ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯
bangla news

মেসির চেয়েও দামি সালাহ, সেরা দশে নেই রোনালদো!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-০৭ ৩:২৪:০৯ পিএম
দামের হিসাবে মেসিকে ছাড়িয়ে গেছেন সালাহ, সেরা দশে নেই রোনালদো

দামের হিসাবে মেসিকে ছাড়িয়ে গেছেন সালাহ, সেরা দশে নেই রোনালদো

বার্সেলোনার মহাতারকা লিওনেল মেসিকে ছাড়িয়ে সবচেয়ে দামি ফরোয়ার্ডের তালিকায় এগিয়ে আছেন লিভারপুলের ফরোয়ার্ড মোহামেদ সালাহ। অন্যদিকে এই তালিকায় সেরা দশেও জায়গা হয়নি জুভেন্টাস তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর।

সুইস ভিত্তিক জরিপকারী প্রতিষ্ঠান ‘ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিস’ বা ‘সিআইইএস’ প্রতি মাসে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ফুটবলারদের ট্রান্সফার মূল্য নিয়ে জরিপ চালায়। সেই জরিপেই উঠে এসেছে এমন তথ্য।

ফুটবলারদের দাম নির্ধারণ করার জন্য বেশ কিছু বিষয় আমলে নেয় প্রতিষ্ঠানটি। এসব বিষয়ের মধ্যে আছে-খেলোয়াড়দের বয়স, পারফরম্যান্স, চুক্তির মেয়াদ এবং তাদের নিয়ে আগ্রহী ক্লাবের তালিকা।

‘সিআইইএস’র সর্বশেষ র‍্যাংকিংয়ে মাঠের প্রতিটি পজিশনের সেরাদের তালিকা প্রকাশ করা হয়েছে। এই পজিশনগুলো হলো-ফরোয়ার্ড, সেন্টার-ব্যাক, ফুল-ব্যাক, মিডফিল্ডার এবং গোলরক্ষক।

নতুন তালিকার শীর্ষে আছেন প্যারিস সেইন্ট জার্মেইয়ের বিশ্বকাপজয়ী ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। বর্তমান বাজারে তার দাম ২১৬.৫ মিলিয়ন ইউরো।

তালিকার দ্বিতীয় স্থানে থাকা টটেনহ্যামের ইংলিশ তারকা হ্যারি কেইনের দাম ১৯৭.৩ মিলিয়ন ইউরো।

পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র ১৯৭ মিলিয়ন ইউরো দাম নিয়ে আছেন তালিকার তৃতীয় স্থানে।

এদিকে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসিকে ছাড়িয়ে চার নম্বরে উঠে এসেছেন লিভারপুলের ফরোয়ার্ড মোহামেদ সালাহ। মিশরীয় তারকার দাম ১৭৩ মিলিয়ন ইউরো আর ষষ্ঠ স্থানে থাকা মেসির দাম ১৭০.৬ মিলিয়ন ইউরো।

মেসিকে ছয়ে নামিয়ে পাঁচে উঠে আসা তারই ক্লাব সতীর্থ ফিলিপ্পে কুতিনহোর দাম ১৭১.৩ মিলিয়ন ইউরো।

সেরা দশে বাকিরা হলেন যথাক্রমে- ম্যানচেস্টার সিটির ইংলিশ তারকা রহিম স্টার্লিং (১৬৪.৬ মিলিয়ন ইউরো), ম্যানচেস্টার ইউনাইটেডের বেলজিয়ান তারকা রোমেলু লুকাকু (১৬৪.৩ মিলিয়ন ইউরো), অ্যাথলেটিকো মাদ্রিদের ফরাসি তারকা আঁতোয়া গ্রিজমান (১৫৭.৭ মিলিয়ন ইউরো) এবং জুভেন্টাসের আর্জেন্টাইন তারকা পাওলো দিবালা (১৫৫.৬ মিলিয়ন ইউরো)।

আর সেরা দশের তালিকাতে জায়গা হয়নি পর্তুগিজ ও জুভেন্টাসের তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর।

তবে এই তালিকা প্রতি মাসেই পরিবর্তন হয়। ফলে আগামী মাসেই হয়তো পারফরম্যান্সের ওপর নির্ভর করে এই তালিকার শীর্ষের দিকেই ফিরবেন মেসি। আর শীর্ষ দশে ফেরা রোনালদোর জন্যও কঠিন কিছু নয়।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৮
এমএইচএম/এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14