ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কুবরার রেকর্ডে পাকিস্তানকে হারালো টাইগ্রেসরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৮
কুবরার রেকর্ডে পাকিস্তানকে হারালো টাইগ্রেসরা কুবরার রেকর্ডে পাকিস্তানকে হারালো টাইগ্রেসরা-ছবি: সংগৃহীত

খাদিজাতুল কুবরার রেকর্ড গড়া বোলিং নৈপুণ্যে পাকিস্তান নারী দলকে সিরিজের একমাত্র ওয়ানডেতে ৬ উইকেটের বড় ব্যবধানে হারালো বাংলাদেশের মেয়েরা। পাকিস্তানের ৯৫ রানের টার্গেটে ৪ উইকেট হারিয়ে ও ১২৬ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় টাইগ্রেসরা।

সোমবার শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে মুখোমুখি হয় বাংলাদেশ ও পাকিস্তান নারী দল।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে দলীয় ৬ রানে দুই ওপেনারকে হারালেও ফাহাজানা হক ও অধিনায়ক রুমানা আহমেদের ব্যাটে জয় পায় বাংলাদেশ।

ফারজানা ৮১ বলে ৩টি চারের সাহায্যে ৪৮ করে আউট হন। আর রুমানা ৭০ বলে ৩৪ করে বিদায় নেন। পরে লতা মন্ডল (৩) ও ফাহিমা খাতুন (৫) দলকে জিতিয়ে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

টসে হেরে এর আগে প্রথমে ফিল্ডিং করতে নেমে অনন্য এক রেকর্ডের মালিক হন বাংলাদেশ নারী দলের স্পিনার খাদিজাতুল কুবরা। টাইগ্রেসদের ওয়ানডে ক্রিকেট ইতিহাসে প্রথম বোলার হিসেবে ৬ উইকেট শিকার করলেন তিনি। তার দুর্দান্ত ঘূর্ণিতেই একমাত্র ওয়ানডে ম্যাচে সফরকারী পাকিস্তানকে ৯৪ রানে গুটিয়ে দেয় বাংলাদেশ।

এর আগে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের কোনো বোলারই ৫ উইকেট পাননি। সর্বোচ্চ ৪ উইকেট ছিল এই কুবরারই। এদিন ৯.৫ ওভারে এক মেডেনসহ মাত্র ২০ রানে ৬ উইকেট নিয়ে পাকিস্তানের ব্যাটিং এলোমেলো করে দেন তিনি।

গত জুলাইয়ে আয়ারল্যান্ড সফরে টি-টুয়েন্টি ম্যাচে প্রথম বাংলাদেশি হিসেবে ৫ উইকেট নেন জাহানারা আলম। টি-টুয়েন্টির পর ওয়ানডেতেও এবার বাংলাদেশের মেয়েরা দেখালেন বোলিং নৈপুণ্যের দুর্দান্ত প্রদর্শনী।

ওয়ানডে ক্রিকেটে ৭ উইকেট নেয়ার কীর্তি আছে বিশ্বের দুই বোলারের। সোমবার সে রেকর্ডে ভাগ বসাতে পারতেন কুবরা। শেষ দিকে কট অ্যান্ড বোল্ডের সুযোগ মিস করায় তা পারেননি।

পাকিস্তানি ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ২৯ করেন অধিনায়ক জাভেইরা খান। এছাড়া ১৮ রান করে আসে দুই ওপেনার আয়েশা জাফর ও মুনেব্বা আলীর ব্যাট থেকে। দলের বাকিদের কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি।

কুবরা ছাড়া দুটি উইকেট পান রুমানা। আর একটি করে উইকেট দখল করেন জাহানারা আলম ও পান্না ঘোষ।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, ০৮ অক্টোবর, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।