। মেলবোর্নে অনুষ্ঠিত ভারতের বিপক্ষে টেস্ট ম্যাচে তার অভিষেক হয়। সেই থেকে ভারতের সঙ্গে তার বিশেষ সম্পর্ক বিদ্যমান।

গিটারিস্ট লিঅবসরের পর টেলিভিশনে ক্রিকেটের ধারাভাষ্য দেওয়া ছাড়াও নিজের ব্যান্ড দল ‘সিক্স এন্ড আউট’ নিয়ে কনসার্ট ও চ্যারিটির সঙ্গে যুক্ত হন। ভারতের কিংবদন্তি সঙ্গীত শিল্পী আশা ভোসলের সঙ্গে একটি গানে কণ্ঠ দিয়ে আলোচনায় আসার পর ‘আনইন্ডিয়ান’ নামে একটি চলচ্চিত্রেও অভিনয় করেছেন লি।

আশা ভোসলের সঙ্গে ডুয়েট গানে কণ্ঠ দেন ব্রেট লি-ছবি: সংগৃহীতআজ ‘স্টাইলিশ স্পিডস্টার’ ব্রেট লি’র ৪২তম জন্মদিন।

চলুন ব্রেট লি সম্পর্কে ১০টি বিশেষ তথ্য জেনে নিই,

১. ১৯৯৯ সালে নিজের অভিষেক টেস্টেই ভারতীয় ব্যাটিং লাইনআপে ভয় ধরিয়ে দিয়ে ৭ উইকেট তুলে নেন ব্রেট লি। তার প্রথম টেস্ট উইকেট ছিলেন ভারতীয় কিংবদন্তি রাহুল দ্রাবিড়।
২. ডেনিস লিলির পর অভিষেকে টেস্টেই ৫ উইকেট তুলে নেওয়া প্রথম অজি বোলার।
৩. টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক করা প্রথম বোলার ব্রেট লি। বাংলাদেশের বিপক্ষে এই কীর্তি গড়েছিলেন তিনি।
৪. রক ব্যান্ড ‘সিক্স এন্ড আউট’র সদস্য তিনি, যা সাবেক ক্রিকেটারদের নিয়ে গঠিত। তার ভাই শন লিও এই ব্যান্ডের সদস্য।
৫. তিনি সঙ্গীত আর ভারতকে ভালোবাসেন। ভারতে তিনি ‘মিউজিক ফাউন্ডেশন’ গঠন করেছেন, যেখানে সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের গান শেখানো হয়।
৬. ভারতের কিংবদন্তি শিল্পী আশা ভোসলের সঙ্গে একটি গানে কণ্ঠ দিয়েছেন লি। ‘ইউ আর দ্য ওয়ান ফর মি’ নামে গানটির লিরিকও তার লেখা।
৭. অ্যাকুস্টিক ও বেজ গিটার বাজানোয় তার বিশেষ দক্ষতার বহিঃপ্রকাশ তিনি অনেকবারই দেখিয়েছেন। তবে একইসঙ্গে তিনি পিয়েনো ও মাউথ অর্গানও বাজাতে পারেন তিনি।
৮. তার নিজের পালিত দুটি ‘ক্লাউন ফিস আছে’, যাদের নাম ‘ফাইন্ডিং’ ও ‘নিমো”।
৯. মাত্র ৯ বছর বয়সে প্রথম ক্রিকেট খেলতে নেমে এক ওভারেই ছয় ব্যাটসম্যানকে আউট করে দিয়েছিলেন তিনি!
১০. মাঠে তার আগ্রাসী বোলিংয়ের মধ্যে সবচেয়ে আলোচিত ডেলিভারি ‘বিমার’, যা ক্রিকেটের স্পিরিট ও আইনের বিরুদ্ধে যায়, সেই 'বিমার' দিয়েই খ্যাতি অর্জন করেন লি!

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache