ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ঘরের মাঠেও অস্ট্রেলিয়ার এমন হার 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৬ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৮
ঘরের মাঠেও অস্ট্রেলিয়ার এমন হার  অস্ট্রেলিয়ার হার। ছবি: সংগৃহীত

সময়টা কিছুতেই নিজেদের পক্ষে আনতে পারছে না অস্ট্রেলিয়া ক্রিকেট দল। হেরেই চলেছে। নিজেদের মাটিতেও চেনা যাচ্ছে না বিশ্বচ্যাম্পিয়নদের। দলের নিয়মিত অধিনায়ক স্টিভেন স্মিথ ও সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারকে বল টেম্পারিংয়ের দায়ে নিষিদ্ধ করার পর বিশ্ব ক্রিকেটে যেন এক অজানা অস্ট্রেলিয়ার জন্ম হয়েছে।

সেই অস্ট্রেলিয়া এবার নিজেদের মাটিতে হারলো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। সবশেষ ২০ ওয়ানডেতে অস্ট্রেলিয়ার জয় মাত্র ২টিতে।

আর পরিত্যক্ত হয় ২টি ম্যাচ। বাকি ১৬টি ম্যাচেই পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয় অজিদের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই হার দিয়ে টানা ৭ ওয়ানডেতে হার হলো তাদের।

রোববার (০৪ নভেম্বর) পার্থ স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও ৬ উইকেটের হার নিয়েই ফিরতে হয়েছে তাদের। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডেতে মাত্র ১৫২ রানেই অলআউট হয় তারা। আর এই ছোট রান তুলতে মাত্র ৪ উইকেট হারিয়েই জয় পেয়ে যায় পোট্রিয়া।

ছোট লক্ষে খেলতে নেমে সফরকারীদের শুরুটা হয় দারুণ। উদ্বোধনী জুটি থেকে আসে ৯৪ রান। ব্যক্তিগত ৪৭ রানে কাল্টারের বলে কুইন্টন ডি কক ফিরলে উদ্বোধনী জুটি ভাঙে। এরপর রেজা হ্যান্ড্রিক (৪৪), এইডেন মার্করাম (৩৬) ও হেইনরিচ ক্লাসেন (২) রানে ফিরলেও দলের জয় পেতে কষ্ট হয়নি।  

ঘরের মাঠে টসে হেরে আগে ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। ব্যাট হাতে নেমেই ডেল স্টেইন ও লুঙ্গি এনগিডির তোপে পড়ে স্বাগতিকরা। ৬ ওভারে মাত্র ৮ রান তুলতেই আউট হয়ে ফেরেন উপরের তিন ব্যাটসম্যান।  

উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারে ৩৩ ও টেলএন্ডার নাথান কাউল্টার নিলের ৩৪ রানে ভর করে ইনিংসে দেড়শ ছাড়ায় অস্ট্রেলিয়া। নবম উইকেটে ইনিংস সর্বোচ্চ ৩৩ রানের জুটি গড়েন দুই বোলার মিচেল স্টার্ক এবং কাউল্টার নিল।

দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন আন্দিল ফেলুকায়ো। এছাড়া দুইটি করে উইকেট নিয়েছেন ডেল স্টেইন, লুঙ্গি এনগিডি এবং ইমরান তাহির।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৮

এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।