[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪২৫, ১৬ অক্টোবর ২০১৮
bangla news

প্রথমবারের মতো সেরা দশে খাজা, শীর্ষে কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-১২ ৪:৫৯:৪১ পিএম
উসমান খাজা-ছবি: সংগৃহীত

উসমান খাজা-ছবি: সংগৃহীত

পাকিস্তানের বিপক্ষে দুবাই টেস্টের দুই ইনিংসে ৮৫ আর ১৪১ রান করে প্রথমবারের মতো টেস্ট র‍্যাংকিংয়ের সেরা দশে স্থান করে নিয়েছেন অজি ওপেনার উসমান খাজা। আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৩৯ রানের দুর্দান্ত ইনিংস খেলে নিজের শীর্ষস্থান মজবুত করেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

বাঁহাতি ওপেনার উসমান খাজার ব্যাটে চড়েই পাকিস্তানের বিপক্ষে হেরে যেতে বসা ম্যাচ ড্র করেছেন অস্ট্রেলিয়া। দুই ইনিংস মিনিয়ে ২২৬ রান করে ম্যাচসেরা হওয়ার পাশাপাশি টেস্ট র‍্যাংকিংয়েও উন্নতি করেছেন তিনি। ২০১৭ সালের জানুয়ারীতে ৭৪৭ রেটিং পয়েন্ট নিয়ে ১১ নম্বরে স্থান পাওয়াই ছিল এতদিন তার সেরা সাফল্য। এবার ৯ ধাপ এগিয়ে ১০ নম্বর স্থানে আছেন এই পাকিস্তানি বংশোদ্ভুত ব্যাটসম্যান।

পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বাঁচানো ৬১ রানের ইনিংস খেলা অজি অধিনায়ক টিম পেইন উঠে এসেছেন ৪৯তম স্থানে। অন্যদিকে সেঞ্চুরি দিয়ে টেস্ট প্রত্যাবর্তন করা পাকিস্তানি ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজ ৪৫তম স্থান নিয়ে র‍্যাংকিংয়ে প্রবেশ করেছেন। পাকিস্তানের আসাদ শফিক পাঁচ ধাপ এগিয়ে ২০তম, হারিস সোহেল ১৭ ধাপ এগিয়ে ৫৭তম আর ইমাম-উল-হক ২২ ধাপ এগিয়ে আছেন ৮৮তম স্থানে। পাকিস্তানের ফাস্ট বোলার মোহাম্মদ আব্বাস ম্যাচে ৭ উইকেট নিয়ে বোলারদের র‍্যাংকিংয়ে ৮ ধাপ এগিয়ে আছেন ১৩তম স্থানে। 

দুই অভিষিক্ত ক্রিকেটার অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ও ভারতের পৃথ্বী শ প্রথমবারের মতো টেস্ট র‍্যাংকিংয়ে স্থান পেয়েছেন। ফিঞ্চ আছেন ৭২তম আর শ আছেন ৭৩তম স্থানে। অভিষেক টেস্টের দুই ইনিংসে ৬২ ও ৪৯ রান করেছেন ফিঞ্চ আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষিক্ত শ রাজকোটে ১৩৪ রানের ইনিংস খেলে এই স্থান অর্জন করেছেন।

ভারতের অধিনায়ক বিরাট কোহলি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দারুণ এক সেঞ্চুরি করে নিজের শীর্ষ স্থান অক্ষুণ্ণ রেখেছেন। তবে তার ক্যারিয়ার সেরা ৯৩৭ রেটিং পয়েন্ট আরও এক পয়েন্ট যুক্ত হয়েছে। অন্যদিকে ভারতীয় স্পিনার কুলদীপ যাদব ম্যাচে ৬ উইকেট নিয়ে ১৬ ধাপ এগিয়ে ৫২তম স্থানে আছেন।

এদিকে টেস্ট ক্রিকেটে নিজের প্রথম সেঞ্চুরি পাওয়া ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা ব্যাটসম্যানদের তালিকায় ৬ ধাপ এগিয়ে ৫১তম স্থানে আছেন। আর একই ম্যাচে ৪ উইকেট দখল করে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে থাকা বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসানের সঙ্গে ব্যবধান কমিয়ে এনেছেন জাদেজা। এখন সাকিবের সঙ্গে তার পার্থক্য ৩ পয়েন্টের।

ব্যাটসম্যানদের তালিকায় আগের মতোই দ্বিতীয় স্থানে আছেন সাময়িক নিষিদ্ধ সাবেক অজি অধিনায়ক স্টিভ স্মিথ। তিনে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন, চারে ইংলিশ অধিনায়ক জো রুট আর পাঁচে আছেন আরেক নিষিদ্ধ অজি ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার।

বোলারদের তালিকায় যথারীতি শীর্ষে আছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন, দুইয়ে আছেন কাগিসো রাবাদা। তিনে আছেন ফিল্যান্ডার, চারে রবীন্দ্র জাদেজা, পাঁচে ট্রেন্ট বোল্ট। একধাপ পিছিয়ে ছয়ে নেমে গেছেন প্যাট কামিন্স।

বাংলাদেশের সাকিব আল হাসান ব্যাটসম্যান ও বোলারদের তালিকায় ১৯তম স্থানে আছেন। আর অলরাউন্ডারদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa