ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

তবুও নিজেদেরই ফেভারিট ভাবছে জিম্বাবুয়ে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৮
তবুও নিজেদেরই ফেভারিট ভাবছে জিম্বাবুয়ে জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিলটন মাসাকাদজা। ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশের ঘরের মাঠ। গেল ৩ বছরেরও বেশি সময় যেখানে স্বাগতিকরা ক্রিকেটের যে কোনো ফরম্যাটে অপ্রতিরোধ্য। পাশাপাশি গায়ে লেগে আছে ওয়ানডে ক্রিকেটে উঠতি পরাশক্তির তকমা। আরও আছে জিম্বাবুয়ের বিরুদ্ধে সমৃদ্ধ পরিসংখ্যান। 

২০০১ সালের পর দলটির বিপক্ষে প্রতিটি সিরিজেই জয়ের সুখস্মৃতি নিয়ে মাঠ ছেড়েছে লাল সবুজের দল। আজ  অব্দি দলটির সঙ্গে মুখোমুখি লড়াইয়ে ৬৯ টি ম্যাচের ৪১টিই বাংলাদেশ নিজেদের করে নিয়েছে।

এতকিছুর পরেও রোববার (২১ অক্টোবর) থেকে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজে নিজেদেরেই ফেভারিট মানছেন জিম্বাবুয়ে দলপতি হ্যামিল্টন মাসাকাদজা। আর সেটা চেনা প্রতিপক্ষ বলেই।

‘আমি মনে করি গত কয়েক বছরে বাংলাদেশ বেশ এগিয়েছে, বিশেষ করে ঘরের মাঠে। আমরা তাদের বিপক্ষে অসংখ্য ম্যাচ খেলেছি। অতএব  এখনও আমাদের সুযোগ আছে। আর আপনি যদি ফেবারিটের ট্যাগের কথা বলেন,  আমি এটা জিম্বাবুয়ের ওপরেই রাখব। ’

শনিবার (২০ অক্টোবর) মিরপুর শের ই বাংলা স্টেডিয়ামের সম্মেলন কক্ষে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন।  

প্রত্যয়টি অবশ্য জিম্বাবুয়ান দলপতি এমনি এমনি ব্যক্ত করেননি। স্বাগতিক টাইগারদের চোখে চোখ রেখে লড়াইয়ে সেই শক্তি তাদের আছে বলেই এমন কিছু বলতে পারছেন। সফরকারী দলটির সিংহভাগই অভিজ্ঞ। দলে ফিরেছেন সদ্য সমাপ্ত দক্ষিণ আফ্রিকা সিরিজে বাইরে থাকা সিকান্দার রাজাও।  

এছাড়াও জিম্বাবুয়ে দলের আরেকটি বড় সুবিধা হলো বর্তমান স্কোয়াডের ৬জনই বাংলাদেশের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিপিএলে খেলেন। কাজেই মাঠের লড়াইয়ে একটি প্রতিপক্ষ সম্পর্কে যতখানি অবগত থাকা প্রয়োজন তারা তা পুরোপুরিই আছেন।  

‘সবাইকে দলে পাওয়াটা আমাদের জন্য অনেক বড় একটি প্লাস পয়েন্ট এবং একটি ইতিবাচক দিকও বটে। যদিও ইনজুরির কারণে গ্রায়েম ক্রেমার নেই। ’

‘বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে সবচাইতে বেশি ম্যাচ খেলেছে। ফলে আমরা দলটির সঙ্গে এবং কন্ডিশনের সঙ্গে বেশ পরিচিত। অতএব তাদের বিপক্ষে আমাদের দারুণ সুযোগ আছে। আমার মনে হয় সিরিজটি বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। ’

রোববার (২১ অক্টোবর) শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে প্রথম ওয়ানডে ম্যাচের মধ্য দিয়ে সিরিজটি শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৮ 
এইচএল/এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।