ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মজিদের শতকে বড় সংগ্রহের পথে ঢাকা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫২ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৮
মজিদের শতকে বড় সংগ্রহের পথে ঢাকা আব্দুল মজিদ-ছবি: সংগৃহীত

ঢাকা: ওপেনার আব্দুল মজিদের শতকে ভর করে জাতীয় ক্রিকেট লিগের শেষ রাউন্ডের প্রথম ইনিংসে বড় সংগ্রহের পথে ঢাকা বিভাগ। ২১৬ বলে ১০৪ রান করে রিটায়ার্ড হার্ট হয়ে ফিরেছেন আব্দুল মজিদ। তার এই সংগ্রহ দ্বিতীয় দিন শেষে ঢাকাকে এনে দিয়েছে ৪ উইকেটের বিনিময়ে ২৩৬ রান। প্রথম ইনিংসে সিলেটের চাইতে মাত্র ২ রানে পিছিয়ে ঢাকা। দিন শেষে ঢাকার হয়ে ব্যাট হাতে তাইবুর রহমান ১৫ ও অধিনায়ক নাদিফ চৌধুরী ৭ রানে অপরাজিত আছেন।

মঙ্গলবার (৬ অক্টো্বর) কক্সবাজারে জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ম্যাচে সিলেট বিভাগের ২৩৮ রানের জবাবে ব্যাট করতে নেমে ব্যক্তিগত ১৪ রানে ইমরান আলীর বলে ইমতিয়াজ হোসেনের ক্যাচ হয়ে ফিরেছেন ওপেনার রনি তালুকদার। সাইফ হাসানকে ৯ রানে ড্রেসিংরুমের পথ দেখিয়েছেন এনামুল হক জুনিয়র।

বড় সংগ্রহের দিকে ছোটা রকিবুল হাসানকে ৪০ রানে এলবি’র ফাঁদে ফেলেছেন শাহনুর রহমান। আর ৩০ রানে এনামুল হক জুনিয়রের দ্বিতীয় শিকার বনে ৩০ রানে নিজের ইনিংসের ফুলস্টপ টেনেছেন শুভাগত হোম।
 
এর আগে ৬ উইকেটের বিনিময়ে ২২০ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে সিলেট বিভাগ। তবে ঢাকা বিভাগের বোলিং তোপ তাদের সংগ্রহের ঝুলি সমৃদ্ধ করতে দেয়নি। ২৩৮ রানে গুটিয়ে যায় রাজিন সালেহদের প্রথম ইনিংস।
 
ঢাকার হয়ে বল হাতে শাহাদাত হোসেন ৩টি, মোশাররফ রুবেল, শুভাগত হোম ও সাইফ হাসান নিয়েছেন ২টি করে উইকেট।
 
এদিকে রাজশাহীতে দিনের অপর ম্যাচে শিরোপা দৌঁড়ে এগিয়ে থাকা রাজশাহী বিভাগের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ২৪৬ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে বরিশাল বিভাগ। ব্যাট হাতে বরিশালের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ৯৭ রানের ইনিংস খেলেছেন টপ অর্ডার ব্যাটসম্যান আল-আমিন। শেষ পর্যন্ত উইকেটে থাকলে হয়তো তার ইনিংসটি আরও বড় হতে পারতো। কিন্তু অনিয়মিত বোলার সাব্বির রহমান তা হতে দেননি। তার স্পিন ঘূর্ণিতে সেঞ্চুরি থেকে মাত্র ৩ রান দূরে থেকে জুনাইদ সিদ্দিকীর হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরেছেন তিনি।
 
ব্যক্তিগত দ্বিতীয় সর্বোচ্চ ৪৫ রান করে মোহর শেখের দিনের তৃতীয় শিকার হয়ে ফিরেছেন নুরুজ্জামান। মোহরের প্রথম শিকার ছিলেন ওপেনার সালমান হোসেন। ব্যক্তিগত ১ রানে তাকে জহুরুল ইসলামের ক্যাচ বানিয়ে তুলে দেন এই ২১ বছর বয়সী মিডিয়াম পেসার। আর দ্বিতীয় শিকার মোসাদ্দেক হোসেন সৈকতকে ২০ রানে ফরহাদ হোসেনের ক্যাচে পরিণত করেন।
 
টপ অর্ডার ব্যাটসম্যান ফজলে মাহমুদকে ২৩ রানে জহুরুল ইসলাম অমির হাতে ক্যাচ বানিয়ে ফিরিয়েছেন সানজামুল ইসলাম। আর ওপেনার শাহরিয়ার নাফিসকে ৩৩ রানে ক্রিজ ছাড়া করেছেন মুক্তার আলী।
 
এর আাগে দিনের শুরুতে ৬ উইকেটে ১২৪ রান নিয়ে খেলা শুরু করা রাজশাহী প্রথম ইনিংসে অলআউট হয়েছে ১৬০ রানে। দলের হয়ে জুনায়েদ সিদ্দিকী ৭৮ ও ফরহাদ রেজা খেলেছেন দ্বিতীয় সর্বোচ্চ অপরাজিত ৩২ রানের ইনিংস।
 
বরিশালের হয়ে বল হাতে মনির হোসেন ৫টি, কামরুল ইসলাম রাব্বি, সোহাগ গাজী ২টি করে ও তানভির ইসলাম নিয়েছেন ১টি উইকেট।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৮
এইচএল/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।