[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২৯ কার্তিক ১৪২৫, ১৩ নভেম্বর ২০১৮
bangla news

জয় থেকে নয় উইকেট দূরে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-১৮ ৯:১৭:৩৪ পিএম
বাবর-সরফরাজের ব্যাটে চড়েই অজিদের বিশাল টার্গেট দিয়েছে পাকিস্তান-ছবি: সংগৃহীত

বাবর-সরফরাজের ব্যাটে চড়েই অজিদের বিশাল টার্গেট দিয়েছে পাকিস্তান-ছবি: সংগৃহীত

বাবর আজমের অনবদ্য ৯৯ রান আর অধিনায়ক সরফরাজ আহমেদের নিয়ন্ত্রিত ৮১ রানের সহায়তায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে জয় থেকে ৯ উইকেট দূরে থেকে দিন শেষ করেছে পাকিস্তান।

দ্বিতীয় ইনিংসে ডিক্লেয়ার ঘোষণার আগে ম্যাচের তৃতীয় দিনে ৯ উইকেট হারিয়ে ৪০০ রান সংগ্রহ করেছে পাকিস্তান। ফলে অস্ট্রেলিয়ার সামনে জয়ের জন্য টার্গেট দাঁড়ায় ৫৩৮ রানের। কিন্তু দিনের শেষভাগে ব্যাটিং করতে নেমে স্কোর বোর্ডে ১০ রান তুলতেই ওপেনার শন মার্শের (৪) উইকেট হারিয়ে বসেছে অস্ট্রেলিয়া। 

এদিকে অজিদের মূল ওপেনার উসমান খাজা দিনের শুরুতেই হাঁটুর ইনজুরির কারণে মাঠ ছেড়ে গেছেন। ম্যাচের বাকি সময়ে তাকে পাওয়া যাবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। তার বদলে অ্যারন ফিঞ্চের সঙ্গে ওপেন করতে নামা মার্শ ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন। ফলে এই ম্যাচ জেতা বেশ কঠিন হয়ে দাঁড়িয়েছে অজিদের জন্য। 

শেষ বেলায় উইকেট হারানোর হাত থেকে রক্ষা পেতে নাইট ওয়াচম্যান হিসেবে ট্রাফিস হেডকে নামিয়ে দেয় অজিরা। ব্যাট হাতে ১৭ রানে অপরাজিত আছেন তিনি। আরেক ওপেনার ফিঞ্চ অপরাজিত আছেন ২৪ রানে। দিনশেষে ১ উইকেট হারিয়ে ৪৭ রান সংগ্রহ করেছে অস্ট্রেলিয়া। জিততে হলে এখনও ৪৯১ রান প্রয়োজন অস্ট্রেলিয়ার।

আবুধাবীতে আজ বৃহস্পতিবার (১৮ অক্টোবর) ২৮১ রানের লিড নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেন আজহার আলী ও হারিস সোহেল। দিনের শুরু থেকে হারিস সোহেলকে স্পিনে নাকাল করে ছেড়েছেন নাথান লায়ন। অবশেষে ৫০তম ওভারে গিয়ে তাকে আউট করতে সক্ষম হন এই স্পিনার।

প্রায় তিন ওভার পর বিদায় নেন আজহার আলীও। তবে তার বিদায়টা ছিল রীতিমত হাস্যকর। ইনিংসের ৫৩ তম ওভারের তৃতীয় বলে পিটার সিডলের বল আজহারের ব্যাটের কানায় লেগে গালিতে থাকা ফিল্ডারকে পেছনে ফেলে বাউন্ডারি ঘেঁষে থেমে যায়। কিন্তু দুই ব্যাটসম্যান মনে করেন বাউন্ডারি হয়ে গেছে। 

দুই ব্যাটসম্যান আজহার আলী আর আসাদ শফিক তখন পরামর্শ শুরু করে দিয়েছেন, তাও ক্রিজের মাঝখানে দাঁড়িয়ে। ওদিকে বাউন্ডারি থেকে বল কুঁড়িয়ে ততক্ষণে বল উইকেটরক্ষক টিম পেইনের হাতে থ্রো করে পাঠিয়ে দিয়েছেন মিচেল স্টার্ক। পেইন বল হাতে পেয়েই স্ট্যাম্প ভেঙে দিলেন। ৬৪ রানে রান আউট হয়ে বিদায় নেন আজহার।  

আজহারের বিদায়ে অজিদের সামনে সুযোগ আসে দ্রুত পাকিস্তানের ব্যাটিং অর্ডারের সমাপ্তি টানার। কিন্তু আসাদ শফিক (৪৪) ও বাবর আজম ম্যাচের হাল ধরেন। দুজনে মিলে পঞ্চম উইকেট জুটিতে ৭৫ রান তোলেন। নাবুসানের বলে আসাদ বিদায় নিলেও বাবর আজম ও অধিনায়ক সরফরাজ চা-বিরতির আগে ৪৮৭ রানে পৌঁছে দেন।

ব্যাট হাতে স্ট্রোকের ফুলঝুরি ছড়িয়ে দেন বাবর। অন্যদিকে সরফরাজ ধীরেসুস্থে তাকে সঙ্গ দিয়ে যান। তবে তিনিও একসময় আক্রমণাত্বক খেলতে থাকেন। ১২৩ বলে ৫ চার আর ১ ছক্কায় সাজানো ৮১ রানের ইনিংসটি অজি বোলারদের হতাশায় ডুবায়।

এদিকে ক্যারিয়ারের ১৫তম টেস্ট ম্যাচ খেলতে নামা বাবর নিজের প্রথম টেস্ট সেঞ্চুরি পাওয়ার পথেই ছিলেন, কিন্তু দুর্ভাগ্য বলতে হবে, কারণ ঠিক ৯৯ রানে অজি অলরাউন্ডার মিচেল মার্শের বলে লেগ বিফোরের ফাঁদে পরে বিদায় নিতে হয় তাকে। রিভিও নিয়েছিলেন বাবর। কিন্তু তাতে কোনো লাভ হয়নি।

বাবরের বিদায়ের পর উইকেটে থিতু হতে পারেননি বিলাল আসিফ। নাথান লায়নের শেষ স্পেলের প্রথম ওভারেই বিদায় নেন তিনি। পাঁচ বল পর লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন ইয়াসির শাহ। এবারও বোলিংয়ে লায়ন। একপ্রান্তে ক্রমেই সঙ্গীহীন হয়ে পড়া সরফরাজ দ্রুত রান তুলতে গিয়ে লাবুসানের বলে এলবিডব্লু’র ফাঁদে পড়েন।

ইনিংস ডিক্লেয়ার ঘোষণার আগে আরও ১০ বল খেলে পাকিস্তান, ফলে দিনশেষে অজিদের জন্য ১২ ওভার ব্যাট করার সুযোগ বাকি থাকে। আর তাতে ১ উইকেট হারিয়ে ৪৭ রান তুলে অজিরা।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db