ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

'ধোনিকে প্রয়োজন কোহলির'

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৮
'ধোনিকে প্রয়োজন কোহলির' ফিল্ডিং সাজানো কিংবা বোলার পাল্টানোর ক্ষেত্রে এখনও ধোনির পরামর্শ মেনে চলেন কোহলি-ছবি: সংগৃহীত

সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির বিশাল অভিজ্ঞতা আর ক্রিকেট মেধা আসন্ন ২০১৯ বিশ্বকাপে কাজে লাগাতে পারবেন বর্তমান অধিনায়ক বিরাট কোহলি। তাই ধোনিকে তার বিশেষভাবে প্রয়োজন শুধু ওই বিশ্বকাপের জন্যই। সম্প্রতি এমন মন্তব্য করেছেন ভারতীয় গ্রেট সুনীল গাভাস্কার।

মুহূর্তের সিদ্ধান্তে ম্যাচের ফলাফল বদলে ফেলার অসাধারণ ক্ষমতা আছে ‘ক্যাপ্টেন কুল’র। আর উইকেটরক্ষকের ভূমিকায় তার বিকল্প তো বর্তমান দলে কেউই নেই।

এমন অভিজ্ঞ একজন ক্রিকেটার ও সাবেক অধিনায়ককে ওয়ানডে দলে রাখা যে কোহলির জন্য দারুণ ফলদায়ক হবে তা ভালোভাবেই জানেন গাভাস্কার। তাছাড়া ধোনির অধিনায়কত্বেই নিজেদের ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় ওয়ানডে বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছে ভারত।

সম্প্রতি স্টার স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতের ওয়ানডে দলে ধোনির গুরুত্ব বুঝাতে গাভাস্কার বলেন, 'ধোনিকে কোহলির প্রয়োজন। এতে কোনো সন্দেহ নেই। পঞ্চাশ ওভারের ম্যাচ, যেখানে খেলায় ফেরার জন্য ধোনির হাতে অনেকটা সময় থাকে। '  

'আপনি জানেন সে ফিল্ডিং সাজাতে ছোট ছোট সিদ্ধান্ত নেয়, হিন্দিতে বোলারদের সঙ্গে কথা বলে কোথায় বল ফেলতে কিংবা কিভাবে বল করতে হবে তা বুঝায়। এটা বিরাট কোহলির জন্য অনেক বড় ব্যাপার। '

ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের দলে জায়গা হয়নি ধোনির। তার স্থলাভিষিক্ত হয়েছেন তরুণ উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিসাভ পান্ত। আর বিরাট কোহলির অবর্তমানে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে অধিনায়কত্ব করবেন রোহিত শর্মা।  

টি-টোয়েন্টি স্কোয়াড থেকে ধোনির বাদ পড়া নিয়ে অনেকেই বলছেন সংক্ষিপ্ত সংস্করণে ধোনির আন্তর্জাতিক ক্যারিয়ার এখানেই শেষ। যদিও ভারতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ বলেছেন ভিন্ন কথা। তার মতে, নির্বাচকরা উইকেটের পেছনে ধোনির ব্যাকআপ খুঁজছেন। তবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ধোনির না খেলার সম্ভাবনা প্রায় নিশ্চিত হওয়াতেই তাকে আর দলে রাখার কথা ভাবছেন না নির্বাচকরা, এটাই এখন মোটামুটি প্রধান বিশ্বাস সমর্থকদের।

২০০৬ সালে টি-টোয়েন্টি ফরম্যাট চালু হওয়ার পর এখন পর্যন্ত ১০৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে ভারত এবং এর মধ্যে ৯৩টি ম্যাচেই খেলেছেন ধোনি। ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপাও তার অধীনেই জেতার স্বাদ পায় ভারত। সেবারের আসরে ৩৭.১৭ গড়ে আর ১২৭.৯০ স্ট্রাইক রেটে ১৪৮৭ রান করেছিলেন ধোনি।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।