ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

গরু নয়, কোহলিদের মেন্যুতে সবজি চায় বিসিসিআই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৪ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৮
গরু নয়, কোহলিদের মেন্যুতে সবজি চায় বিসিসিআই কোহলিদের জন্য বরাদ্দ মেন্যু থেকে গরু বাদ দিতে বলেছে বিসিসিআই-ছবি: সংগৃহীত

আসন্ন অস্ট্রেলিয়া সফরের আগে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) সেখানে পর্যবেক্ষক দল পাঠিয়েছিল। সেই পর্যবেক্ষক দলের পেশ করা রিপোর্টে সফরকারী ভারতীয় দলের জন্য বরাদ্দ খাদ্যের তালিকায় থাকা গরুর মাংস নিয়ে আপত্তি তুলেছে বিসিসিআই।

কোহলিদের সফরে ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফ থেকে যে খাদ্য সরবরাহ করা হবে তার তালিকায় গরুর মাংস রাখা হয়েছে। মূলত খাদ্য তালিকায় প্রোটিনের পরিমাণ ঠিক রাখতেই এমনটা করা হয়েছে বলে জানিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া।

 

কিন্তু এমন সিদ্ধান্তে নাখোশ বিসিসিআই। যেহেতু ভারতীয় ক্রিকেট দলের অনেকেই নিরামিষাশী আর অনেকেই মাংস খাওয়া ছেড়েও দিয়েছেন, আর যেহেতু গরুর মাংস এমনিতেই ভারতে স্পর্শকাতর ইস্যু, তাই অস্ট্রেলিয়া সফরে কোনো ঝামেলায় জড়াতে চাচ্ছে না বিসিসিআই। অস্ট্রেলিয়ার ভারতীয় রেস্তোরাঁ থেকেই খাবার সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে তারা।

সর্বশেষ ইংল্যান্ড সফরের লর্ডস টেস্টে ভারতীয় খেলোয়াড়দের মধ্যাহ্ন ভোজনের মেন্যুতে ‘বিফ পাস্তা’ ছিল। সেই টেস্টে ভারত ইংলিশদের কাছে ইনিংস আর ১৫৯ রানের বিশাল ব্যবধানে পরাজিত হয়। এরপর ওই পরাজয়ের চেয়ে বেশি আলোচিত বিষয় হয়ে দাঁড়িয়েছিল কোহলিদের খাবারের মেনু।  

বিসিসিআইয়ের পক্ষ থেকে সেসময় কোহলিদের খাদ্য তালিকার ছবি টুইটারে পোস্ট করা হয়েছিল, যাতে গরুর মাংসের ছবিও ছিল। ওই ছবি থেকে ভারতীয় ক্রিকেট সমর্থকদের বেশ বড় একটা অংশ ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছিলেন। এবার তাই এমন কিছু হওয়ার আগেই ব্যবস্থা নিয়ে রাখতে চাইছে ভারতীয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

এদিকে অস্ট্রেলিয়া সফরের আগে বোর্ডের কাছে বেশকিছু দাবিদাওয়া পেশ করেছেন কোহলিরা। শুধু এই সফর নয়, আসন্ন সকল বিদেশ সফরেই পর্যাপ্ত ফল তথা কলা রাখার আবেদন করেছেন তারা। সঙ্গে স্ত্রী/সঙ্গিনী আর সংরক্ষিত রেল কামরাও চেয়েছেন।  

এছাড়া ২০১৯ সালের বিশ্বকাপে ক্রিকেটারদের সঙ্গে তাদের স্ত্রী-সঙ্গিনীদের থাকার জন্য আলাদা হোটেলের বন্দোবস্তের চাহিদার কথাও জানিয়েছেন কোহলিরা। শুরুতে গড়িমসি করলেও তাদের সব চাহিদাই মেনে নিতে চলেছে বিসিসিআই। তবে এজন্য সফররত অবস্থায় কোনো বিপদ হলে তার দায় নেবে না বোর্ড, এটাও জানিয়ে দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।