ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

মৃদু আলোর মুখ দেখলো আঞ্চলিক ক্রিকেট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৮
মৃদু আলোর মুখ দেখলো আঞ্চলিক ক্রিকেট ছবি: সংগৃহীত

ঢাকা: দেশের ক্রিকেটের সার্বিক উন্নয়নে ঢাকার বাইরে সারা দেশে আঞ্চলিক ক্রিকেট সংস্থা প্রতিষ্ঠার দাবি সে বহু দিন আগের কথা। গেল এক দশকে লাল সবুজের ক্রিকেটের প্রতিটি বোর্ডই আঞ্চলিক ক্রিকেট সংস্থা গড়ার প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু সেই প্রতিশ্রুতির পূর্ণ বাস্তবায়নের দেখা আজও মেলেনি।

অবশ্য গত বছর নভেম্বরে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের নেতৃত্বে দ্বিতীয় দফায় দায়িত্ব নেয়ার পর অঙ্গীকার করে, অনতি বিলম্বেই আঞ্চলিক ক্রিকেট সংস্থা গঠিত হবে। কিন্তু এক বছর পেরিয়ে গেলেও এই অঙ্গীকারের পূর্ণ বাস্তবায়ন সম্ভব হয়নি।

অবশেষে একটি উদ্যোগ তারা নিয়েছে। কার্যক্রম শুরু হয়েছে আঞ্চলিক ক্রিকেট একাডেমির কর্মসূচি। তবে সেটা সারা দেশে নয়, একটি বিভাগে।

রোববার (২১ অক্টোবর) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি।

কর্মসূচির অংশ হিসেবে রোববার (২১ অক্টোবর) সিলেট অঞ্চলে ১৬ থেকে ১৮ বছরের প্রতিভাবান ক্রিকেটার অন্বেষণ শুরু করেছে তারা। বিসিবির কোচ ও প্রশিক্ষকরা প্রতিভা অন্বেষণ কর্মসূচির প্রথম দিনটা কাটিয়েছেন সুনামগঞ্জে। সোমবার (২২ অক্টোবর) তা অনুষ্ঠিত হবে হবিগঞ্জ। এরপর ২৯ অক্টোবর সিলেট ও ৩০ অক্টোবর মৌলভীবাজারে চলবে এই কর্মসূচি। সিলেট বিভাগের চার জেলা থেকে পর্যায়ক্রমে প্রতিভাবান ক্রিকেটার খুঁজে বের করে তাদের আঞ্চলিক ক্রিকেট একাডেমিতে দীর্ঘমেয়াদে অনুশীলনের সুযোগ করে দেওয়া হবে।

আঞ্চলিক ক্রিকেট একাডেমি কেন প্রয়োজন? এদেশের অন্য সব কিছুর মতোই ক্রিকেটও ঢাকা কেন্দ্রিক। বলা বাহুল্য বর্তমান জাতীয় দলের অধিকাংশ খেলোয়াড়ই ঢাকার বাইরে থেকে এসেছেন। কিন্তু তার পরেও সবাইকে আন্তর্জাতিক অঙ্গনে নিজেকে মেলে ধরতে মূল প্রস্তুতিটা ঢাকাতেই নিতে হয়। যেহেতু ঢাকার মতো উন্নত সুযোগ-সুবিধা কোথাও নেই।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, ২১ অক্টোবর, ২০১৮
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।