ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ক্রিকেট অস্ট্রেলিয়ার কাণ্ডে ‘বমি’ পায় ওয়ার্নের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৮
ক্রিকেট অস্ট্রেলিয়ার কাণ্ডে ‘বমি’ পায় ওয়ার্নের শেন ওয়ার্ন-ছবি: সংগৃহীত

অজি ক্রিকেটের নতুন ‘স্লোগান’, যার মধ্যে একটি ‘সততাই শীর্ষে’, শুনে বমি পায় সাবেক টেস্ট গ্রেট শেন ওয়ার্নের। তার মতে, দলের অবস্থার পরিবর্তনে কথায় কিছুই হবে না, সরাসরি কার্যক্রম শুরু করতে হবে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউনের নিউল্যান্ডস টেস্টে বল টেম্পারিং কাণ্ডে জড়িয়ে পড়ে সাময়িক নিষিদ্ধ হন সাবেক অজি অধিনায়ক স্টিভ স্মিথ, সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফট। ওই ঘটনা বিশ্লেষণ করতে গিয়েই ‘যে করেই হোক জিততে হবে’ মানসিকতার সংযোগ খুঁজে পায় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

গত সপ্তাহে অজি ক্রিকেটের সংস্কৃতি নিয়ে পর্যালোচনা করা হয়। তাতেই ক্রিকেটারদের জেতার জন্য অন্যায়ের সাহায্য নেওয়ার প্রবণতার তথ্য উঠে আসে। এরপর ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে খেলোয়াড়দের আলাদা চুক্তির কথাও উঠে আসে যেখানে খেলাটির ঐতিহ্যকে সম্মান করা এবং অস্ট্রেলিয়ার গৌরবের বিষয়টি যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে গত রোববার (৪ নভেম্বর) পার্থে প্রোটিয়াদের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে অস্ট্রেলিয়া দলের ড্রেসিং রুমের দেয়ালে বড় করে ‘এলিট অনেস্টি’ বা ‘সততাই শীর্ষে’ বাক্যাংশ লেখা হয়। ক্রিকেট অস্ট্রেলিয়ার এমন কাণ্ডে দেশটির সামাজিক যোগাযোগের মাধ্যমে খোঁচা দিচ্ছেন সমর্থকরা।

এমন সুযোগ হাতছাড়া করার লোক নন শেন ওয়ার্ন। এমনিতেই তার মুখে কিছুই আটকায় না। সেদিন টেলিভিশনে ধারাভাষ্য দেওয়ার সময় তার মুখ থেকে যেন খোঁচার বন্যা বইতে শুরু করল।

ফক্স স্পোর্টসে ধারাভাষ্য দেওয়ার সময় লেগ স্পিনের জীবন্ত কিংবদন্তি বলেন, ‘সব শব্দ ভুলে যান, “ভার্বাল ডায়রিয়া” কিংবা এধরনের কথাও ভুলে যান। এটা শুধুই আবর্জনা। সত্যি, এটার জন্য বমি পায়। ’

‘দিনশেষে, ক্রিকেট শুধুই একটা খেলা। এটা পারফরম্যান্স-ভিত্তিক খেলা। আপনাকে মাঠে পারফর্ম করতে হবে। বাকি সব কথা বা সবকিছু-এগুলো কাজে পরিণত করতে হবে এবং আমি মনে করি এটাই বেসিক হওয়া উচিত। ’

অধিনায়ক এবং সহ-অধিনায়কই দলকে পথ দেখান এবং বাকিরা তাদের অনুসরণ করে বলে মন্তব্য করেন শেন ওয়ার্ন।

‘আপনাকে (অধিনায়ক) পারফরম্যান্স দিয়ে অর্থাৎ যেভাবে আপনি মাঠে পারফর্ম করেন তা দিয়ে বাকিদের উৎসাহিত করতে হবে। আর এইসব লেখালেখি, ২০০ পাতার দলিল কোনো কাজেই আসবে না। শুধু মাঠে যান এবং ভালো খেলুন। ’

গত মার্চে ওই বল টেম্পারিং কাণ্ডে টালমাটাল হয়ে পড়েছে অজি ক্রিকেট। স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রাফট নিষিদ্ধ হয়েছেন, সেসময়ের কোচ ড্যারেন লেহম্যান পদত্যাগ করেছেন। এরপর আরও বড় ঝড় বয়ে গেছে ক্রিকেট অস্ট্রেলিয়ায়। এরইমধ্যে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রেসিডেন্ট ডেভিড পিভার, তার আগে প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ডও সরে গেছেন। পদত্যাগ করেছেন ডিরেক্টর মার্ক টেলরও।

যে বাক্যাংশ নিয়ে এত আলোচনা-সমালোচনা তা দিয়ে আসলে বুঝতে চাইছে সিএ এমন প্রশ্ন করা হয়েছিল অজিদের বর্তমান কোচ জাস্টিন ল্যাঙ্গারকে। উত্তরে এই সাবেক টেস্ট ওপেনার বলেন, ‘আমি যতদূর জানি এটা অস্ট্রেলিয়ান পদ্ধতি। আপনি সবাইকে মিথ্যা বলতে পারবেন, কিন্তু নিজেকে নয়। এটাই আসলে বোঝানো হয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৮
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।