ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বিপদের মুখে ভারতীয় ক্রিকেট: সৌরভ গাঙ্গুলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৮
বিপদের মুখে ভারতীয় ক্রিকেট: সৌরভ গাঙ্গুলি সৌরভ গাঙ্গুলি-ছবি: সংগৃহীত

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) প্রধান নির্বাহী রাহুল জোহরির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ নিয়ে উত্তাল ভারতীয় ক্রিকেট। এই ঘটনায় ভারতের সুপ্রিম কোর্ট কর্তৃক নিয়োজিত প্রশাসক কমিটি (সিওএ) যে ভূমিকা নিয়েছে তাতে নাখোশ ভারতের সাবেক অধিনায়ক ও ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি)-এর প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। তার মতে এতে বোর্ডের ইমেজ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সম্প্রতি বিসিসিআইয়ের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট সিকে খান্না, সচিব অমিতাভ চৌধুরী ও কোষাধ্যক্ষ অনুরুদ্ধ চৌধুরীর কাছে চিঠি পাঠিয়েছেন সৌরভ। সেই চিঠিতে রাহুল জোহরি ইস্যু ছাড়াও ভারতের জাতীয় দলের কোচ রবি শাস্ত্রীর নিয়োগ প্রক্রিয়া নিয়েও লিখেছেন এই সাবেক বাঁহাতি ব্যাটসম্যান।

 

কোচ নিয়োগের জন্য যে কমিটি গঠিত হয়েছিল সৌরভ তার সদস্য ছিলেন। কিন্তু কমিটির সদস্যদের উপেক্ষা করে অনেকটা জোর করেই রবী শাস্ত্রীকে নিয়োগ দেয় বোর্ড। এই নিয়ে ক্ষোভ ঝেড়ে সৌরভ লিখেছেন, পুরো বিষয়টা যেভাবে হয়েছে তা অনাকাঙ্ক্ষিত। তবে এটা নিয়ে আর কথা বাড়ান নি তিনি।  

কোচ ইস্যু নিয়ে বেশি কিছু না বললেও জোহরি ইস্যুতে রীতিমত ক্ষোভ উগড়ে দিয়েছেন ওয়ানডেতে দশ হাজারি ক্লাবের সদস্য সৌরভ। এই বিষয়ে তার স্পষ্ট বক্তব্য জানিয়েছেন তিনি। চিঠিতে ভারতীয় ক্রিকেটের ভবিষ্যত নিয়ে নিজের গভীর উদ্বেগের কথা ব্যক্ত করার পাশাপাশি জলদি কোনো ব্যবস্থা না নিলে যে বড় ক্ষতি হয়ে যাবে তাও স্পষ্ট করেছেন।

সৌরভ লিখেছেন, ‘বিপুল অনুসারী সমৃদ্ধ ভারতীয় ক্রিকেট অসাধারণ কয়েকজন প্রশাসক ও সেরা ক্রিকেটারদের সমন্বয়ে ও কঠোর পরিশ্রমে গঠিত হয়েছে। বর্তমানে তা বিপদের মুখে বলে আমি মনে করছি। আমি আশা করি কেউ হয়তো আমার কথা শুনছে। '

'দেশের হয়ে বহুদিন ক্রিকেট খেলেছি। সেখানে জয় আর হার দিয়েই আমাদের জীবন নিয়ন্ত্রিত হতো। ভারতীয় ক্রিকেটের ভাবমূর্তি আমাদের কাছে সর্বাগ্রে। কিন্তু বছরখানেক ধরে যেভাবে চলছে তা নিয়ে অসংখ্য প্রশ্ন থেকেই যাচ্ছে। '

এদিকে সুপ্রিম কোর্ট নিয়োজিত প্রশাসক কমিটিতে জোহরির বিষয় নিয়ে যেভাবে দ্বিধা দেখা দিয়েছে তা নিয়েও লিখেছেন গাঙ্গুলি। কমিটির প্রধান ভিনোদ রায় চান জোহরির বিরুদ্ধে অভিযোগের তদন্ত করতে আর সদস্য ডায়ানা এডুলজি চান তাকে সরাসরি বরখাস্ত করে দিতে। এই নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন গাঙ্গুলি।

‘আমি জানিনা সাম্প্রতিক যৌন হেনস্তার অভিযোগ কতোটা সত্য, তবে এটা খুব বাজেভাবে সামলানো হয়েছে। কমিটির সদস্য চার থেক দুইয়ে নামিয়ে আনা হয়েছে, আর এই দুজন এখন দ্বিধা-বিভক্ত। '

চিঠিতে তাদের না জানিয়েই বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন গাঙ্গুলি। উল্লেখ্য, সৌরভ নিজেও বোর্ডের টেকলিক্যাল কমিটির প্রধান।  

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad