[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ১ কার্তিক ১৪২৫, ১৬ অক্টোবর ২০১৮
bangla news

উপমহাদেশীয় ক্রিকেটে তিনিই প্রথম!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-১০ ১১:১৩:৫৩ এএম
বিলাল আসিফ।  ছবি: সংগৃহীত

বিলাল আসিফ। ছবি: সংগৃহীত

৩৩ বছর বয়সে দেশের হয়ে সাদা পোশাকে অভিষেক! আর অভিষেকেই নিয়ে নিলেন ৬ উইকেট। আর এই কীর্তিতেই ইতিহাসের অংশ হয়ে গেলেন পাকিস্তানের বিলাল আসিফ।

চলতি দুবাই টেস্টের তৃতীয় দিনে এক প্রকার ভয়ংকর হয়ে ওঠেন বিলাল। অভিষেক টেস্টের প্রথম ইনিংসের তার পরিসংখ্যান চোখে লেগে থাকার মতোই। ২১.৩ ওভার বল করে ৭টি মেডেনে মাত্র ৩৬ রান দিয়ে নেন ৬ উইকেট।

এই অফ স্পিনারের ঘূর্ণিতে প্রথম ইনিংসে মাত্র ২০২ রানেই গুটিয়ে যায় অষ্ট্রেলিয়া। কিন্তু অজিদের ওপেনিং জুটি বেশ বড় সংগ্রহেরই আভাস দিয়েছিল। ১৪২ রান তোলেন ওপেনার অ্যারন ফিঞ্চ-উসমান খাজা। কিন্তু বাকি ৬০ রানেই অস্ট্রেলিয়ার ১০ উইকেট নেই। আর এতে এই নাটকের পেছনের নায়ক বিলাল। অথচ তিনিই এক সময় অবৈধ বোলিংয়ের দায়ে নিষিদ্ধ ছিলেন।

শন মার্শকে দিয়ে শুরু করে উসমান খাজা, ট্রাভিস হেড, মারনাস লাবুশেন, টিম পেইন আর নাথান লায়নকে তুলে নিয়ে ঝড় থামান বিলাল। আর এই দিনেই বিলাল গড়ে ফেলেন অনন্য এক রেকর্ড। উপমহাদেশের অভিষিক্ত ক্রিকেটারদের মধ্যে তিনি সবচেয়ে বেশি বয়সে অভিষেক হয়ে ৫ বা তার বেশি উইকেট নেওয়ার কীর্তি গড়েন।

শুধু উপমহাদেশ বললে আসলে ভুলই হবে। ৩৩ বছর ১৩ দিনে অভিষেক হয়ে বিলাল বিশ্ব ক্রিকেটের ইতিহাসেরও অংশ হয়ে গেছেন। টেস্ট ক্রিকেটে গেলো ৫০ বছরে তার চেয়ে বেশি বয়সে অভিষেক হওয়া ম্যাচে কেউ ৫ বা তার বেশি উইকেট পাননি।

পাকিস্তানের হয়ে এর আগে সব চেয়ে বেশি বয়সে অভিষেকের রেকর্ড ছিল পেসার তানভীর আহমেদের। ৮ বছর আগে আবুধাবিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩১ বছর বয়সে অভিষেকেই ৫ উইকেট নেন তিনি।

উপমহাদেশের হয়ে রেকর্ডটি বিলালের নামের পাশে থাকলেও বিশ্ব ক্রিকেটেও টেস্টে সবচেয়ে বেশি বয়সী ক্রিকেটার হিসেবে অভিষেকে এক ইনিংসে ন্যূনতম ৫ উইকেট নেওয়ার রেকর্ডের মালিক ইংলিশ লেগ স্পিনার চার্লস ম্যারিয়টের (৩৭ বছর ৩৩৫ দিন)। ১৯৩৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে ৫ উইকেট ও দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নেন ম্যারিয়ট। তবে অবাক করা বিষয় হলো, ম্যারিয়টের তার ক্যারিয়ারে এই একটি ম্যাচই খেলেন।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৮
এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন :   পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa