ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ক্যারিবীয়দের বিধ্বস্ত করে সিরিজ জিতলেন কোহলিরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৮ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৮
ক্যারিবীয়দের বিধ্বস্ত করে সিরিজ জিতলেন কোহলিরা ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জিতে নিয়েছেন কোহলিরা-ছবি: সংগৃহীত

বল হাতে রবীন্দ্র জাদেজার ৩৪ রান ৪ উইকেট তুলে নেওয়া আর ব্যাট হাতে রোহিত শর্মার অপরাজিত ৬৩ রানে ভর করে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে ৯ উইকেটের বিশাল জয় তুলে নিয়েছে ভারত। এই জয়ে ৩-১ ব্যবধানে সিরিজও জিতে নিলেন কোহলিরা।

থিরুভান্থাপুরামে আজ বৃহস্পতিবার (১ নভেম্বর) টসে জিতে ব্যাটিং বেছে নেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। কিন্তু তার সেই সিদ্ধান্ত উল্টো বিপদে ফেলে দেয় তার দলকে।

মেঘলা আকাশ আর ভেজা পিচ দেখে টসে জিতলে বোলিং বেছে নিতেন বলে মত দিয়েছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু তার সেই চাওয়া পূরণ করে দেন হোল্ডার নিজেই।

ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের শুরু থেকেই স্লো পিচে সুইংয়ের পসরা সাজিয়ে বসেন ভুবনেশ্বর কুমার। তার করা ইনিংসের প্রথম ওভারেই সুইংয়ে পরাস্ত হন ক্যারিবীয় ওপেনার কাইরন পাওয়েল। তার ব্যাটের কানায় লেগে বল জমা হয় ভারতীয় উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনির গ্লাভসে। পরের ওভারেই শাই হোপকে তুলে নিয়ে ওয়েস্ট ইন্ডিজের ২ রানেই ২ উইকেটের পতন ঘটান জাসপ্রিত বুমরাহ।

পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে নেন ক্যারিবীয় ব্যাটসম্যান মারলন স্যামুয়েলস ও রোভম্যান পাওয়েল। এই জুটির পাশাপাশি দ্বিতীয় উইকেট জুটিতে ৩৪ রান যোগ করে ভূমিকা রাখেন চন্দরপল হেমরাজ। কিন্তু যখনই মনে হচ্ছিল পুরো সিরিজে নিজেকে খুঁজে ফেরা স্যামুয়েলস নিজেকে ফিরে পেতে চলেছেন ঠিক সেসময়ই ব্যক্তিগত ২৪ রানে জাদেজার বলে কোহলির হাতে ক্যাচ দিয়ে ফিরে যান।  

স্যামুয়েলসের বিদায়ের পর ক্রিজে এসেই আক্রমণাত্বক শট খেলার চেষ্টা করে জাদেজার বলেই লেগ বিফোরের ফাঁদে আটকা পড়েন। ৫৩ রানেই ৪ উইকেট হারিয়ে বসা ক্যারিবিয়ানদের ওপেনার রোভম্যান পাওয়েল তখনও ক্রিযে ছিলেন। কিন্তু ভারতীয় পেসার খলিল আহমেদের শর্ট বলে পুল করতে গিয়ে স্কয়ার লেগে থাকা শেখর ধাওয়ানের হাতে ক্যাচ তুলে দিয়ে তিনিও বিদায় নেন।

ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার (২৫) একপাশে দাঁড়িয়ে দেখেন তার দলের বাকিদের আসা-যাওয়া। ফলে মাত্র ৩১.৫ ওভারেই ১০৪ রানে থেকে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। বাঁহাতি ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা একি নেন ৪ উইকেট।

জবাবে শুরুতেই ওপেনার শেখর ধাওয়ানের (৬) উইকেট হারায় ভারত। থমাসের বল তার ব্যাটের কানায় লেগে স্ট্যাম্প উড়িয়ে দিলে বিদায় নিতে হয় তাকে। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বোলারদের সুসময়ের শেষ সেখানেই। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি (৩৩*) এবং রোহিত শর্মা (৬৩*) মাত্র  ১৪.৫ ওভারেই ম্যাচ শেষ করে মাঠ ছাড়েন।  

ম্যাচে ৪৫ বলে নিজের ৩৭তম ফিফটি তুলে নেওয়া ছাড়াও দারুণ এক মাইলফলক গড়েছেন রোহিত শর্মা। ১১তম ওভারে হোল্ডারের বলে ডিপ মিড উইকেটে বিশাল এক ছক্কা মেরে ওয়ানডে ক্যারিয়ারে নিজের ২০০তম ছক্কার মাইলফলক গড়েন তিনি।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad