ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আনকোরা রাব্বি খেলবেন নিজের মতোই

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৮
আনকোরা রাব্বি খেলবেন নিজের মতোই ফজলে রাব্বি-ছবি:শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাঁহাতি ব্যাটিং অলরাউন্ডার ফজলে রাব্বিকে মূলত জিম্বাবুয়ে সিরিজে দলে ডাকা হয়েছে সাকিব আল হসানের বদলি হিসেবে। বাঁহাতের কনিষ্ঠ আঙুলের চোট সাকিবকে মাঠের বাইরে ঠেলে দিয়েছে বলেই একজন বাঁহাতি স্পিনার ও টপঅর্ডার ব্যাটারকে দলে ভিড়িয়েছেন লাল সবুজের নির্বাচকেরা। বলার অবকাশই থাকছে না, সাকিবের অভাব কিছুটা হলেও তাকে দিয়ে পূরণ হবে বলেই নির্বাচকেরা তার ওপর ভরসা করেছেন।

কিন্তু সাকিব তো একের ভেতরে তিন। ব্যাটিং, বোলিং, ফিল্ডিংয়ে যিনি সবময়েই অদ্বিতীয়।

সেই ভূমিকায় আন্তর্জাতিক ক্রিকেটে একেবারেই নতুন রাব্বিকে সত্যিকার অর্থে কতটুকু দেখা যাবে? বা আদৌ রাব্বি তার ভূমিকা পালনে সক্ষম হবেন কী না? রাব্বি সোজা বলে দিয়েছেন সাকিব এর জায়গা তার পক্ষে নেয়া সম্ভব না। তবে যেটা সম্ভব সেটা হলো চেষ্টা করা। ঘরোয়া ক্রিকেট ও ‘এ’ দলের হয়ে যে পারফরম্যান্সে তাকে ১৪ বছর পর জাতীয় দলের চৌহদ্দিতে পৌঁছে দিয়েছে, ঠিক তেমন পারফরম্যান্স আসন্ন সিরিজটিতেও করার প্রত্যয় করেছেন তিনি। ফজলে রাব্বি-ছবি:শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম‘ভূমিকাটা ঠিক আছে। কিন্তু সাকিব ভাই এর জায়গা তো আর কারও পক্ষে সম্ভব না। আমি মূলত ব্যাটিং প্রধান অলরাউন্ডার। ব্যাটিংটা করতে ভালোবাসি। পাশাপাশি আমি দলের প্রয়োজনে বোলিং করতে পারি। যদি প্রয়োজন হয় তাহলে অবশ্যই এই রোলটা পালন করার চেষ্টা করব। তবে সাকিব ভাই এর জায়গা নেয়া না, আমি যেটা পারি সেটাই করার চেষ্টা করব। ’

সোমবার (১৫ অক্টোবর) মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুশীলন বিরতিতে তিনি এমন কথা বলেন।

অনেকেই ধারণা করছেন দল বিবেচনায় জিম্বাবুয়ে বাংলাদেশের চাইতে ঢেড় খর্বকায়। কাজেই তাদের সঙ্গে হেসে খেলেই মাশরাফিরা জয়ের বন্দরে নোঙর ফেলতে পারবেন। মোট কথা হলো সফরকারী দলটির বিপক্ষে চাপহীন একটি সিরিজ উপভোগ করতে যাচ্ছেন কোচ স্টিভ রোডস শিষ্যরা। কিন্তু আন্তর্জাতিক অঙ্গনে আনকোরা রাব্বি ভাবেছেন অন্যভাবে। ফজলে রাব্বি-ছবি:শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম‘আমার একদমই আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা নেই। আমি জানি না জিম্বাবুয়ে, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া বা অন্য কোনো দলের সঙ্গে খেলা কেমন হয়। আমি আমার মতোই খেলব, যদি সুযোগ পাই। আমি কার সাথে খেলছি এটা বড় না। কি খেলছি এটাই বড়। ’

স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলতে আগামী ১৬ অক্টোবর বাংলাদেশ সফরে আসছে জিম্বাবুয়ে। বাংলাদেশে পৌঁছে ১৯ অক্টোবর বিকেএসপিতে একদিনের একটি প্রস্তুতি ম্যাচে অংশ নেবে দু'দল। এরপর ২১ অক্টোবর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রি‌কেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম  ওয়ানডেতে মুখোমুখি হবে স্বাগতিক ও সফরকারীরা। সিরিজের শেষ দুটি ওয়ানডে গড়াবে ২৪ ও ২৬  অক্টোবর চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। প্রতিটি ওয়ানডে ম্যাচই দিবা রা‌ত্রির।

ওয়ানডে সিরিজ শেষে ৩-৭ নভেম্বর সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে গড়াবে প্রথম টেস্ট ম্যাচটি। আর এই ম্যাচ দিয়েই নয়োনাভিরাম স্টেডিয়ামটির টেস্ট অভিষেক হবে। দ্বিতীয় ও শেষটি অনুষ্ঠিত হবে ১১-১৫ নভেম্বর মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, ১৫ অক্টোবর, ২০১৮
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।