ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শচীনকে টপকে দ্রুততম ১০ হাজার রান কোহলির

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৮
শচীনকে টপকে দ্রুততম ১০ হাজার রান কোহলির বিরাট কোহলি- ছবি: সংগৃহীত

ইনিংসের ৩৭তম ওভারের তৃতীয় বল। ওয়েস্ট ইন্ডিজের বোলার নার্সের বলে ব্যাটের হালকা ছোঁয়ায় লং অনে বল পাঠিয়ে দিলেন কোহলি। আর সেই সঙ্গে  নিজের রেকর্ড ভান্ডারকে অনন্য উচ্চতায় নিয়ে গেলেন ভারতীয় অধিনায়ক। দ্রুততম সময়ে দশ হাজারি ক্লাবের নতুন সদস্য এখন বিশ্বের সেরা এই ব্যাটসম্যান। রেকর্ড গড়ার পথে তিনি ছাড়িয়ে গেছেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে।

আজ বুধবারের (২৪ অক্টোবর) ম্যাচে মাঠে নামার আগে নামের পাশে ৯ হাজার ৯১৯ রান ছিল কোহলির নামের পাশে। ইনিংসের মাত্র ১৫ রানেই রোহিত শর্মার বিদায়ের পর মাঠে নেমে বেশ ধীরেসুস্থে ইনিংস সাজান তিনি।

প্রয়োজনীয় ৮১ রান তুলে নিতে ৯১ বল খেলেন ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা এই ব্যাটসম্যান।  

দশ হাজারি ক্লাবে প্রবেশ করে নতুন এক রেকর্ডেও নাম লেখালেন কোহলি। দ্রুততম সময়ে দশ হাজার রানের রেকর্ড এখন তার দখলে। রেকর্ড গড়ার পথে স্বদেশী কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে বড় ব্যবধানে পেছনে ফেলেছেন তিনি। দশ হাজার স্পর্শ করতে শচীনের চেয়ে ৫৪ ইনিংস কম খেলেছেন তিনি। এই মাইলফলক স্পর্শ করতে শচিনের লেগেছিল ২৫৯ ইনিংস। আর কোহলির লাগলো মাত্র ২০৫ ইনিংস!

দ্রুততম দশ হাজারের মাইলফলকে প্রবেশ করা চতুর্থ ভারতীয় ব্যাটসম্যান কোহলি। তার আগে এই রেকর্ডে নাম লিখিয়েছেন শচিন, সৌরভ গাঙ্গুলী (২৬৩ ইনিংস), মহেন্দ্র সিং ধোনি (২৭৩ ইনিংস) এবং রাহুল দ্রাবিড় (২৮৭ ইনিংস)।  

দ্রুততম সময়ে ১০ হাজারি ক্লাবে কোহলি ও শচীনের পরের স্থানেই আছেন গাঙ্গুলী। চতুর্থ স্থানে আছেন অজি গ্রেট রিকি পণ্টিং (২৬৬ ইনিংস)। আর পঞ্চম স্থানে আছেন প্রোটিয়া গ্রেট জ্যাক ক্যালিস (২৭২ ইনিংস)।

ওয়ানডেতে কোহলির অবিশ্বাস্য কিছু সংখ্যা:
৫৮.৬৯- ওয়ানডেতে বিরাট কোহলির গড়, ২ হাজার রানের বেশি রান করেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে যা সর্বোচ্চ।
১- কোহলির চেয়ে বেশি সেঞ্চুরির মালিক। কোহলির সেঞ্চুরি ৪৯। শীর্ষে কে? কে আর শচীন টেন্ডুলকার (৫১টি)।
১৮৩- ওয়ানডেতে কোহলির সর্বোচ্চ স্কোর। ঢাকায় অনুষ্ঠিত ২০১২ সালের এশিয়া কাপে এই রান করেছিলেন তিনি।
২- কোহলি যে কয়বার আইসিসির বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন (২০১২ ও ২০১৭ সালে)।
৩৫- দ্রুততম সময়ে ৩৫ সেঞ্চুরি পাওয়া ব্যাটসম্যান কোহলি- এমনকি শচীনের চেয়েও! এছাড়া দ্রুততম সময়ে ৮ হাজার ও ৯ হাজার রানের কীর্তিও তার।
৯১১- কোহলির রেটিং পয়েন্ট, যা গত ২৭ বছরের মধ্যে যেকোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রেটিং পয়েন্ট। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে যা ইতিহাসের সর্বোচ্চ।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad