ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯
bangla news

হেরাথের গল-এ শুরু, সেখানেই শেষ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-২২ ১১:৫২:৫০ এএম
ইংল্যান্ডের বিপক্ষে গলে সিরিজের প্রথম টেস্ট খেলেই জার্সি তুলে রাখবেন এই শ্রীলঙ্কান কিংবদন্তি রঙ্গনা হেরাথ-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ইংল্যান্ডের বিপক্ষে গলে সিরিজের প্রথম টেস্ট খেলেই জার্সি তুলে রাখবেন এই শ্রীলঙ্কান কিংবদন্তি রঙ্গনা হেরাথ-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

টেস্ট ক্রিকেট ইতিহাসে সবচেয়ে সফল বাঁহাতি স্পিনার হিসেবে অবসর নিচ্ছেন রঙ্গনা হেরাথ। ইংল্যান্ডের বিপক্ষে গলে সিরিজের প্রথম টেস্ট খেলেই জার্সি তুলে রাখবেন এই শ্রীলঙ্কান কিংবদন্তি। সিরিজের বাকি দুটি টেস্ট খেলবেন না বলে তিনি নির্বাচকদের জানিয়ে দিয়েছেন। ৬ নভেম্বর থেকে গল টেস্ট শুরু হবে।

এই গল হেরাথের জন্য এক পয়া ভেন্যু। ১৯৯৯ সালে এখানেই তার টেস্ট অভিষেক হয়েছিল। এছাড়া আর একটি উইকেট পেলেই স্বদেশী আরেক কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরনের সঙ্গে এই গ্রাউন্ডেই ১০০ উইকেট নেওয়ার কীর্তি গড়বেন।

গল স্টেডিয়াম হেরাথের ক্যারিয়ারের টার্নি পয়েন্টও হয়েছিল। ২০০৯ সালে ৩১ বছর বয়সে পাকিস্তানের লিগ ম্যাচ থেকে ডাক পান। পরে ম্যাচে ১০টি উইকেট নেন তিনি।

৪০ বছর বয়সী হেরাথ ক্যারিয়ারে এখন পর্যন্ত ৯২ টেস্টে ৪৩০টি উইকেট পেয়েছেন। যেটি তাকে সর্বকালের সেরা উইকেট শিকারিদের তালিকায় ১০-এ রেখেছে। তিনি আর ৫টি উইকেট পেলেই স্যার রিচার্ড হ্যাডলি, স্টুয়ার্ট ব্রড ও কপিল দেবকে হটিয়ে ৭ নম্বরে উঠে আসবেন।

অভিজ্ঞ এ স্পিনার টেস্ট ইনিংসে মোট ৩৪বার ৫ বা তার বেশি উইকেট পেয়েছেন। সর্বকালের সেরাদের মধ্যে এই তালিকায় তিনি রয়েছেন পাঁচ নম্বরে। তার আগে আছেন কেবল অনিল কুম্বলে (৩৫), হ্যাডলি (৩৬), শেন ওয়ার্ন (৩৭) ও সবার ওপরে থাকা স্বদেশী মুত্তিয়া মুরালিধরন।

১৯৯৯ সালের ২২ সেপ্টেম্বর গলে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে অভিষেক হয়েছিলে হেরাথের। যেখানে ২০১৫ ও ২০১৬ সালে যথাক্রমে ওয়ানডে ও টি-টোয়েন্টিকে বিদায় বলেছিলেন এই তারকা।

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, ২২ অক্টোবর, ২০১৮
এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14