ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

জিম্বাবুয়ে সিরিজ থেকেই বিশ্বকাপ প্রস্তুতি শুরু

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৮
জিম্বাবুয়ে সিরিজ থেকেই বিশ্বকাপ প্রস্তুতি শুরু প্রস্তুত হচ্ছে বাংলাদেশ। ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

মাত্রই এশিয়া কাপ শেষ হলো। এশিয়ার বিশ্বকাপ খ্যাত এই টুর্নামেন্ট খারাপ যায়নি মাশরাফি বিন মর্তুজাদের। শিরোপা ছোঁয়া না হলেও বলায় যায়, পাকিস্তান-শ্রীলঙ্কাকে হটিয়ে বাংলাদেশই এখন এশিয়ার দ্বিতীয় সেরা। সেই রেশ কাটতে না কাটতেই রোববার (২১ অক্টোবর) থেকে শুরু হতে যাচ্ছে জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজ। আর এই সিরিজকেই বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দেখছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

প্রতিপক্ষ হিসেবে জিম্বাবুয়েকে বেশ সমীহ করছে বাংলাদেশ। কারণ সম্প্রতি রোডেশিয়ানদের দলে ফিরেছে তাদের অনেক সিনিয়র ও অভিজ্ঞ ক্রিকেটাররা।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে শনিবার (২০ অক্টোবর) বাংলাদেশ অধিনায়কও সে কথা স্বীকার করলেন পাশাপাশি জানিয়ে দেন এই সিরিজ ও বিশ্বকাপের আগে বাকী তিনটি সিরিজ থেকেই হবে প্রস্তুতি।

বিশ্বকাপের বাকি আর কয়েক মাস। তার আগে এই সিরিজগুলো থেকেই দলের অবস্থা বোঝা যাবে জানিয়ে মাশরাফি বলেন, ‘আমি মনে করি এখান থেকেই আমাদের পরিকল্পনা শুরু করে দেয়া উচিৎ। প্রতিটা আন্তর্জাতিক ম্যাচই গুরুত্বপূর্ণ আমাদের জন্য। আমি বলবো জিম্বাবুয়ে তাদের সেরা দলটা আসায় আমাদের জন্য ভালো হয়েছে। ’

বিশ্বকাপ পরিকল্পনায় দলে পঞ্চপান্ডবের অবস্থান নিশ্চিত, যদি না কেউ ইনজুরিতে থাকেন। এছাড়া মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, লিটন দাসরাও আছেন চূড়ান্ত পরিকল্পনায়। অধিনায়কের মতে, নতুন আসা ফজলে রাব্বি বা দীর্ঘদিন পর দলে আসা মোহাম্মদ সাইফউদ্দিনও থাকতে পারেন বিশ্বকাপ ভাবনায়।  

তবে দলের প্রস্তুতি যতই ভালো হোক, মিরপুরের উইকেট কিছুটা আনপ্রেডিক্টেবল। এখানে কোনো পরিকল্পনাই শতভাগ কাজ করে না। তবে যেহেতু দীর্ঘদিন থেকে এই উইকেটেই খেলছে বাংলাদেশের ক্রিকাটাররা। তাই ম্যাচে কোনো অজুহাত মানতে নারাজ অধিনায়ক।

বলেন, ‘আমরা সবাই জানি মিরপুরের উইকেট কেমন আচরণ করে। আগে থেকেই জানি এখানে ব্যাটিং করা কঠিন হবে। ভালো উইকেট আশা করছি তবে পেসারদের চেয়ে এগিয়ে রাখছি স্পিনারদের। এই উইকেটে ২৫০ বা ২৬০ রান করতে পারলে তাদের পক্ষে ম্যাচ জেতাটা সহজ হয়ে যায়। তবে এই উইকেটকে আমরা আনপ্রেডিক্টেবল বলি। শতভাগ পরিকল্পনা এখানে পূরণ হয় না। তবে সেহেতু আমরা দীর্ঘদিন ধরে এখানেই খেলছি, তাই কারো কাছ থেকে কোনো অজুহাত মেনে নেওয়া যায় না। ’

বাংলাদেশ সময়ঃ ১৭০৫ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৮
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।