ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

গাঙ্গুলির কীর্তিতে ভাগ বসালেন কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৮
গাঙ্গুলির কীর্তিতে ভাগ বসালেন কোহলি গাঙ্গুলির কীর্তি ছুঁয়েছেন কোহলি-ছবি: সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজে নতুন এক কীর্তি গড়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ওয়ানডে ক্যারিয়ারে সপ্তমবারের মতো সিরিজ সেরা হওয়ার কৃতিত্ব অর্জন করে সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির কীর্তিতে ভাগ বসিয়েছেন ২৯ বছর বয়সী বিশ্বসেরা এই ব্যাটসম্যান।

বৃহস্পতিবার (১ নভেম্বর) ওয়েস্ট ইন্ডিজকে ৯ উইকেটে হারিয়ে ৩-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে ভারত। ম্যাচসেরা হয়েছেন ৪ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লাইনআপ ধসিয়ে দেওয়া বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজা আর ৫ ম্যাচ সিরিজে ৪৫৩ রান নিয়ে সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার পাশাপাশি সিরিজ সেরা হয়েছেন বিরাট কোহলি।

 

এই নিয়ে ওয়ানডে ক্রিকেটে সপ্তমবারের মতো সিরিজ সেরা হলেন ভারতীয় অধিনায়ক। ওয়ানডে ক্রিকেটে সাতবার সিরিজ সেরা হওয়ার আগের কীর্তিটি গড়েছিলেন সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলি ও বাঁহাতি ব্যাটসম্যান যুবরাজ সিং। আর এই তালিকার শীর্ষে অবস্থান করছেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার।  

গাঙ্গুলি, যুবরাজ ও কোহলির মতো সাতবার করে সিরিজ সেরা হয়েছেন ভিভ রিচার্ডস, রিকি পন্টিং ও হাশিম আমলাও। তবে শীর্ষে স্থান পেতে আরও অনেকটা পথ পাড়ি দিতে হবে কোহলিকে। কারণ, শীর্ষে থাকা টেন্ডুলকার তার ওয়ানডে ক্যারিয়ারে ১৫বার সিরিজ সেরা হয়েছিলেন। দ্বিতীয় স্থানে থাকা সনাথ জয়াসুরিয়া ১১বার আর তৃতীয় স্থানে থাকা শন পোলক ৯বার সিরিজ সেরা হওয়ার কীর্তিতে নাম লিখিয়েছিলেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে দুই ইনিংস ব্যাট করে ১৮৪ রান করেছিলেন কোহলি। সেই ফর্ম তিনি ওয়ানডেতেও অব্যাহত রাখেন। এর মধ্যে প্রথম তিন ওয়ানডেতেই সেঞ্চুরি করার অসাধারণ কীর্তি গড়েন তিনি। প্রথম ম্যাচে ১৪০ করার পর দ্বিতীয় ম্যাচে ১৫৭ রান তৃতীয় ম্যাচে ১০৭ রানের ইনিংস খেলেন ভারতীয় অধিনায়ক।

সিরিজের শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ১০৫ রানের মামুলি টার্গেট ছুঁতে ১৪.৫ লাগে ভারতের। ওপেনার শেখর ধাওয়ান (৬) দ্রুত বিদায় নিলেও রোহিত শর্মা (৫৬ বলে ৬৩*) আর কোহলি (২৯ বলে ৩৩*) দলকে ৯ উইকেটের বড় জয় এনে দেন। দুজনে মিলে ৯৯ রানের জুটিও গড়েছেন এই সময়ে।

সিরিজের প্রথম ম্যাচে জয় পেলেও পরের ম্যাচে ড্র আর তৃতীয় ম্যাচে হেরে যাওয়ার পর ঘুরে দাঁড়িয়ে টানা দুই ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করে ভারত।  

আসন্ন টি-টোয়েন্টি সিরিজে ভারতীয় দলের নেতৃত্বে থাকছেন রোহিত আর বিশ্রামে থাকবেন নিয়মিত অধিনায়ক কোহলি।  

আগামী রোববার (৪ নভেম্বর) তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে কলকাতার ইডেন গার্ডেনসে মুখোমুখি হবে ভারত-ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।