ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কোহলি-রোহিত তাণ্ডবে যে রেকর্ডগুলো হলো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৮
কোহলি-রোহিত তাণ্ডবে যে রেকর্ডগুলো হলো কোহলি-রোহিত তাণ্ডবে যে রেকর্ডগুলো হলো-ছবি: সংগৃহীত

জিম্বাবুয়েকে ২৮ রানে হারিয়ে ওয়ানডে সিরিজে এগিয়ে গেল বাংলাদেশ। টাইগারদের হয়ে ১৪৪ রানের অসাধারণ এক ইনিংস খেলেন ইমরুল কায়েস। তবে রোববারই প্রতিবেশি দেশ ভারতে আরেকটি দুর্দান্ত ম্যাচ হয়ে গেল। যেখানে বিরাট কোহলি ও রোহিত শর্মার সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দেয় ভারত।

ম্যাচে প্রথমে ব্যাট করা ক্যারিবীয়রা শিমরন হেটমায়ারের সেঞ্চুরিতে ৩২২ রান করে। তবে ৪৭ বল বাকি থাকতে ৮ উইকেটের বড় জয় তুলে নেয় টিম ইন্ডিয়া।

নিচে সংখ্যায় সংখ্যায় দেখে নেওয়া যাক ভারতের জয়:-

২৪৬-দ্বিতীয় উইকেট জুটিতে এই রান করেন কোহলি ও রোহিত। দলটির রান তাড়া করতে নেমে এটাই সর্বোচ্চ কোনো জুটি। ২০০৯ সালে ইডেন গার্ডেনসে শ্রীলঙ্কার বিপক্ষে আগের সর্বোচ্চ ২২৪ করেছিলেন কোহলি ও গৌতম গম্ভির। ক্রিকেট ইতিহাসে এটি পঞ্চম সর্বোচ্চ ও দ্বিতীয় উইকেট জুটিতে দ্বিতীয় সর্বোচ্চ।

৫-ডাবল সেঞ্চুরির জুটি করে নিজেদের রেকর্ড আরও ওপরে নিয়ে গেলেন কোহলি ও রোহিত। অন্য কারো তিনটির বেশি নেই। তবে রান তাড়া করার সময় এটাই এই দুই তারকার প্রথম ডাবলসেঞ্চুরি জুটি। আর ভারতের রান তাড়ায় ৯টি ডাবলসেঞ্চুরির ৬টিতেই ছিলেন কোহলি।

১৪-টি সেঞ্চুরি কোহলির অধিনায়ক হিসেবে। যেকোনো ক্রিকেটার হিসেবে এটি দ্বিতীয় সর্বোচ্চ। শুধুমাত্র রিকি পন্টিং অস্ট্রেলিয়ার অধিনায়ক থাকাকালে ২২টি সেঞ্চুরি করেছিলেন। কোহলি অবশ্য মাত্র ৫০ ইনিংসে ১৪টি সেঞ্চুরি করেছেন, যেখানে পন্টিং ২২টি সেঞ্চুরি করেছেন ২২০ ইনিংসে। ওয়ানডেতে কোহলির সবমিলিয়ে এটি ৩৬তম সেঞ্চুরি, আর সবধরনের আন্তর্জাতিক ক্রিকেটে ৬০তম। ৩ নম্বর পজিশনে ২৯তম, এটি আবার পন্টিংয়ের সঙ্গে যৌথভাবে শীর্ষ।

২০-সেঞ্চুরি কোহলির সফল রান তাড়ায়, মাত্র ৭৫ ইনিংসে। স্বদেশী কিংবদন্তি শচীন টেন্ডুলকার (১৪) থেকে ৬টি বেশি করেছেন কোহলি। রান তাড়ায় কোহলির গড় ৯৮.২৫, যা ১০০০ হাজার রানের বেশি সফলতম রান করা সব ব্যাটসম্যানদের থেকে সেরা। আর ৩০০ রানের বেশি তাড়া করতে গিয়ে এটি কোহলির অষ্টম সেঞ্চুরি। অন্যকোনো ব্যাটসম্যানের চারটির বেশি নেই।

৬-টি ১৫০ বার তার বেশি ওয়ানডে স্কোর রোহিতে, যা যেকোনো ক্রিকেটারের চেয়ে বেশি। সে টেন্ডুলকার ও ডেভিড ওয়ার্নারকে পার করেছে। তাদের ছিল পাঁচটি করে।

২০-তম ওয়ানডে সেঞ্চুরি রোহিতের। ভারতের হয়ে চতুর্থ ও সবমিলিয়ে ১৩তম ২০টি ওয়ানডে সেঞ্চুরির মালিক। ১৮৩টি ইনিংস লাগলো তার এই সেঞ্চুরিগুলো করতে। ঐ ১৩ জনের মধ্যে তিনি চতুর্থ দ্রুত। হাশিম আমলা (১০৮ ইনিংস), কোহলি (১৩৩), ও এবি ডি ভিলিয়ার্স (১৭৫) শুধু তার ওপরে।

৬-বার এই দুই ব্যাটসম্যান একই ইনিংসে ১৪০ বা তার বেশি ব্যক্তিগত রান তুলেছেন। রোহিত অপরাজিত ১৫২ ও কোহলি ১৪০।

৭.৭৩-৩০০’র বেশি রান তাড়া করতে নেমে সব দলের মধ্যে ভারতের এটি ষষ্ঠ সর্বোচ্চ গড়। ৩২৩ রান তাড়ায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এটি দ্বিতীয় সর্বোচ্চ।

৪-বার রোহিত ওয়ানডেতে আটটি অথবা তার বেশি ছক্কা হাঁকিয়েছেন। শুধুমাত্র ক্রিস গেইল এর চেয়ে বেশি করেছেন। ভারতীয়দের মধ্যে মাহেন্দ্র সিং ধোনি ও ইউসুফ পাঠান একবার করে করেছেন। মার্টিন গাপটিল, এবি ডি ভিলিয়ার্স, শহীদ আফ্রিদি ও কাইরন পোলার্ড তিনবার করে করেছেন।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, ২২ অক্টোবর, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।