ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

নায়কের তকমায় বিশ্বাসী নন রিয়াদ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১০ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৮
নায়কের তকমায় বিশ্বাসী নন রিয়াদ মাহমুদউল্লাহ রিয়াদ-ছবি:বাংলানিউজটুয়েন্টিফোর.কম

ঢাকা: হালে টিম বাংলাদেশের অন্যতম সেরা ফিনিশারের তকমা গায়ে মেখেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৫ এ নেমে নিপুণ ব্যাটে টাইগারদের জয়ের বন্দরে নোঙর করাতে ভূমিকা রেখে যাচ্ছেন অহরহই। ‍উদাহরণ খুঁজতে খুব বেশিদূর যেতে হবে না। ২০১৭ সালে কার্ডিফে চ্যাম্পিয়নস ট্রফিতে সাকিবকে সঙ্গী করে নিউজিল্যান্ডকে উড়িয়ে দিয়ে প্রথমবারের মতো দলকে সেমিফাইনালে তুলেছিলেন। সেই ধারাবাহিকতা অব্যাহত ছিলো চলতি বছরের শুরুতেও। মার্চে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত নিদাহাস ট্রফির অঘোষিত সেমিফাইনালে লঙ্কান উদানাকে শেষ বলে ছয় মেরে দলকে ফাইনালে তুলেছিলেন।

কম যাননি সদ্য সমাপ্ত এশিয়া কাপেও। সুপার ফোরে আফগানিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে ষষ্ঠ উইকেটে ইমরুল কায়েসকে সঙ্গে করে ১২৮ রানের জুটিতে দলকে পাইয়ে দিয়েছিলেন ২৪৯ রানের সংগ্রহ।

যা টপকাতে গিয়ে ৩ রানের হারে মাঠ ছাড়তে হয়েছে আসগর আফগানদের।

ফলে অনেকেই তাকে বাংলাদেশ ক্রিকেটের অঘোষিত নায়ক আখ্যা দিয়েছেন। তবে এসব নায়ক, পার্শ্ব-নায়কের তকমায় বিশ্বাসী নন এই টাইগার মিডল অর্ডার ব্যাটসম্যান। দলের প্রয়োজনে অতীতে যেমন পারফর্ম করেছেন ভবিষ্যতেও তেমনি করে যেতে চান তিনি।  
 
‘এসব তকমা নিয়ে চিন্তা করি না। শুধু কাজটাকে ভালোবাসি। প্বার্শ-নায়ক থেকে নায়ক, এসব নিয়ে খুব একটা চিন্তা করি না। গত কয়েক বছর ধরে ফিনিশিং রোল দেওয়া হয়েছে। ওটাই করার চেষ্টা করি। দল সবার আগে। দলের জন্য যেটা ভালো সেটাই সবার আগে করার চেষ্টা করি। ’
 
রোববার (৬ অক্টোবর) রাতে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে তিনি এসব কথা বলেন।
 
দুঃখজনক হলেও ওই একটি ম্যাচ বাদ দিলে এশিয়ার সেরাদের এই লড়াইয়ে আর কোন ম্যাচেই প্রত্যাশিত ব্যাটিং উপহার দিতে পারেননি ‘মিস্টার ফিনিশার’ রিয়াদ। সবচাইতে হতাশার ছিলো ভারতের বিপক্ষে পারফরম্যান্স।
 
ফাইনালে লিটন দাসের সেঞ্চুরিটি বাদ দিলে দুটো ম্যাচেই তিনি ও তার সতীর্থদের কেউই রোহিতদের বিপক্ষে ব্যাট হাতে গর্জে উঠতে পারেননি।
 
কেন এমনটা হলো, এমন প্রশ্নের জবাবে রিয়াদ জানালেন, ‘ভারতের কাছে অনেক ম্যাচ হেরে গেছি। ক্রিকেটে কখনো হারবেন, কখনো জিতবেন। আমরা সব সময় চেষ্টা করি। এটা মানসিক বাধা হতে পারে, ঠিক নিশ্চিত না। তবে চেষ্টা করছি খুঁজে বের করতে যে ভুলটা কোথায় হচ্ছে। এতটুকুই চিন্তা করতে পারি, আরও কিছু খেলোয়াড় আছে যারা ভালোভাবে শেষ করতে পারে। দল হিসেবে আমাদের চেষ্টা করতে হবে। ’

বাংলাদেশ সময়: ২২০৬ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৮ 
এইচএল/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।