ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মাসাকাদজা কী প্রচ্ছন্ন হুঁশিয়ারি দিলেন?

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
মাসাকাদজা কী প্রচ্ছন্ন হুঁশিয়ারি দিলেন? হ্যামিল্টন মাসাকাদজা-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: এশিয়া কাপে হৃদয়জয়ী পারফরম্যান্স এবং ঘরের মাঠে গেল ৪ বছরের ফর্ম বিবেচনায় ওয়ানডে ফরম্যাটে এই মুহূর্তে বাংলাদেশ যে কোনো দলের জন্যই মূর্তমান ত্রাস। কিন্তু সেই সত্যটি বোধ হয় জিম্বাবুইয়ানদের ভেতরে একেবারেই কাজ করছে না। যদি করতো তাহলে সফরকারী দলপতি একথা কী করে বলেন?

তাহলে কী ধরে নিতে পারি না হ্যামিল্টন মাসাকাদজা সিরিজ শুরুর আগে একটি প্রচ্ছন্ন হুঁশিয়ারি দিয়ে রাখলেন?

তিনি ভাল করেই জানেন হোম সিরিজে টাইগাররা দারুণ ধরাবাহিক। কিন্তু তারপরেও হাল ছাড়তে প্রস্তুত নন।

বরং ওয়ানডে সিরিজটি প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ হবে বলে পূর্ণ বিশ্বাস তার মধ্যে আছে।

‘বাংলাদেশ ঘরের মাঠে খুবই ভাল দল। তারা গত কয়েক বছরে সেটার প্রমাণ রেখে আসছে। এখানে এসে খেলা সবসময়ই কঠিন। আমরা বাংলাদেশের মাটিতে সবচেয়ে বেশি ক্রিকেট খেলেছি, বাকি দেশ গুলোর তুলনায়। সেই দিক থেকে আমরা মানসিকভাবে ভাল অবস্থানে আছি। এই জন্যই আমি বিশ্বাস করি, এই সিরিজটি খুবই প্রতিযোগিতা পূর্ণ হবে। ’

বুধবার (১৭ অক্টোবর) বিকেলে মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমি মাঠে অনুশীলন শেষে তিনি একথা বলেন।

হুঁশিয়ারি মাসাকাদজা দিতেই পারেন। কেননা জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের সঙ্গে ঝামেলায় জড়িয়ে গেল মাসে দক্ষিণ আফ্রিকা সফরে দল থেকে বাদ পড়েছিলেন গুরুত্বপূর্ণ প্লেয়ার সিকান্দার রাজা।

বাংলাদেশের বিপক্ষে এই সিরিজ দিয়ে তিনি দলে ফিরেছেন। তার মতো মূল প্লেয়ার দলে ফেরাই হয়তো মাসাকাদজাকে এতটা আত্মবিশ্বাসী করে তুলেছে। পাশাপাশি ব্র্যান্ডন টেইলর, শন উইলিয়ামসরা তো আছেনই।

‘সবাইকে ফিট হিসেবে দলে পাওয়া ভাল দিক, সবাই মুখিয়ে আছে খেলার জন্য। রাজা দলে যোগ দেয়া অবশ্যই বড় ব্যাপার। সে অনেক দিক থেকে দলে অবদান রাখে। ব্যাটে বলে ও ফিল্ডিংয়ে সে খুবই ভাল। তাকে জিম্বাবুয়ে সেট আপে পাওয়া ভাল খবর। ’

সদ্য সমাপ্ত দ. আফ্রিকা সিরিজটি মোটেও ভাল যায়নি হ্যামিল্টন মাসাকাদজাদের। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ হয়েছে। কিন্তু তারপরেও মুষড়ে যায়নি দলটি। বরং বাংলাদেশের বিপক্ষে ভাল কিছু করে দগদগে ক্ষতে কিছুটা হলেও প্রলেপ দিতে চাইছে।

‘আমরা দক্ষিণ আফ্রিকায় কোনো ম্যাচ না জিতলেও অনেক ইতিবাচক দিক অর্জন করেছি। আমরা তাদের কয়েকবার শেষ পর্যন্ত টেনে নিয়ে গিয়েছি। সেই দিক থেকে ছেলেরা এই সিরিজে ভাল করার অপেক্ষায় থাকবে। ’

আগামী ২১ অক্টোবর মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রি‌কেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে স্বাগতিক ও সফরকারীরা। সিরিজের শেষ দুটি ওয়ানডে গড়াবে ২৪ ও ২৬ অক্টোবর চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। প্রতিটি ওয়ানডে ম্যাচই দিবা রা‌ত্রির।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, ১৭ অক্টোবর, ২০১৮
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।